Top

খামারনীতি না মেনেই আনোয়ারায় যত্রতত্র পোল্ট্রি খামার

০৯ সেপ্টেম্বর, ২০২১ ৪:২৫ অপরাহ্ণ
খামারনীতি না মেনেই আনোয়ারায় যত্রতত্র পোল্ট্রি খামার
আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি :

পরিবেশ আইন ও খামারনীতি না মেনে আনোয়ারায় যত্রতত্র গড়ে উঠেছে নিয়ম তোয়াক্কাহীন পোল্ট্রি খামার। ফলে পরিবেশ দূষণে পড়ছে মারাত্বক প্রভাব। উপজেলা জুড়ে দেখা যায়, কারো বিল্ডিয়ের ছাদে, আবার কারো বসতবাড়ির আঙ্গিনায়, পুকুর পাড়ে, ফসলি জমিতে, খালের পাড়ে, রাস্তার গাঁ ঘেষে এইভাবে যত্রতত্র গড়ে তুলেছে পোল্ট্রি ফার্ম। প্রোল্ট্রি খামার করার ক্ষেত্রে প্রাণিসম্পদের ছাড়পত্র ও গঠনপদ্ধতি অনুযায়ী করার কথা থাকলেও এসব খামার নির্মাণে মানা হয়নি কোনো গঠন পদ্ধতি কিংবা নিয়মনীতি।

এসব খামারের নেই কোনো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র কিংবা প্রাণিসম্পদ অধিদপ্তরের লাইসেন্স। অথচ নীতিমালা অনুযায়ী, একটি মুরগির খামার স্থাপনের জন্য পরিবেশ অধিদপ্তরের অনুমতি বা প্রাণিসম্পদ কার্যালয় থেকে রেজিস্ট্রেশনভুক্ত হতে হবে। নিয়মবহির্ভূত এসব প্রোল্ট্রি খামার গড়ে উঠায় এর প্রভাব পড়েছে পুরো উপজেলা জুড়ে। দূষিত হচ্ছে পরিবেশ, ভারসাম্য হারাচ্ছে প্রাকৃতিক পরিবেশ। দূর্বিষহ হয়ে পড়ছে এখানকার মানুষের জীবন যাত্রা। কৃষি জমিতে পড়েছে এর মারত্বক প্রভাব।

সরেজমিনে দেখা যায়, উপজেলার হাইলধর, পরৈকোড়া, চাতরী, রায়পুর, বরুমচড়া ও সদর অঞ্চলের ৯৫ শতাংশ ফার্মের বর্জ্য পরিবেশকে দূষিত করছে। এসব ফার্মের ময়লা-আবর্জনা নদীতে ফেলার কারণে জমিতে পানি দেওয়া সহ দেখা দিচ্ছে বিশুদ্ধ পানি সংকট এবং পরিবেশ হয়ে যাচ্ছে দূর্ঘন্ধময়।

জাতীয় পোল্ট্রি উন্নয়ন ২০০৮ নীতিমালায় বলা হয়েছে, ঘনবসতিপূর্ণ এলাকা, শহর এলাকা এবং মানুষের ক্ষতি হয় এমন স্থানে খামার স্থাপন করা যাবেনা। এসব নিয়মনীতিকে পিঠ দেখিয়ে ঘনবসতিপূর্ণ এলাকায় এবং মানুষের চলাচলের রাস্তার পাশে গড়ে তুলা হয়েছে এসব পোল্ট্রি ফার্ম। নীতিমালা অনুযায়ী একটা বাণিজ্যিক পোল্ট্রি খামার স্থাপনের ক্ষেত্রে একটি থেকে আরেকটির দূরত্ব ২০০ মিটার থাকলেও এসব খামার তৈরি করা হচ্ছে একটির গায়ের উপর আরেকটি।

উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, আনোয়ারায় ব্রয়লার খামার আছে ৩০৫টি, লেয়ার ফার্ম ৫টি, সোনালী ফার্ম ১২টি। উপজেলার তথ্যমতে খামরের সংখ্যা ৩২২টি হলেও উপজেলা জুড়ে রয়েছে এই সংখ্যার বাইরে হাজারো পোল্ট্রি ফার্ম।

এই বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ দেলোয়ার হোসেন বলেন, দৈনন্দিন মানুষের ডিমের চাহিদা মেটানোর জন্য এসব খামারের বিকল্প নাই। এসব নিয়মনীতি মেনে খামার করতে গেলে একটি খামার ও করা যাবেনা। আর এটা যেহেতু জনবহুল উপজেলা তাই সব কিছুকে সাথে নিয়েই, সমন্বয় করে চলতে হবে।

শেয়ার