Top

একজন আনিছের প্রবাসের স্বপ্ন, দেশে এসে পূরণ হলো

২৪ অক্টোবর, ২০২১ ১২:৪৩ অপরাহ্ণ
একজন আনিছের প্রবাসের স্বপ্ন, দেশে এসে পূরণ হলো
মানিকগঞ্জ প্রতিনিধি :

সুদূর প্রবাসে যখন বিভিন্ন শপিং মলের ফ্লোরে হাটতাম আর সে দেশের বাজার ব্যবস্থা দেখতাম মনটা তখন পড়ে থাকতো আমার দেশে। মনে মনে ভাবতাম আমিও যদি নিজ দেশে এমন একটা সুন্দর পরিপাটি শপিং মলের ব্যবস্থা করতে পারতাম। তাহলে আমার দেশের লোকজনও বেশ উপকৃত হতো। আমি সব সময় অস্থির ছিলাম কবে দেশে ফিরবো। আমিও আমার দেশের উন্নয়নে নিজেকে নিবেদিত করতে পারবো। কথা গুলো বলছিলেন সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশি যুবক আনিছুর রহমান আনিছ।

আনিছ দীর্ঘ প্রায় দুই যুগ সিঙ্গাপুরে ছিলেন। গত ২০২০ এর শুরুতে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর চলাকালীন সময়ে সে দেশে ফেরেন। যদিও এরই মাঝে দুই-তিনবার দেশে ঘুরতে এসেছেন।

করোনা সংক্রমণ ঠেকাতে সরকার যখন লকডাউনে ব্যস্ত। আনিছ তখন ব্যস্ত নিজের এলাকার অর্থনৈতিক মুক্তির পথ খোঁজার। দেশে ফেরার কয়েকদিনের মধ্যেই নিয়ে নিলেন প্রাইভেট ব্যাংক ‘সিটি ব্যাংক’ এর এ্যজেন্ট ব্যাংকিং শাখা। এজেন্ট নেয়ার কয়েক মাসের মধ্যেই সাড়া পেলেন বেশ। সেই সাথে গ্রাহকও হয়ে গেছে প্রায় পাঁচ শতাধিক। বছর ঘুরতেই শুরু হলো তার পুরনো স্বপ্নকে নতুন রুপে রাঙ্গানোর। নিজ জেলা মানিকগঞ্জের গড়পাড়ায় বাংলাদেশ হাটে বাবার নামে গড়ে তোলা মার্কেটে গড়ে তুললেন ‘এ টু জেট’ নামক শপিং মল। শুরুতে এখানে দৈনন্দিন কিছু নিত্য প্রয়োজনীয় জিনিস থাকলেও এখন তা বিশাল রুপ নিয়েছে। বর্তমানে নিজের গ্রামের লোকজন ছাড়াও জেলা শহরের বিভিন্ন এলাকার ক্রেতা সাধারন এখানে দৈনন্দিন কেনাকাটায় ভীড় জমান। সকাল ৮ টায় খোলা এবং রাত ১০ টা অব্দি এখানে থাকে ব্যপক লোকজন।

শপিংমল এ কেনাকাটা করতে আসা এক ক্রেতা বলেন, ভাবতেই পারিনি গ্রামের ভিতর ছোট পরিসরে হলেও এতো সুন্দর শপিং মল হতে পারে। এখানে প্রায় সব কিছুই পাওয়া যায়। তবে বেশি যেটা ভালো লেগেছে সেটা হলো শপিং মলটিতে মাটির তৈরি জিনিসপত্র রয়েছে যা আসলে মেলা ছাড়া পাওয়া কষ্টকর। এটা আসলেই ‘এ টু জেট’ নাম করনটা যথার্থ হয়েছে বলে আমি মনে করি।

আনিছের এই শপিংমলের সবচেয়ে আকর্ষণ হচ্ছে গার্মেন্ট সেকশন। যেখানে পোশাক রাখা হয়েছে বিশাল সেলফে যার কারুকাজ বিশ্ব বিখ্যাত টাইটানিক জাহাজের আদলে করা হয়েছে বলে দাবি শপিং মলটির মালিক আনিছের।

শহর থেকে ঘুরতে আসা এক দর্শনার্থী (চাকুরীজীবি) বলেন, শুনেছিলাম গড়পাড়ায় ‘এ টু জেট’ নামক বড় একটা শপিং মল রয়েছে। আজ তা দেখতে এসেছিলাম। দেখতে এসে আমি সত্যি অবাক হয়েছি। গ্রামের ভেতর বিদেশি ঢং-এ এতো সুন্দর শপিং মল হতে পারে আমার ধারণায় ছিল না। এখানে বিদেশি প্রোডাক্ট পাওয়া যায়। একটা শার্ট আর প্যান্ট কিনেছি। সবচেয়ে বেশি ভালো লেগেছে ১ থেকে ১২ বছর বয়সী বাচ্চাদের পোশাক ডিসপ্লে করার টাইটানিক শো-কেস।

এ্যজেন্ট ব্যাংকিং এবং শপিং মল দুটোই একই মার্কেটে হওয়ায় ক্রেতা সমাগম লক্ষ্য করা যায়। এটিও আনিছের এক ধরনের কৌশল বলে দাবি আনিছের।

এ প্রসঙ্গে আনিছুর রহমান আনিছ বলেন, স্বপ্ন এখনো ধরতে পারি নাই। জীবনের শুরুটা তো আর সহজ ছিলো না। যেখানে দাড়িয়ে আছি এখানে আসতে বেশ কষ্টই হয়েছে। আশা করছি আগামীতে লক্ষ্যে পৌঁছাতে পারবো যদি এভাবে চলতে থাকে। মুলত লাভের আশায় নয় লোকজন যেন একটা জায়গা থেকেই সব কিছু কিনতে পারেন সে জন্যেই এই চেষ্টা। আমরা হোম সার্ভিসও দেই। সকলের আরও ব্যাপক সাড়া পেলে এটাকে আরও বড় করার চিন্তা রয়েছে।

কথা প্রসঙ্গে মুলধন বিষয়ে জানতে চাওয়া হলে আনিছ জানান, মুলধন অর্ধকোটি হলেও এখন প্রায় কোটি টাকার উপরে তার এখানে ব্যয় হয়ে গেছে। এবং সেটা কোনো প্রকারের ঋণ ছাড়াই। সবচেয়ে বড় বিষয় হলো তিনি এখানে যারা কাজ করছেন সকলের বেতন-ভাতা ও অন্যান্য খরচ বাদে মাসিক উপার্জন প্রবাসী কালীন সময়ের চেয়েও বেশি পান।

তিনি মনে করেন তার মতো আরও যারা বিদেশ ফেরত রয়েছেন তাদের প্রত্যেকের উচিত স্ব স্ব অবস্থানে থেকে দেশের উন্নয়নে ভালো কিছু করা।

শেয়ার