Top

দিনাজপুরে পাটের দামে খুশি কৃষক, মিল মালিকদের দুশ্চিন্তা

২৩ সেপ্টেম্বর, ২০২১ ৭:২০ অপরাহ্ণ
দিনাজপুরে পাটের দামে খুশি কৃষক, মিল মালিকদের দুশ্চিন্তা
দিনাজপুর প্রতিনিধি :

বাজারে পাটের আমদানি ভালো। চাহিদাও বেশি। পাটের দাম পেয়ে আনন্দ কৃষকের মনেও। ব্যবসায়ী, ফড়িয়া, মিল মালিক প্রতিনিধিসহ ক্রেতাদেরও উপচে পড়া ভিড়। পাট নিয়ে বাজারে থিতু হতে না হতেই চড়া দামে পাট কিনে গুদাম ঘরে নিচ্ছেন মৌসুমি ব্যবসায়ীরা। ফলে আমদানি বেশি হলেও ক্রয়ের ক্ষেত্রে মৌসুমী ব্যবসায়ীদের সাথে পেরে উঠছেননা মিল মালিক প্রতিনিধিরা। সংশ্লিষ্ট সকলেই বলছেন, গত বছর মৌসুমের শেষে ভালো দাম পাওয়ায় এবার শুরুতেই পাট কিনে মজুদ করতে মরিয়া মৌসুমী ব্যবসায়ীসহ মিল মালিক ও ফড়িয়ারা।

দিনাজপুর জেলা সদর ছাড়াও চিরিরবন্দর, বীরগঞ্জ, খানসামা, কাহারোল, ফুলবাড়ী ও বিরামপুর উপজেলায় প্রচুর পরিমানে পাটের আবাদ হয়ে থাকে। পাট উৎপাদন ও বিকিকিনির দিক থেকে মূলত পাকেরহাট বাজার দিনাজপুরের সবচেয়ে বড় পাটের বাজার। বৃহস্পতিবার সকালে দিনাজপুরের খানসামা উপজেলার পাকেরহাট বাজারে গিয়ে পাটের উর্ধমুখী দাম ও চাহিদার এই চিত্র পাওয়া যায়। ভোর থেকে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে সারিসারি পাট বোঝাই ভ্যানগাড়ি আসতে থাকে বাজারে। চলে ক্রেতা-বিক্রেতার দরদাম। পাইকাররা ভ্যান থেকে পাট কিনে স্তুপ করে রাখছেন রাস্তার পাশে। পরে ট্রাকসহ বিভিন্ন যানবাহনে পাট চলে যাচ্ছে ব্যবসায়ীর গুদাম ঘরে।

প্রতিমন তোষা পাট বিক্রি হচ্ছে ৩হাজার ১০০ টাকা থেকে ৩হাজার ৩০০টাকা পর্যন্ত। অন্যদিকে দেশী পাট বিক্রি হচ্ছে ২হাজার ১০০ থেকে ২হাজার ৪০০টাকা দরে। ব্যবসায়ীরা বলছেন, গত সপ্তাহেও এই বাজারে প্রতি মণ তোষা পাট বিক্রি হয়েছে ২হাজার ৩০০ থেকে ২হাজার ৬০০টাকা দরে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে পাটের দামের এই ঊর্ধ্বগতি।

কৃষকরা বলছেন এবারে পাটের ফলনও হয়েছে ভালো। জমি প্রস্তুত করার সময় প্রয়োজনীয় বৃষ্টিপাত হয়েছে। আবার পাট গাছের বাড়ন্তকালীন সময়ে বৃষ্টিপাত কম হওয়ায় গাছের উচ্চতা ও আশেঁর পুরুত্ব ভালো হয়েছে। তবে আঁশ ছাড়ানোর সময়ে বৃষ্টিপাত না হওয়ায় খাল-বিল-পুকুরে সেচ দিয়ে পাট জাগ দিতে হয়েছে অনেককেই। শেষের দিকে বৃষ্টিপাত হওয়ায় এখন সেই সমস্যাও নেই। খানসামা উপজেলার আলোকঝাড়ী এলাকা থেকে পাট বিক্রি করতে এসেছেন রহমান শেখ। জানালেন, এবার ২ বিঘা জমিতে পাট লাগিয়েছেন তিনি। চাষ, সার-বীজ ও নীড়ানি বাবদ তার মোট খরচ হয়েছে ৯ হাজার টাকা। সেখানে ফলন পেয়েছেন বিঘায় ১৫মণ পাট। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৩০ হাজার টাকা।

