Top

চাঁদপুরে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

১৩ সেপ্টেম্বর, ২০২১ ৭:১৯ অপরাহ্ণ
চাঁদপুরে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন
চাঁদপুর প্রতিনিধি :

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে চাঁদপুর জেলার সাংবাদিকদের নিয়ে ৩দিন ব্যাপী সাংবাদিবতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

১৩ সেপ্টেম্বর সোমবার সকালে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ। প্রথম দিনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুরের সিভিল সার্জন ও সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ্।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় উদ্বোধন পর্বে আরো বক্তব্য রাখেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) প্রতিবেদক (অধ্যায়ন ও প্রশিক্ষণ) জিলহাজ উদ্দিন নিপুন, সহকারি প্রশিক্ষক বারেক হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন।

উদ্বোধকের বক্তব্যে চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ বলেন, গণমাধ্যম হলো সমাজের দর্পণ। যেখানে চোখ রেখে সাধারণ মানুষ সমাজের বাস্তব চিত্র দেখতে পায়। তাই এই পেশার সাথে জড়িত গণমাধ্যমকর্মীদের সৎ থাকার বিকল্প নেই। সাংবাদিকতার মানে হলো তথ্য সংগ্রহ করে সেটি সত্যতা যাচাই শেষে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়া। এই কাজে অনেক ঝুঁকি রয়েছে। আর যেকোন কাজে অনুসন্ধান করা অনেক কঠিন বিষয়।

তিনি আরো বলেন, চাঁদপুরে সম্প্রীতির একটি বিশেষ দিক রয়েছে। এখানকার মানুষ সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। এখানে সবার মধ্যেই আন্তরিকতা রয়েছে। সেই সাথে চাঁদপুরের সাংবাদিকরাও অনেক আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। চাঁদপুরে যারা সাংবাদিকতা পেশায় যুক্ত রয়েছেন, তাদের বেশিরভাব অনেক মেধাবী এবং পরিশ্রমী। এটি ধরে রাখতে হবে। চাঁদপুরের সাংবাদিকরা ঐক্যবদ্ধ থাকার কারণে প্রেসক্লাবের উন্নয়ন হয়েছে। শুধু তাই নয় চাঁদপুর প্রেসক্লাবের সুনাম সর্বত্র ছড়িয়েছে।

উদ্বোধকের বক্তব্যে চাঁদপুরের সিভিল সার্জন ডা. শাখাওয়াত উল্লাহ বলেন, চাঁদপুর থেকে অনেকগুলো পত্রিকা প্রকাশিত হয়। সমাজ বিনির্মাণে এটি ভালো দিক। করোনাকালীন চরম দুঃসময়েও সাংবাদিকরা সবসময়ই মাঠে ছিলেন। তারা মানুষকে সচেতন করতে কাজ করেছেন। তাদের তাদের অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন।

তিনি আরো বলেন, এই ধরনের বুনিয়াদি প্রশিক্ষণের সবারই প্রয়োজন রয়েছে। কারণ প্রশিক্ষণের কোন বিকল্প নাই। পিআইবি সাংবাদিকতা পেশার মানোন্নয়নে কাজ করে যাচ্ছে। যার ফলশ্রুতিতে আজকের এই প্রশিক্ষণ।অনুসন্ধানীমূলক সাংবাদিকতায় জীবনের অনেক ঝুঁকি রয়েছে। তাই আপনারা সতর্কতার সাথে কাজ করবেন। সঠিক তথ্য উপস্থান করে দেশের অগ্রযাত্রাকে আরো এগিয়ে নিবেন।

এসময় চাঁদপুরের সিনিয়র সাংবাদিক ও পিআইবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

৩দিন ব্যাপী এই কর্মশালায় সাংবাদিকতায় দুই বিভাগে দু’টি বিষয়ে ৭০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। এর মধ্যে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণে ৩০ জন এবং অনুসন্ধানী সাংবাদিকতায় ৩০ জন অংশ নেন।

শেয়ার