Top

স্কুলে প্রবেশের রাস্তা নেই, দুর্ভোগে শিক্ষক-শিক্ষার্থীরা

০৭ অক্টোবর, ২০২১ ২:১২ অপরাহ্ণ
স্কুলে প্রবেশের রাস্তা নেই, দুর্ভোগে শিক্ষক-শিক্ষার্থীরা
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি :

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের চরাঞ্চলের ঝাঁউকুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। বারোমাসিয়া ও ধরলা নদী বেষ্টিত এই বিদ্যালয়টি ২০০৯ সালে গড়ে উঠে এবং ২০১৪ সালে এই বিদ্যালয়টিকে তৃতীয় ধাপে জাতীয়করণ করা হয়। জাতীয়করণের ৮ বছর অতিবাহিত হলেও এখনও স্কুলে যাওয়ার সংযোগ সড়ক তৈরি হয়নি। গড়ে উঠেনি পাকা ভবন। বর্তমানে ওই বিদ্যালয়টিতে ৪জন শিক্ষকসহ মোট ১৭০ জন শিক্ষার্থী আছে। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত সংযোগ সড়ক না থাকায় শিক্ষক-শিক্ষার্থীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

চরাঞ্চলের বারোমাসিয়া ও ধরলা নদী বেষ্টিত বিদ্যালয়টিতে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়মিত যাতায়াত করতে হচ্ছে আবাদি জমির চিকন আইল দিয়ে। এছাড়া বারোমাসিয়া নদীর উপর ঝুঁকিপূর্ণ একটি সাঁকো দিয়ে পারাপার করতে হয় তাদের। এতে শিশু শিক্ষার্থীরা পা পিছলে কাঁদামাটিতে পড়ে বই খাতা ও পরনের কাপড় ভিজে যাওয়ার ঘটনাও ঘটেছে। অপর দিকে জমির মালিকদেরও বিধিনিষেধ তো রয়েছেই। এর ফলে স্কুলের শিক্ষকসহ শিক্ষার্থীদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।

দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী বিপ্লব মিয়া জানায়, আমাদের বিদ্যালয়ে যাওয়ার কোনও রাস্তা নেই। মানুষের আবাদি জমির আইল দিয়ে স্কুলে যাই। অনেক সময় আইল দিয়ে যাতায়াতের সময় পা পিচলে মাটিতে পড়ে যাই, তখন আমাদের বই খাতাসহ গায়ের পোশাকগুলো নষ্ট হয়ে যায়। বর্ষা মৌসুমে বারোমাসিয়া ও ধরলা নদীসহ জমির আইল পানিতে ডুবে যাওয়ায় আমাদের স্কুলে যাওয়ায় বিঘ্ন ঘটে। তাই বর্ষাকালে আমরা স্কুলে যেতে পারি না। আমরা দ্রুত শ্রেণিকক্ষ ও বিদ্যালয়ে যাওয়ার রাস্তা নির্মাণের দাবি জানাই।

একজন শিক্ষার্থীর অভিভাবক মোছাঃবানেছা বেগম জানান,বিদ্যালয়ের যাওয়ার কোনও রাস্তা নেই। আমাদের সন্তানরা অনেক কষ্ট করে বারোমাসিয়া নদীর উপর ঝুঁকিপূর্ণ সাঁকো পার হয় এবং মানুষের আবাদি জমির আইল দিয়ে বিদ্যালয়ে যায় এতে করে আমরা অনেক টেনশনে থাকি।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আশরাফুল হক জানান, আমাদের বিদ্যালয়ে সংযোগ সড়ক স্থাপন করা খুব জরুরী। আমাদের কোমলমতি শিক্ষার্থীরা অনেক কষ্ট করে মানুষের জমির চিকন আইল দিয়ে বিদ্যালয়ে আসে। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিদ্যালয়ের সংযোগ সড়কের দাবি জানাচ্ছি। তিনি আরও বলেন এর আগে নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান,উপজেলা চেয়ারম্যান,উপজেলা শিক্ষা অফিসার সহ উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়কে মৌখিক ও লিখিত জানালে তাঁরা আশ্বাস দেয় যা এখনও পর্যন্ত কোন কাজে আসেনি।এছাড়াও এর আগে অনেক পত্র-পত্রিকায় এ বিষয়ে লেখা-লেখি হলেও কর্তৃপক্ষ সুদৃষ্টি দেয়নি।

শেয়ার