Top

চাঁদপুরে শিক্ষার্থীদের নিয়ে শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক প্রশিক্ষণ

২১ অক্টোবর, ২০২১ ১:৪২ অপরাহ্ণ
চাঁদপুরে শিক্ষার্থীদের নিয়ে শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক প্রশিক্ষণ
চাঁদপুর প্রতিনিধি :

চাঁদপুরে পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প এর আওতায় শিক্ষার্থীদের নিয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) বেলা ১১টায় চাঁদপুর সরকারি কলেজের রাজু ভবন মিলনায়তনে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ, জেলা শিক্ষা অফিসার মো. গিয়াস উদ্দিন পাটোয়ারী, কলেজের উপাদক্ষ্য প্রফেসর মো. আবুল খায়ের সরকার।

চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজিম হোসেন শেখ।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন বলেন, আমাদের সকলের লক্ষ্য এবং চাওয়া পাওয়া হলো সুন্দর, বাসযোগ্য একটি পৃথিবী। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে সেই স্বপ্ন থেকে আমরা অনেক দূরে আছি। আমাদের দেশে আইন থাকলেও অনেকেই সেটি মানেন না। পৃথিবীতে বসবাসের অনুপযোগী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। পরিবেশ দূষণে শুধুমাত্র মানবজাতিই নয়, প্রাণীজাতিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই এ ক্ষেত্রে সচেতনতা খুব বেশি প্রয়োজন।

তিনি বলেন, আমাদের সামগ্রিক জীবন-যাপনে সবক্ষেত্রে সচেতন থাকতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায়, পরিবেশ দূষণমুক্ত রাখতে আমাদের সবার ভূমিকা রয়েছে। এর থেকে উত্তরণে সরকার নানা উদ্যোগ হাতে নিয়েছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী একশো বছরের একটি ডেলটাপ্লান্ট বাস্তবায়নে কাজ করছে। যার নেতৃত্বে দিচ্ছেন চাঁদপুরে কৃতিসন্তান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। আমরা সবাই যদি যার যার অবস্থান থেকে সচেতন হলেই একটি সুন্দর সমাজ বিনির্মাণ করা সম্ভব।

অন্যান্য বক্তারে বলেন, শব্দ দূষণ থেকে রক্ষায় সচেতনতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শিক্ষার্থীদের এই সচেতনতামূলক প্রশিক্ষণ তার ব্যক্তিজীবন, পরিবার এবং তার চারপাশের মানুষের জীবনেও কাজে লাগবে। তোমরা যারা শিক্ষার্থী রয়েছো তারা শিক্ষার আলোয় আলোকিত হবে। সে আলোয় সমাজকে, দেশকে আলোকিত করবে। তোমরা সত্যিকারের ভালো মানুষ হয়ে গড়ে উঠবে।

শেয়ার