Top

মোংলা বন্দরে পাথরবোঝাই লাইটার জাহাজ ডুবি, উদ্ধার ১০

০৯ অক্টোবর, ২০২১ ৫:২২ অপরাহ্ণ
মোংলা বন্দরে পাথরবোঝাই লাইটার জাহাজ ডুবি, উদ্ধার ১০
বাগেরহাট প্রতিনিধি :

মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ার কাছে পাথরবোঝাই একটি লাইটার জাহাজ ডুবে গেছে। শনিবার ভোরে এমভি বিউটি লোহাগড়া-২ নামে ওই লাইটার জাহাজটি তলা ফেটে ডুবে যায়। খবর পেয়ে কোস্টগার্ড সদস্যরা ওই জাহাজে থাকা ১০ জন ক্রুকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে। ফেয়ারওয়ে নোঙ্গর করা বয়ায় সিঙ্গাপুর পতাকাবাহি এমভি সাগর রতন নামে জাহাজ থেকে এক হাজার ১০০ মেট্রিকটন পাথর নিয়ে ওই লাইটার জাহাজটি খুলনায় যাচ্ছিল বলে বন্দর কর্তৃপক্ষ জানায়। এ নিয়ে এক দিনের ব্যবধানে মোংলা পশুর নদী ও ফেয়ারওয়ে বয়া এলাকায় একটি লাইটার এবং একটি কার্গো জাহাজ ডুবির ঘটনা ঘটেছে।

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন জানান, ফেয়ারওয়ে বয়ায় নৌঙ্গর করা সিঙ্গাপুর পতাকাবাহি এমভি সাগর রতন নামে জাহাজ থেকে পাথর নিয়ে এমভি বিউটি লোহাগড়া-২ নামে ওই লাইটার জাহাজটি খুলনার উদ্দেশ্যে আসার পথে প্রথমে ডেউয়ে পানি উঠে যায়। এর পর পাথর বোঝাই ওই লাইটার জাহাজটি চরে গিয়ে ধাক্কা লেগে তলা ফেটে যায়। ধীরে ধীরে ওই লাইটার জাহাজটি ডুবে যায়।

হারবার মাষ্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন আরও জানান, ডুবে যাওয়া পাথরবোঝাই লাইটার জাহাজটিকে আগামী ১৫ দিনের মধ্যে উত্তল করার জন্য মালিক পক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া সার নিয়ে ডুবে যাওয়া এমভি দেশ বন্ধু নামের কার্গো জাহাজ থেকে তিন দিনের মধ্যে সার উত্তোলন করার জন্য মালিক পক্ষকে নির্দেশনা দেওয়া হয়। ওই লাইটার এবং কার্গো জাহাজ দুটি মোংলা বন্দরের চ্যানেল থেকে অনেক দূরে ডুবে আছে। বন্দর চ্যানেল সচল রয়েছে। বন্দর চ্যানেল দিয়ে নিরাপদে জাহাজ চলাচল করছে বলে তিনি জানান।

কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট খন্দকার মুনিফ তকি জানান,খবর পেয়ে কোস্টগার্ড সদস্যরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে ডুবে যাওয়া লাইটার জাহাজারে ১০ জন ক্রুকে জীবিত অবস্থায় উদ্ধার করে। শনিবার ওই ক্রুদেরকে তাদের জাহাজ কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে।

এর আগে শুক্রবার দুপুরে মোংলা বন্দরের পশুর নদীতে সারবোঝাই এমভি দেশ বন্ধু নামে আরো একটি কার্গো জাহাজ ডুবির ঘটনা ঘটে। পশুর চ্যানেলের হারবারিয়া এলাকায় নোঙ্গর করা বিদেশি জাহাজ থেকে ৮৫০ মেট্রিকটন সার (ড্যাপ সার) নিয়ে এমভি দেশ বন্ধু নামে ওই কার্গো জাহাজটি যশোরের নওয়াপাড়ায় যাচ্ছিল। শুক্রবার দুপুরে পতিমধ্যে পশুর নদীর কাইনমারি এলাকায় ডুবো চরে ধাক্কা লেগে জাহাজটি ডুবে যায়। এসময় ওই কার্গো জাহাজে থাকা ১০ ক্রু সাঁতরিয়ে তীরে উঠতে সক্ষম হয়েছেন।

শেয়ার