Top

মনিরামপুরে গবাদিপশুর সাথে মানুষের বসবাস

০৮ অক্টোবর, ২০২১ ৩:১৭ অপরাহ্ণ
মনিরামপুরে গবাদিপশুর সাথে মানুষের বসবাস
যশোর প্রতিনিধি :

রাস্তার উপর টঙ ঘর বানিয়ে গবাদি পশুর সাথে এক সাথে চলছে থাকা ও খাওয়া- দাওয়া । শৌচাগার ও টিউবওয়েল পানিতে তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। একই সাথে গো খাদ্যেরও সংকট দেখা দিয়েছে। পাশাপাশি প্রাকৃতিক কাজ সারতেও চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এতে করে চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে ভুক্তভোগী মানুষ।

বৃষ্টি ও উজানের ঢলে বাড়িঘর পানিতে তলিয়ে যাওয়ায় জলাবদ্ধ ভবদহ বিলপাড়ের হাজারো মানুষ ঠাঁই নিয়েছে রাস্তার উপর। ভবদহ বিলপাড়ের ৮০ গ্রামের কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছে। সরেজমিনে মনিরামপুর উপজেলার সুজাতপুর, বাজেকুলটিয়া, হাটগাছা সহ একাধিক গ্রাম ঘুরে এসব চিত্র চোখে পড়ে। ওই এলাকার অধিকাংশ বাড়ি পানিতে তলিয়ে গেছে। পানিতে নিমজ্জিত ঘরবাড়ি হারা এসব ভুক্তভোগী মানুষ মনিরামপুর ও নওয়াপাড়া সড়কের হাটগাছা এলাকার সড়কের উপর টোঙঘর বানিয়ে আশ্রয় নিয়েছেন।

একটু অবস্থা সম্পন্ন পরিবার যাতায়াতের জন্য বাড়ির উটানে বাঁশের সাঁকো বানিয়ে নিয়েছে। আর অসচ্ছল পরিবারগুলো রাস্তার উপর টোঙঘর বানিয়ে গৃহপালিত পশুর সাথে দিনাতিপাত করছে। টঙ ঘরের এক পাশে থাকছে গরু- ছাগল আরেক পাশে চৌকি বানিয়ে রাতযাপন করছে। সেখানেই চলছে খাওয়া দাওয়া। হাটগাছা গ্রামের উজ্জলদাস, কার্তিক মন্ড, সিদেম, পঙ্কজ মল্লিক, বৃষ্টি বালা, বৈশাখী বিশ্বাস সহ একাধিক ভুক্তভোগীর সাথে কথা হয়। তারা জানান, আর কতকাল তারা এভাবে কষ্টে দিনযাপন করবে?

ভবদহ দিয়ে পানি সরে গেলে তাদের কষ্টের লাঘব হবে। কিন্তু কেউ তাদের দিকে ফিরে তাকাচ্ছে না। এভাবে গরু-ছাগলের সাথে আর কতদিন একসাথে দিন কাটাবে তারা। বীর মুক্তিযোদ্ধা ও শিক্ষাবিদ হাটগাছা গ্রামের নারায়ন চন্দ্র মল্লিক বলেন, খাবার পানির সংকট দেখা দেয়ায় চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে এলাকার মানুষ। স্থানীয় ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায় বিশুদ্ধ পানির সংকটের কথা উল্লেখ করে বলেন, শীঘ্রই অস্থায়ীভিত্তিতে স্যানিটেশন ও নলকূল স্থাপন করা হবে। এজন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে বলেও জানান তিনি। উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসান বলেন ইত্যেমধ্যে উপজেলা জনস্বাস্থ্য বিভাগকে দ্রুততার সাথে অস্থায়ীভিত্তিতে এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়ে।

শেয়ার