Top

সবজিতে সবুজ দিগন্ত

১৬ সেপ্টেম্বর, ২০২১ ৪:৫৫ অপরাহ্ণ
সবজিতে সবুজ দিগন্ত
এ.এফ.এম আব্দুল কাইউম, যশোর :

যশোরের মুনিরামপুর উপজেলার রাজগঞ্জের শাহপুর ও হায়াতপুর মাঠে বছরের বারো মাস সবজি চাষ করা হয়। এই দুই গ্রামের কৃষকেরা মাঠের পর মাঠ সবজি চাষে বিপ্লব ঘটিয়েছে। শাহপুর ও হায়াতপুর গ্রামের অন্তত ৫০০ পরিবার সবজি চাষ করে এখন স্বাবলম্বী।

মনিরামপুর উপজেলার পশ্চিমে রাজগঞ্জ বাজারের পাশেই শাহপুর ও হায়াতপুর সবজি চাষের মাঠ। মাঠের পর মাঠ, নানা ধরণের সবজি ক্ষেত। এই বিশাল মাঠে বারো মাসই বিভিন্ন ধরণের সবজি চাষ হচ্ছে। আর এই ক্ষেতে কাজ করছে শত শত নারী-পুরুষ।
কৃষি বিভাগ থেকে জানা যায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে এই মাঠে সবজি চাষিদের সব সময় উৎসাহ এবং সঠিক পরামর্শ দিয়ে থাকা হয়। গত কাল বুধবার (১৫ সেপ্টেম্বর) সরোজমিনে শাহপুর ও হায়াতপুর মাঠে গিয়ে দেখা যায় সবজি ক্ষেতগুলোতে ফুলকপি, বাঁধাকপি, ওলকপি,ঢেঁড়স,মুলা, লাউ, শিম, বরবটি,ক্ষীরা, মিষ্টিকুমড়া, টমেটো, লালশাক, পালংশাক, কলা,বেগুন, শসা, মেটে আলু, ডাটা, পটল, ঝিংগা, উচ্ছে, কাকরোল, গাজর, চিচিংগা, কাঁচাঝাল ও ওল সহ বিভিন্ন ধরণের শীতের ও বারোমাসি সবজিতে ভরপুর। বিশাল এই মাঠে উত্তম কৃষি চাষের মাধ্যমে নিরাপদ ও বালাইমুক্ত সবজি উৎপাদন করা হচ্ছে।এখানে সবজি চাষে জৈব সারও ব্যবহার করা হয়।
কথা হয় স্থানীয় চাষি রবিউল ইসলামের সাথে। তিনি বলেন, এই মাঠের উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে যশোর, খুলনা ও ঢাকার বড় বড় বাজারেও সরবরাহ করা হয়। এই মাঠে শাহপুর গ্রামের চাষি শরিফুল ইসলাম এবার ২ বিঘা জমিতে শিম চাষ করেছেন। সেই ক্ষেত থেকে গত কাল বুধবারও তিনি ৩ মণ শিম তুলে বাজারে বিক্রি করেছেন। দামও ভালো পেয়ে খুব খুশি তিনি।
শাহপুর মাঠের সবজি চাষি ফয়সাল আহম্মেদ, রাজু, মেহেদী, বাবু, আক্তার, হারুন বাণিজ্য প্রতিদিনকে বলেন আমরা কষ্ট করে রোদ-বৃষ্টির মধ্যে মাঠে কাজ করে বিভিন্ন ধরণের সবজি ফলাই। সেই সবজি আমরা স্থানীয় চাহিদা পূরণ করে অন্য জেলা-উপজেলা শহরে সরবরাহ করি। সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার রাজগঞ্জ বাজারে বড় হাট বসে। এই দুইদিন শাহপুর ও হায়াতপুরের কৃষকরাই বেশি সবজি বিক্রির জন্য এই হাটে আনে। রাজগঞ্জ বাজার থেকে পাইকারি দরে সবজি কিনে বিভিন্ন জেলা শহরে নিয়ে যান বেপারিরা। স্থানীয় ইউনিয়ন উপসহকারি কৃষি কর্মকর্তা এসএম মারুফুল হক ও হাসানুজ্জামান জানান, কৃষি বিভাগ থেকে রাজগঞ্জের শাহপুর ও হায়াতপুর মাঠের সবজি চাষিদের সবধরণের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হয়। এছাড়া নতুন জাত ও নতুন ফসল সম্প্রসারণে কৃষি বিভাগের পক্ষ থেকে প্রদর্শনী প্লটও স্থাপন করা হয়।

শেয়ার