Top

বিসিআইসির সরকারি ৩০ বস্তা সার জব্দ

১২ অক্টোবর, ২০২১ ১:০৩ অপরাহ্ণ
বিসিআইসির সরকারি ৩০ বস্তা সার জব্দ
চুয়াডাঙ্গা প্রতিনিধি :

চুয়াডাঙ্গার দামুড়হুদায় গোপনে বিক্রির সময় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) সরকারি ৩০ বস্তা সার জব্দ করেছেন এক ইউপি সদস্য ও স্থানীয়রা। সোমবার রাত ৮ টার দিকে দামুড়হুদা উপজেলার বেড়বাড়ি গ্রামে ওই ঘটনা ঘটে। পরে মুচলেকা নিয়ে ওই সার ডিলারকে ছেড়ে দেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা। জব্দ করা সার পুনরায় পাঠানো হয় সংশ্লিষ্ট ডিলারের গুদামে।

স্থানীয়রা জানান, রাতে দামুড়হুদা উপজেলার বেড়বাড়ি গ্রামের আক্তারুল ইসলামের গুদামে তিনটি পাখিভ্যানযোগে নিয়ে যাওয়ার সময় বিসিআইসির ৩০ বস্তা সার জব্দ করেন ৪ নং ওয়ার্ডের সদস্য মতিয়ার রহমান ও স্থানীয়রা। সার ডিলারের এমন কর্মকাণ্ডে ক্ষোভে উত্তেজিত হন সাধারণ মানুষ। পরে খবর দেয়া হয় সংশ্লিষ্ট ব্লক সুপারভাইজার ও পুলিশকে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় পুলিশ। উপস্থিতিদের সামনে ভুল স্বীকার করে কৃষি কর্মকর্তার কাছে মুচলেকা দেন সার ব্যবসায়ী আলিম উদ্দিন। সরকারি সার গোপনে বিক্রি করায় ক্ষোভ প্রকাশ করেছেন কৃষকরা।

কৃষকদের অভিযোগ, নতিপোতা ইউনিয়নের বিসিআইসি সার ডিলার মেসার্স শাহিন আক্তার ও  মেসার্স হাসান ট্রেডার্সের মালিক আলিম উদ্দিন সার ডিলার হিসেবে সার বিক্রি করেন। বিসিআইসি সার ডিলারদের প্রতি কেজি ইউরিয়া ১৬ টাকা, টিএসপি ২২ টাকা, ডিএপি ১৬ টাকা এবং এমওপি ১৫ টাকা দরে বিক্রি করার নির্দেশনা দিয়েছে সরকার। কিন্তু মেসার্স হাসান ট্রেডার্সের মালিক আলিম উদ্দিন তার চেয়ে বেশি দরে সার বিক্রি করছেন। কৃষিপণ্য উৎপাদন বৃদ্ধিতে সার ও বীজসহ বিভিন্ন প্রণোদনা দিচ্ছে বর্তমান সরকার। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) ডিলারের মাধ্যমে কৃষকদের স্বল্প মূল্যে সার দেয়ার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে সার বিক্রি করছেন সার ব্যবসায়ী আলিম উদ্দিন। প্রতিবাদ করলে সার নেই বলে সাফ জানিয়ে দেন তিনি। বিষয়টি তদন্ত করে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ সার ডিলারের লাইসেন্স বাতিলের দাবি কৃষকদের।

নতিপোতা ইউনিয়ন পরিষদের সদস্য মতিয়ার রহমান জানান, ব্যবসায়ী আলিম উদ্দিন গোপনে তার গুদাম থেকে ৩০ বস্তা সার বেড়বাড়ি গ্রামের আক্তারুলের কাছে অবৈধভাবে বিক্রি করেন। সারগুলো আক্তারুলের গুদামে নেয়ার সময় জব্দ করা হয়।

মূলত সার বিক্রির নিয়ম হচ্ছে কৃষকদের কাছে। বস্তা প্রতি ইউরিয়া সার ৮০০ টাকা ও টিএসপি ১১০০ টাকা বিক্রির কথা থাকলেও তা বিক্রি করছেন চড়া দামে। কৃষকরা সার কেনার পর মেমো চাইলে দোকানদার তা দেন না। যদিও তিনি সরকারি নির্ধারিত দামে মেমো করেন। এতে করে প্রতিনিয়ত প্রতারণার শিকার হচ্ছে সাধারণ কৃষকরা।

সার ব্যবসায়ী আলিম উদ্দিনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় পেয়ে সাথে সাথেই ফোনটি কেটে দেন তিনি। এরপর একাধিকবার তাকে ফোন দেয়া হলেও কথা বলা সম্ভব হয়নি।

নতিপোতা ইউনিয়নের উপ-সহকারি কৃষি কর্মকর্তা নাজমুল হাসান জানান, ৩০ বস্তা সার ব্যবসায়ী আলিম উদ্দিনের গোডাউন থেকে বাইরে যাচ্ছিল। আমি মনে করেছি সারগুলো ইউনিয়নের বাইরে যাচ্ছে। তখন আমি তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে পৌঁছাই। সেখানে যেয়ে জানতে পারি যে সারগুলো ইউনিয়নের ভিতরেই থাকছে। তবে সরকারি শর্ত হচ্ছে বিসিআইসির ডিলার ৫০ ভাগ সার খুচরা বিক্রেতা ও ৫০ ভাগ কৃষকদের মাঝে বিক্রি করতে পারবেন। সার অপসারণের বিষয়ে না জানানোর জন্য তার কাছ থেকে মুচলেকা নেয়া হয়েছে।

দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, স্থানীয় সারের গাড়ী আটক করার পর উপ-সহকারী কৃষি কর্মকর্তা ওখানে হাজির হন। ভবিষ্যতে এ ধরণের কর্মকাণ্ড থেকে বিরত থাকতে সার ডিলারকে সতর্ক করে মুচলেকা নেয়া হয়েছে।

শেয়ার