Top

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে খুবিতে মানববন্ধন

২১ অক্টোবর, ২০২১ ৩:১৮ অপরাহ্ণ
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে খুবিতে মানববন্ধন
খুবি প্রতিনিধি :

সারাদেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে খুলনা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) বেলা ১১ টায় খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’র ব্যানারে প্রায় দেড় শতাধিক শিক্ষক-শিক্ষিকা মানববন্ধনে অংশ নেন। অনুষ্ঠানে তাঁরা এ সাম্প্রদায়িক অপশক্তিকে চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানান।

মানববন্ধনে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন বলেন, ‘বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। সাম্প্রদায়িক শক্তিগুলো এই উন্নয়ন সহ্য করতে পারছে না। আমি আশা করছি, সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া সাম্প্রদায়িক ঘটনাগুলোর দ্রুত বিচার হবে।

খুবি শিক্ষক সমিতির সভাপতি ও আইন স্কুলের ডিন প্রফেসর ওয়ালিউল হাসানাত মানববন্ধন কর্মসূচীতে সভাপতিত্ব করেন। এছাড়াও চারুকলা স্কুলের ডিন প্রফেসর মনিরুল ইসলাম, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক আশিষ কুমার দাশ, ইংরেজি ডিসিপ্লিনের প্রফেসর সাবিহা হক, ও ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক এনামুল হক হীরা সহ অনেকে বক্তব্য রাখেন।

এদিকে বেলা ১১ টায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আলাদা একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বক্তরা বলেন, আজকে আমাদের সকলের চেতনাজুড়ে লজ্জা মিশিয়ে দিয়ে গেল দুর্বৃত্তরা, আমাদের শ্বাস-প্রশ্বাসজুড়ে যেন এখন শুধু ভয়। আমাদের ইতিহাস তো ভয় বা লজ্জায় কুঁকড়ে যাওয়ার ইতিহাস নয়। আমাদের ইতিহাস তো প্রতিবাদের ইতিহাস। আমরা এই সাম্প্রদায়িক অপশক্তিকে চিহ্নিত করে বিচারের আওতায় আানার দাবি জানাচ্ছি।

ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের শিক্ষার্থী, ইমামুল ইসলাম সোহান বলেন, আজকে আমরা এখানে বিগত কয়েকদিনে সারাদেশে ঘটে যাওয়া সহিংসতার প্রতিবাদ করতে দাড়িয়েছি। বাংলাদেশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, আস্তিক-নাস্তিক সবাই বসবাস করবে, এখানে সামপ্রদায়িকতার কোনো স্থান নেই। যারা এরকম সহিংসতার সাথে জড়িত, যারা বাংলাদেশকে পাকিস্তান বা আফগানিস্তান বানাতে চায় তাদের বিরুদ্ধে আমাদের এই প্রতিবাদ। আমরা দ্রুতসময়ে এই সাম্প্রদায়িক হামলার বিচার চাই।

শেয়ার