Top

নিজেদের চাকচিক্যের জন্য দেশের উন্নয়ন মানুষের চোখে পড়েনা

১৯ সেপ্টেম্বর, ২০২১ ৮:০৭ অপরাহ্ণ
নিজেদের চাকচিক্যের জন্য দেশের উন্নয়ন মানুষের চোখে পড়েনা
দিনাজপুর প্রতিনিধি :

নিজেদের চাকচিক্যের জন্য দেশের উন্নয়ন চোখে পড়েনা মানুষের বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল রবিবার সকাল ১১ টায় শহরের বালুবাড়িতে দিনাজপুরে প্রথম প্রকাশিত প্রত্রিকা দৈনিক উত্তরা প্রত্রিকার ৪৭ তম বর্ষপূর্তী উপলক্ষে আলোচনা সভার প্রধান অতিথির বক্তেব্যে তিনি একথা বলেন।

দৈনিক উত্তরা প্রত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আহমেদ জাকি সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর ইমাম চৌধুরী, কেবিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর আমিনুল হক, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী, দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলমসহ প্রমুখ।

নৌ পরিবহন মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দেশের এতো উন্নয়ন তও মানুষের চোখে পড়েনা। নিজেদের চাকচিক্যের জন্য চোখে পড়েনা মানুষের। এর কারণ আমরা যারা আজ রাজনীতি করছি আমাদের মানুষ পচ্ছন্দ করছেনা। এই জন্য সরকারের উন্নয়ন চোখে পড়ে না। আমাদের আচরনের কারনে এসব হচ্ছে। আমাদের আচর বদলাতে হবে। আচরনের জন্য দেশের উন্নয়নের যে চিত্র ঢাকা পড়ে যাচ্ছে সেদিকে লক্ষ রাখতে হবে।

পাবর্তীপুর থেকে পঞ্চগড় এবং কাঞ্চন থেকে বিরলে এসব রাস্তার উন্নয়ন করা হয়েছে। প্রধানমন্ত্রী বিরর রাধিকাপুর স্থলবন্দর করে দিয়েছেন। সৈয়দপুরে এখন প্রতিদিন ১৬ টি বিমান উঠানামা করে এবং আর্ন্তজাতিক বিমান বন্দরে রূপন্তর করা হয়েছে। দিনাজপুরে পার্সপোট অফিস ছিল না তা করা হয়েছ। কোটে বিচার কার্যা করা উপযুক্ত ছিলনা তা করা হয়েছে। আইনজীবিদের জন্য ভবন নির্মন করা হয়েছে। গোবিন্দগঞ্জ থেকে দিনাজপুর রাস্তা ১৯৯৫ সালে উন্নয়ন করা হয়েছে এর পর আর উন্নয়ন করা হয়নি। দিনাজপুর মেডিকের কলেজকে আধুনিকায়ন করা হয়েছে। পৌরসভার যে সমস্যা তার জন্য বিশাল বাজেট করা হয়েছে। শহরের রাস্তা ৪ লেন করার প্রকল্পের কাজ শুরু হয়ে গেছে। পূণভবা নদীর জন্য কাহারোল থেকে শুরু করে ১১৭ কোটি টাকা টেন্ডর হয়ে গেছে। শহরের জন্য শহর রক্ষাবাদ ও নদীর দুই পাশে বাদের জন্য ৩২৭ কোটি টাকা প্রকল্প দেওয়া হয়েছে। পানি ধরে রাখার জন্য নদীতে বাদ দেওয়া হয়েছে। সব নদীতে খনন কাজ করা হচ্ছে। সব নদীর কাজ হয়ে গেলে যত বড় পাহারি ঢল নেমে আসুক আসুক দিনাজপুরে বন্যা হবে না।

দিনাজপুরে আইসিটি সেন্টারের অনুমোদন পেয়েছে, অর্থনৈতিক অঞ্চলের জন্য জমি অধিগ্রহর হয়েছে । দিনাজপুরের উন্নয়ন দেখতে পারছেন না মানুষ সামাজিক ও রাজনৈতি অবক্ষয়ের কারণে। দিনাজপুরর সমাজ ব্যবস্থ্যা আগের জায়গাই নেই। দিনাজপুরের সংস্কৃতি অঙ্গনে নট্য সমিতির অসামান্য ভূমিকা রয়েছে। কিন্তু এগুলো এখন নিয়ন্ত্রন করছে কারা, নিয়ন্ত্রন করনা চেষ্টা করছে কারা । রাজনীতি এখন তাদের দখলে। এতা পরিমানে দূর্বৃত্তায়ন হয়ে গেছে আমাদের উন্নয়ন ঢাকা পড়ে যাচ্ছে।
তিনি আরো বলেন, দেশের মেধাবিরা এখন প্রত্রিকায় কাজ করতেছে সাংবাদিকতা পেশায় যুক্ত হচ্ছে। বিশ্ববিদ্যালে পড়াশুনা শেষ করে সাংবাদিকাত করে এখন আনেকে। এ সেক্টরে বিশাল কর্মশংস্থান সৃষ্টি হয়েছ।

উল্লেখ্য, দিনাজপুরে মানুষের কথা তুলে ধরা জন্য ১৯৭৩ সালে অধ্যাপক মহসীন দিনাজপুরের প্রথম দৈনিক পত্রিকা প্রতিষ্টা করেন। করোনা শুরুতে অধ্যাপক মহসীনের মৃত্যু হলে তার ছেলে আহমেদ জাকি সুমন প্রত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক হিসাবে দ্বায়িত্ব পালন করছেন।

শেয়ার