Top

সাঁওতাল হত্যার বিচার দাবিতে গোবিন্দগঞ্জে বিক্ষোভ সমাবেশ

০৯ সেপ্টেম্বর, ২০২১ ৮:২৪ অপরাহ্ণ
সাঁওতাল হত্যার বিচার দাবিতে গোবিন্দগঞ্জে বিক্ষোভ সমাবেশ
গাইবান্ধা প্রতিনিধি :

সাঁওতাল হত্যার সাথে জড়িতদের গ্রেফতার-বিচারসহ আদিবাসী-বাঙালিদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাহেবগঞ্জ বাগদা ফার্মে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল দুপুরে গোবিন্দগঞ্জের কাটামোর এলাকায় কমিউনিস্ট পার্টির বাগদা ফার্ম শাখা এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। বিক্ষোভ মিছিলটি আদিবাসী এলাকা ও গোবিন্দর্গঞ্জ দিনাজপুর মহাসড়ক প্রদক্ষিন করে বাগদা ফার্মে সমাবেশ করে ।

আদিবাসী নেতা গণেশ মুরমুর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন রাফায়েল হাসদা, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি মিহির ঘোষ, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, নারী নেত্রী প্রতিভা সরকার ববি, তাজুল ইসলাম, আল মামুন মোবারক, রেজাউর করিম রন্জু, মিজানুর রহমান মিজান, আদিবাসী রুমিলা কিসকু, বার্নাবাস টুডু , জাফরুল ইসলাম, কেরিনা হাসদা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সাঁওতালদের বাপ-দাদার কাছ থেকে চিনি কলের আঁখ চাষের জন্যে জমি অধিগ্রহণ করা হয়েছিল। চুক্তির শর্ত অনুযায়ী আখ চাষ না হলে জমি মালিককে ফেরত দেয়ার কথা। তারা বলেন, সাওতালরা তাদের জমি ফেরতের আন্দোলন করতে গিয়ে তিনজন সাঁওতাল রমেশ-মঙ্গল-শ্যামলকে হত্যা করা হয়েছে।

এখনো হত্যাকান্ডের বিচার হয়নি। আন্দোলনকারী আদিবাসী-বাঙালিদের নামে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। তার মধ্যে বাগদা ফার্মের জমিতেই কেন ইপিজেড করতে হবে। এটা আদিবাসীদের প্রতি চরম অন্যায় করা হচ্ছে। এতে গভীর ষড়যন্ত্র আছে বলেও তারা দাবি করেন।

তিন ফসলী জমিতে ইপিজেডসহ কোন কলকারখানা নির্মাণ করা যাবে না এমন নির্দেশনা থাকলেও কেন বাগদা ফার্মের তিন ফসলি জমিতে ইপিজেড করার পরিকল্পনা করা হয়েছে।

শেয়ার