Top

বাগেরহাটে ৪০ কেজি ওজনের অজগর উদ্ধার

২৩ অক্টোবর, ২০২১ ২:৪৯ অপরাহ্ণ
বাগেরহাটে ৪০ কেজি ওজনের অজগর উদ্ধার
বাগেরহাট প্রতিনিধি :

বাগেরহাটের শরণখোলা থেকে বিশাল আকৃতির একটি অজগর উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে ওয়াইল্ড টিমের সদস্যরা বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন খুড়িয়াখালী গ্রাম থেকে ৪০ কেজি ওজনের ওই অজগরটি উদ্ধার করে। শুক্রবার সকালে অজগরটি সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ এলাকায় অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবন থেকে একের পর এক অজগড় লোকালয়ে বেড়ি আসায় গ্রামবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এ নিয়ে গত এক বছরে সুন্দরবন সংলগ্ন লোকালয় থেকে প্রায় ১০০টি অজগর উদ্ধর করা হয়েছে বলে বন বিভাগ জানায়। ওই অজগরটি দৈর্ প্রায় ২০ ফুট দৈর্ঘ। বয়স আনুমানিক চারবছর। ওজন ৪০ কেজির বেশি।

শরণখোলা উপজেলা ওয়াইল্ড টিমের সমন্বয়কারী আলম হাওলাদার জানান, তারা খবর পেয়ে উপজেলার খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর ঘরের পাশ থেকে বিশাল আকৃতির ওই অজগরটি উদ্ধার করে। স্থানীয়দের সহায়তায় অক্ষত অবস্থায় অজগরটি উদ্ধার করা হয়।

বনসংলগ্ন গ্রামের জামাল গাজী, আলম হোসেন, ডালিম আকনসহ বেশ কয়েকজন গ্রামবাসী জানান, প্রায়ই সুন্দরবন ছেড়ে নদী-খাল পাড়ি দিয়ে অজগরসহ বিভিন্ন বন্যপ্রাণী লোকালয়ে আসছে। বিশাল আকৃতির এই অজগরটি ঘরের পাশে ছিল। রাতে হঠাৎ করে তারা ঘরের পাশে ওই অজগরটি দেখে আতঙ্কতিক হয়ে উঠে। এতবড় আকৃতির অজগর আগে তারা দেখেনি।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, বিশাল ওই অজগরটি ভোলা নদী পাড়ি দিয়ে লোকালয়ে আসে। খুড়িয়াখালী গ্রাম থেকে অজগরটিকে উদ্ধার করা হয়। শুক্রবার সকালে ওই অজগরটিকে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

ডিএফও মুহাম্মদ বেলায়েত হোসেন আরো জানান, এক বছরে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা এবং চাঁদপাই রেঞ্জ সংলগ্ন লোকালয় থেকে প্রায় ১০০টি অজগর উদ্ধার করা হয়েছে। প্রায়াই নদী-খাল পাড়ি দিয়ে অজগর লোকালয়ে আসছে। ডিএফও মনে করেন, সুন্দরবনে অন্যান্য বণ্যপ্রাণীর সাথে অজগরের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। একারণে মাঝে মধ্যে অজগর এবং হরিণসহ বিভিন্ন বন্যপ্রাণী সুন্দরবন ছেড়ে লোকালয়ে আসছে। বন্যপ্রাণী লোকালয়ে এলে না মেরে বন বিভাগকে খবর দেওয়ার কথা জানালেন ডিএফও।

শেয়ার