Top

মাগুরায় কৃষকরা গেন্ডারী আখচাষে ঝুঁকছে

০৯ অক্টোবর, ২০২১ ১:৫৯ অপরাহ্ণ
মাগুরায় কৃষকরা গেন্ডারী আখচাষে ঝুঁকছে
মাগুরা প্রতিনিধি :

গেন্ডারী আখচাষে লাভ বেশি হওয়ায় দিন দিন গেন্ডারীআখ চাষে ঝুঁকেছেন মাগুরার কৃষকরা। চলতি মৌসুমে মাগুরা জেলায় ৩০ হেক্টর জমিতে গেন্ডারী আখ চাষ করা হয়েছে। এখানকার আবহাওয়া ও মাটি গেন্ডারী আখ চাষের উপযোগী হওয়ায় ফলনও ভালো হয়। তবে স্থানীয়ভাবে পরিচিত গেন্ডারি, বোম্বাই ও মুগী জাতের আখ চাষে আগ্রহী হয়েছেন কৃষকরা। চিবিয়ে কিংবা রস করে খাওয়া আখের চাহিদা রয়েছে মাগুরা জেলায় ব্যাপক।

কৃষক ইয়াকুব আলী বলেন, এবারের মৌসুমে তিন বিঘা জমিতে চাষ করেছি। ভালো ফলন হয়েছে। দামও ভালো আছে। এরকম দাম থাকলে ভালো লাভ হবে বলে আশা করছি। চাহিদা বেশি থাকায় ক্ষেতেই আখ বিক্রি হয়ে যায়। আবহাওয়া ভালো থাকায় এবার তেমন একটা রোগ বালাই দেখা দেয়নি। অন্যান্য বছরের তুলনায় বেশি লাভের আশা করছি। আরেক কৃষক আলামিন হোসেন জানান, চিনি, গুড় ও চিবিয়ে খাওয়ার জন্য আখ ফসল চাষ করা হয়ে থাকে। আখ একটি দীর্ঘমেয়াদি ফসল, যা জমিতে প্রায় ১৩-১৪ মাস থাকে। বাংলা সনের আশ্বিন ও কার্তিক মাসে আখ জমিতে রোপণ করা হয়। আখ বাজারজাতকরণের উপযোগী হতে সময় লাগে প্রায় ৮-১০ মাস।

জেলার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামানিক বলেন, এ জেলার মাটি আখ চাষের জন্য উপযোগী। এবার জেলায় ৩০ হেক্টর জমিতে ইশ্বরদী ৪১, ৩৭, ১৬ ও ৮ জাতের আখ চাষ করা হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবারে আঁখের ভালো ফলন হয়েছে। আশা করছি কৃষকরা লাভবান হবেন।

শেয়ার