Top

পানিবন্দি থেকে মুক্তি পেতে চায় কেশবপুরের ৪০ গ্রামের মানুষ

০৬ অক্টোবর, ২০২১ ৭:৩০ অপরাহ্ণ
পানিবন্দি থেকে মুক্তি পেতে চায় কেশবপুরের ৪০ গ্রামের মানুষ
কেশবপুর (যশোর) প্রতিনিধি :

কেশবপুরের বাগডাঙ্গা,মনোহরনগর,কালিচরনপুর, পাথরঘাটা,সারুটিয়া,বুড়োলী,পাথরাসহ শতাধিক পরিবার পানিবন্দি হয়ে গত ১৫ দিন ধরে মানবেতর জীবন-যাপন করছে। সম্প্রতি টানা বৃষ্টির কারণে বাগডাঙ্গা-মনোহরনগর খাল দিয়ে পানি নিষ্কাশিত হতে না পেরে এ অবস্থার সৃষ্টি হয়েছে। বাড়িঘরে পানি উঠে আসায় ওই গ্রামের মানুষ চরম দুর্ভোগের মধ্যে রয়েছেন। রান্নাবান্নাসহ সাংসারিক কার্যকর্মে গৃহবধূরা রয়েছেন চরম বিপাকে। পানির ভেতর দিয়ে যাতায়াত করতে হওয়ায় এলাকার মানুষের হাত ও পায়ে চুলকানি শুরু হয়েছে। এলাকার মানুষ পানিবাহিত নানা রোগব্যাধিতে আক্রান্ত ও ডেঙ্গুর প্রভাব বৃদ্ধির আশঙ্কা করছেন।

সরেজমিনে উপজেলার পাঁজিয়া ইউনিয়নের বাগডাঙ্গা, পাথরঘাটা,মনোহরনগর, কালিচরনপুর গ্রামে গিয়ে দেখা যায়, মানুষের বাড়ির উঠানে পানি থই থই করছে। অনেকেই যাতায়াতের জন্য উঠানে তৈরি করেছেন বাঁশের সাঁকো। আবার কেউ কেউ দূর থেকে মাটি এনে ও ইট দিয়ে উঠানসহ যাতায়াতের রাস্তা উঁচু করার চেষ্টা করছেন। গ্রামের মাটঘাট পেরিয়ে বাড়িতে পানি উঠে আসায় গবাদি পশু নিয়েও বিপাকে রয়েছেন গ্রামবাসী। দেখা দিয়েছে গোখাদ্যের তীব্র সংকট। সাংসারিক কাজকর্ম থেকে শুরু করে পয়নিষ্কাশনে ব্যাপক সমস্যা দেখা দিয়েছে।

বাগডাঙ্গা গ্রামের সুশান্ত সরকারের স্ত্রী চায়না সরকার বলেন, ঘর থেকে পাকা রাস্তায় উঠতে বাঁশের সাঁকো তৈরি করা হয়েছে। ছেলেমেয়েদের স্কুলে যেতেও সমস্যা হচ্ছে। আমরা গ্রামবাসী ত্রাণ চাই না, পানিবন্দি থেকে মুক্তি পেতে চাই। তপতি সরকার বলেন, প্রায় ১৫ দিন ধরে বাড়ির উঠানে হাটু জল। চুলার ভেতরেও জল উঠে গেছে। আলাদা চুলা তৈরি করে রান্না করতে হচ্ছে।

মনোজ সরকার বলেন, বাড়িঘরে পানি উঠার পর গোয়াল থেকে গরু বের করিনি। তবে গোখাদ্য ফুরিয়ে আসায় বাধ্য হয়ে কম দামে একটা গরু বিক্রি করে দিয়েছি। বাথরুমও তলিয়ে গেছে। খুব সমস্যার মধ্যে আছি।

রবিন সরকারের স্ত্রী মিনতি সরকার বলেন, আমাদের গ্রামের শতাধিক পরিবার পানিবন্দী হয়েছে। কেউ দেখতেও আসলো না। পানি সরানোর ব্যবস্থাও করলো না। জলের ভেতর দিয়ে সাংসারিক কাজকর্ম করতে গিয়ে হাতে ও পায়ে চুলকানি শুরু হয়েছে।

মানুষের বাড়িঘরে পানি উঠে আসার বিষয়ে জানতে চাইলে ওই ওয়ার্ডের ইউপি সদস্য বৈদ্যনাথ সরকার বলেন, অতিরিক্ত বৃষ্টি হওয়ায় পানি নিষ্কাশিত হতে না পেরে এ অবস্থার সৃষ্টি হয়েছে। আবারও বৃষ্টি হলে গ্রামের মানুষের ভোগান্তি চরমে পৌঁছাবে।

এ ব্যাপারে পাঁজিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম মুকুল বলেন, বাগডাঙ্গা-মনোহরনগর খাল পলিতে ভরাট হওয়ায় বৃষ্টির পানি খাল উপচে মানুষের বাড়ি ঘরে উঠে এসেছে।

শেয়ার