Top

নাবালক ছেলের বিয়ে মেনে না নেওয়ায় ভিটেহারা হলো বাবা

২১ সেপ্টেম্বর, ২০২১ ৩:৫৭ অপরাহ্ণ
নাবালক ছেলের বিয়ে মেনে না নেওয়ায় ভিটেহারা হলো বাবা
মাগুরা প্রতিনিধি :

মাগুরায় নাবালক ছেলের বিয়ে মেনে না নেওয়ায় বাবাকে বাড়ী ও ভিটেছাড়া করা হয়েছে। ঘটনাটি ঘটেছে শ্রীপুর উপজেলার ঘাসিয়ারা গ্রামে। মেয়েপক্ষ ছেলের বাবাকে জোর করে ভিটেছাড়া করেন।

মুজিবর রহমানের ক্লাস নাইনে পড়ুয়া একমাত্র ছেলে ইয়াছির আরাফাত পাশের বাড়ির প্রতিবেশীর অষ্টম শ্রেণীতে পড়ুয়া মিতু নামের এক মেয়ের সাথে প্রেমের সম্পর্কে জড়ান। পাশাপাশি বাড়ি হওয়ায় সম্পর্কটি পালিয়ে বিয়ের দিকে চলে যায় দুই মাস আগে। এরপর মেয়ের পরিবার এই বিয়ে মেনে নিলেও ছেলের বাবা মা মেনে নেয়নি। বিয়ে মেনে নিতে মেয়ের পরিবারের পক্ষ থেকে হুমকি ধামকি দেয়া শুরু হয় ছেলের বাবা মুজিবর রহমানকে।

১৪ বছরের ছেলের এমন বিয়ে মেনে নেননি এই পিতা। পেশায় তিনি একজন কৃষক। মেয়েপক্ষ সামাজিকভাবে ক্ষমতাধর এবং সম্ভান্ত্র বংশ হলেও তিনি তার সিদ্ধান্তে অটল। কারণ হিসাবে তিনি জানান, একমাত্র ছেলেকে বড় করার স্বপ্ন ছিল তার, পড়াশোনা শেষ করে একটা ভাল চাকরী করবে, পরিবারের হাল ধরবে। সব কষ্ট আমার শেষ করে দিলো ছেলেটা। ঐ মেয়ের বয়সও তো কম,মাত্র এইটে পড়ে। তার পরিবারই বা কেমন করে এটা মেনে নিলো।

আহাজারি করে বলতে থাকা এই মুজিবর রহমান জানান, শ্রীপুর উপজেলার ঘাসিয়ারা গ্রামেই আমার পৈতৃক ভিটা। কৃষি কাজ ও একটি ছোট খাবারের দোকানের আয়ে তার সংসার চলে। তিন ছেলে মেয়ের ভেতরে ছেলেটা বড়। এখন আমার পরিবারে নেমে এসেছে শুধু হুমকি আর ধামকি।
মেয়ের বাড়ি আমাদের সীমানাপ্রাচীর ঘেষে হওয়ায় তারা মোটেও আমাদের সহ্য করতে পারছে না।
তিনি জানান, চলতি মাসের ১২ তারিখে মেয়ে পক্ষের লোকজন আমাকে মারধর করে। আমার পরিবারের সবাইকে মারে। আমাদেরকে বলেছে, ‘এখান থেকে চলে যাবি না হলে জানে মেরে ফেলবো।’
এরপর আমার স্বজনদের নিয়ে শ্রীপুর থানায় একটা অভিযোগ দায়ের করি। এতে ঐ মেয়ের পরিবারের যারা মারধরে অংশ নিয়েছিল তাদের নামেই অভিযোগ দিয়েছি। এরপর পুলিশ আসে। তদন্ত করে চলে যায়। তবু আমি থাকতে পারলাম না নিজ ভিটায়। আমাকে রাস্তাঘাটে শুধু বলা হচ্ছে ঐ বাড়ি ছেড়ে না দিলে মেরে ফেলবে।
তাই উপায়ন্তর না দেখে বাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হলাম।

মুজিবরকে প্রাণনাশের হুমকির বিষয়ে মেয়ের বাবা মিটুলের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে মাগুরা শ্রীপুর থানায় মুজিবর বাদী হয়ে একটা অভিযোগপত্র দেয় মারধরের ঘটনায়। সেই অভিযোগপত্রের তদন্তের দায়িত্বে এসআই রফিকুল ইসলাম বিষয়টি স্বীকার করেন।
তিনি জানান,ন মুজিবর নামে ঐ ব্যক্তি থানায় এক সপ্তাহ আগে একটি মারধরের অভিযোপত্র দেয়। অভিযোগ তদন্ত করতে শ্রীপুরের পুলিশ ঐ ব্যক্তির বাড়িতে যায়। স্থানীয়দের সাথে কথা বলে এর সত্যতা পেলে অভিযুক্ত ঐ মেয়ে পক্ষের লোকজনকে আমি খবর দেই। কিন্তু এর মধ্যে বাদী মুজিবর ও তার ভাইয়েরা আমাকে জানায় তারা সালিশে বসবে এবং নিজেরা মিটিয়ে নিবে।
তবে যদি প্রাণনাশের হুমকি থাকে এবং অভিযোগ থানায় দেয়া হয় তবে অবশ্যই যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

শেয়ার