Top

চট্টগ্রামে বোমা হামলা : জঙ্গি মিজানের মৃত্যুদণ্ড, জাবেদের যাবজ্জীবন

০৩ অক্টোবর, ২০২১ ১:৩৭ অপরাহ্ণ
চট্টগ্রামে বোমা হামলা : জঙ্গি মিজানের মৃত্যুদণ্ড, জাবেদের যাবজ্জীবন
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম আদালতের পুলিশ চেকপোস্টে বোমা হামলা চালিয়ে পুলিশ সদস্যসহ দুজনকে হত্যার মামলার রায় মিলল রোববার (৩ অক্টোবর)। এ রায়ের ফলে দীর্ঘ ১৬ বছরের অপেক্ষার অবসান হলো। নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির বোমা বিশেষজ্ঞ ছিলেন জাহিদুল ইসলাম মিজান ওরফে বোমা মিজান আর জেএমবির চট্টগ্রাম শাখার বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত কমান্ডার ছিলেন জাবেদ ইকবাল।

আত্মঘাতী বোমা হামলা মামলায় জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজানের মৃত্যুদণ্ড ও আরেক আসামি জাবেদ ইকবালের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন আদালত। এছাড়া তাকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দিয়েছেন।

রোববার (৩ অক্টোবর) চট্টগ্রাম সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিমের আদালত এ আদেশ দিয়েছেন। রায় ঘোষণার সময় কারাগার থেকে জাবেদকে আদালতে আনা হয়েছিল। আর মৃত্যুদণ্ডপ্রাপ্ত জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান ভারতের কারাগারে বন্দি রয়েছেন।

এ ট্রাইব্যুনালের পিপি মনোরঞ্জন দাশ জানান, দণ্ডিত দুই আসামির মধ্যে জাবেদ ইকবাল রায়ের সময় আদালতে কাঠগড়ায় উপস্থিত ছিলেন। আর মৃত্যুদণ্ড পাওয়া জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান ভারতের কারাগারে বন্দি। সেখানে এক মামলায় তার ২৯ বছরের কারাদণ্ড হয়েছে।

এর আগে গত ২১ সেপ্টেম্বর বিকেলে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ ধার্য করেন চট্টগ্রাম সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিমের আদালত।

২০০৫ সালের ২৯ নভেম্বর আদালতের পুলিশ চেকপোস্টে বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি। এতে পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও ফুটবলার শাহাবুদ্দীন আহমদ নিহত হন। ওই ঘটনায় কোতোয়ালি থানায় মামলা হয়।

সেই মামলায় ২০১৬ সালের ১৮ মে জাবেদ ইকবালসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হলে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন বিচারক। এর মধ্যে অন্য একটি মামলায় জেএমবির প্রধান শায়খ আবদুর রহমান, সেকেন্ড ইন কমান্ড ছিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই এবং জেএমবির সামরিক কমান্ডার আতাউর রহমান সানির ফাঁসির আদেশ হলে এ মামলা থেকে তাদের বাদ দেওয়া হয়।

শেয়ার