Top

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের আরও ৪টি ইঞ্জিন ও ৮টি কোচ

০২ অক্টোবর, ২০২১ ৯:৩৪ অপরাহ্ণ
মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের আরও ৪টি ইঞ্জিন ও ৮টি কোচ
বাগেরহাট প্রতিনিধি :

ঢাকায় মেট্রোরেলের আরো ৪টি ইঞ্জিন এবং ৮টি কোচ দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলায় পৌঁছেছে। মেট্রোরেলের ইঞ্জিন এবং কোচ নিয়ে থাইল্যান্ডের পতাকাবাহী এমভি এসপিএম ব্যাংকক নামের জাহাজটি শনিবার (২ অক্টোবর) বেলা ১১টার দিকে মোংলা বন্দরের ৯নং জেটিতে নৌঙ্গর করে। জাহাজটি গত ১৪ সেপ্টেম্বর জাপানের কোবে বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। জাহাজটিতে বন্দর কাস্টমস ও এজেন্টের প্রয়োজনীয় সকল কাগজপত্র সম্পন্ন হওয়ার পর শুরু হয় খালাসের কাজ।
জাহাজটিতে ইঞ্জিন ও কোচ ছাড়াও আরও ৩২টি প্যাকেজের সরঞ্জাম এসেছে। জাহাজ থেকে ইঞ্জিন ও কোচ খালাস করে পরিবহন বার্জে (নৌযানে) রাখা হচ্ছে। ওই বার্জে করেই নদী পথে মেট্রোরেলের এই ইঞ্জিন ও কোচ ঢাকার উত্তরার দিয়াবাড়ি ডিপোতে নেওয়া হবে। এ নিয়ে ৫ম দফায় মেট্রোরেলের ইঞ্জিন, কোচ এবং বিভিন্ন সরঞ্জাম নিয়ে দিদেশী জাহাজ মোংলা বন্দরে ভেড়ে।

বিদেশী জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানী লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. ওহিদুজ্জামান জানান, থাইল্যান্ডের পতাকাবাহী এমভি এসপিএম ব্যাংকক নামের জাহাজটিতে মেট্রোরেলের চারটি ইঞ্জিন, আটটি কোচ এবং ৩২টি প্যাকেজের সরঞ্জামন রয়েছে। জাহাজ থেকে খালাস শেষে নদী পথে ঢাকার উত্তরার দিয়াবাড়ি ডিপোতে পাঠানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন সাংবাদিকদের জানান, সর্বপ্রথম ৩১ মার্চ এমভি এসপিএম ব্যাংকক নামে জাহাজে মেট্রোরেলের ৬টি কোচ মোংলা বন্দরে আসে। এরপর থেকে ধারাবাহিক ভাবে মেট্রোরেলের ইঞ্জিন,কোচ এবং বিভিন্ন সরঞ্জামন মোংলা বন্দরে আসছে। গত ৫ মে এমভি ওশান গ্রেস নামে জাহাজে ৬টি কোচ,২০ জুলাই এমভি হরিজন-০৯ নামে জাহাজে করে ১০টি কোচ ও ২টি ইঞ্জিন, ১২ সেপ্টেম্বর এমভি প্রেসার্স কোরাল নামের জাহাজ ৪টি কোচ ও ২টি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে ভেড়ে। সর্বশেষ শনিবার এমভি এসপিএম ব্যাংকক নামের জাহাজে ৪টি ইঞ্জিন, ৮টি কোচ এবং ৩২টি প্যাকেজের সরঞ্জাম নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে।

শেয়ার