পাশ্ববর্তী নিলফামারী জেলার সৈয়দপুর থেকে পাকেরহাট বাজারে পাট কিনতে এসেছেন পপুলার জুট প্রসেস লিমিটেডের প্রতিনিধি মো. ইমরান। তিনি জানান, গত ১০ বছরেরও অধিক সময় প্রতি মৌসুমে এখানে পাট কিনেন তিনি। কোনবারেই মৌসুমের শুরুতে পাটের দামের এমন ঊর্ধবগতি দেখেননি। তিনি বলেন, গত বছর মৌসুমের শেষে প্রতিমন পাটের দর গেছে ৬হাজার টাকারও বেশি। এবার অধিক লাভের আশায় মৌসুমী ব্যবসায়ীসহ অনেকেই পাট কিনে মজুদ করছেন। আমরা মিলমালিক প্রতিনিধিরা কৃষকের কাছে ভেড়ার আগেই পাট বিক্রি হয়ে যাচ্ছে।

দিনাজপুর জেলার কয়েকজন মিল মালিক প্রতিনিধি জানান, গতবছরও চড়া দামে পাট কিনেছেন তারা। সেই পাট দিয়ে উৎপাদিত পণ্য বিশেষ করে বস্তার দাম পাননি। শেষ দিকে তাই অনেকেই পন্য তৈরী না করে কাঁচামাল হিসেবেই পাট বিক্রি করেছেন রপ্তানিকারকদের কাছে।

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, গত কয়েক বছর ধরে পাটের আবাদ কমলেও এবারই পাটের আবাদ ও উৎপাদন লক্ষ্য মাত্রার চেয়ে বেশি হয়েছে। এবার ৩ হাজার ৯৩৬ হেক্টর জমিতে ৪১হাজার ৬৮৯ মেট্রিক টন পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো। সেখানে ৪হাজার ৪২৬ হেক্টর জমিতে ৪৭হাজার মেট্রিক টন পাট উৎপাদন হয়েছে। এছাড়াও ২০১৭-১৮ অর্থ বছরে ৮হাজার ৩৩৩ হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ৯১হাজার ৮৩৫ মেট্রিক টন, ২০১৮-১৯ অর্থ বছরে ৪হাজার ৮৫ হেক্টর জমিতে ৪৫ হাজার ১৩ মেট্রিক টন এবং ২০১৯-২০ অর্থ বছরে ৩হাজার ৭৫৮হেক্টর জমিতে ৪১হাজার ৬৮৯মেট্রিক টন পাট উৎপাদন হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ বলেন, পাটের আবাদ থেকে মানুষ বিমুখ হয়ে যাচ্ছিলো। এসময় পাট চাষীদের নিয়ে বিভিন্ন সময়ে প্রশিক্ষণ, নিয়মিয় পরামর্শ ও উচ্চ ফলনশীল বীজ বিতরণ করা হয়েছে। তিনি আরও জানান, বর্তমানে দেশে পাটের বহুমুখী ব্যবহার দিনদিন বাড়ছে। পাশাপাশি বিগত বছরগুলোয় বর্হিবিশ্বে কাঁচা পাটের চাহিদা বৃদ্ধি পাওয়ায় রপ্তানিও বেড়েছে। চাহিদা বাড়ার কারনে পাটের দাম বৃদ্ধি পাওয়াটা স্বাভাবিক। এতে কৃষকেরা লাভবান হবে।

শেয়ার