Top

চসিকের জামানত হারানো নির্বাচিত কাউন্সিলর টিনু জামিনে মুক্ত

২৯ অক্টোবর, ২০২১ ১১:৫০ পূর্বাহ্ণ
চসিকের জামানত হারানো নির্বাচিত কাউন্সিলর টিনু জামিনে মুক্ত
চট্টগ্রাম প্রতিনিধি :

কারাগারে থেকে কাউন্সিলর নির্বাচিত হয়ে তাক লাগিয়েছেন নুর মোস্তাফা টিনু। সাধারণ মানুষের কাছে চাঁদাবাজ, অস্ত্রবাজ আর কিশোর গ্যাং নিয়ে নগর দাপিয়ে বেড়ানো কথিত এই নেতা দীর্ঘদিন জেলে থেকে জামিনে বেরিয়ে এসেছেন। এবার প্রস্তুতি নিবেন কাউন্সিলর পদে শপথ নেয়ার। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়ে আসেন।

মহানগর দায়রা জজ-৪ এর আদালত টিনুর জামিন আবেদন মঞ্জুর করেন। এর আগে অন্তবর্তীকালীন জামিন চেয়ে টিনু ২৬ অক্টোবর হাইকোর্টে আবেদন করেন। শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি হাবিবুল গণি ও বিচারপতি মো. রিয়াজ উদ্দীন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ আগামী ৩ জানুয়ারি পর্যন্ত অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন। বৃহস্পতিবার সকালে ৪র্থ যুগ্ম চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে জামিন মঞ্জুরের নথিপত্র দাখিল করা হয়।

কারাগারের জেলার দেওয়ান মো. তারিকুল ইসলাম বলেন, বিজ্ঞ আদালতের বেইল বন্ড (জামিন নামা) তিনটার দিকে কারাগারে এসে পৌঁছালে তা যাচাই-বাছাই করে তাকে ছেড়ে দেয়া হয়। টিনু এতোদিন কারাগারের শেখ রাসেল ওয়ার্ডে বন্দি ছিলেন।

এদিকে জামিনের খবর পেয়ে টিনু ভক্তরা কারা ফটকে এসে ভিড় জমান। পরে তারা টিনুকে ফুলের মালা পরিয়ে গাড়িতে শো-ডাউন দিয়ে আন্দরকিল্লার পথ ধরে চকবাজারের দিকে রওয়ানা হয়।

নগরের অপরাধ জগতে দাপুটের সাথে জড়িয়ে থাকা টিনু গত ৭ অক্টোবর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৬ নম্বর চকবাজার ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেন। মাত্র ১৩ ভোটের ব্যবধানে টিনু কাউন্সিলর নির্বাচিত হন। সেই নির্বাচনে কাপাসগোলা কেন্দ্র থেকে ফলাফল না জানিয়ে ইভিএম মেশিন নিয়ে যাওয়ার অভিযোগ উঠে পুলিশের বিরুদ্ধে। এই অনিয়ম নিয়ে নির্বাচনের অন্য প্রার্থীরা প্রশ্ন তুললেও তা চাপা পড়ে যায়।

অন্তবর্তীকালীন জামিনে এসে টিনু কাউন্সিলর পদে শপথ নিবেন বলে ধারণা করা হচ্ছে। কারণ গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে নির্বাচিত ব্যক্তির শপথ নেওয়ার বাধ্যবাধকতা আছে। ইতোমধ্যে সে গেজেট প্রকাশিত হয়েছে।

এসময় টিনু বলেন, আল্লাহর অশেষ দয়ায়, চট্টগ্রামবাসীর ভালোবাসায় আজ আমি মুক্ত। আমাকে চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত করায় চকবাজারের বাসিন্দাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এখন আমি সবার আগে আমার পরিবারের সাথে দেখা করতে চাই। আমার চকবাজারে ফিরে যেতে চাই।

উল্লেখ্য, টিনুর বিরুদ্ধে চকবাজার এলাকায় সন্ত্রাস, ছিনতাই, চাঁদাবাজির একাধিক অভিযোগ রয়েছে। এসব ঘটনায় তার বিরুদ্ধে চকবাজার ও পাঁচলাইশ থানায় বিভিন্ন সময়ে অন্তত চারটি মামলা দায়ের করা হয়। ২০০৩ সালে একে-৪৭ রাইফেলসহ টিনু পুলিশের হাতে গ্রেপ্তার হন। একই বছরের ২৯ এপ্রিল তিনি আবারও অস্ত্র, গুলিসহ নগরীর গোলপাহাড় এলাকায় গোয়েন্দা পুলিশের হাতে আটক হন। এসব মামলা চলমান থাকা অবস্থায় আবারও ২০১৯ সালের ২২ অক্টোবর রাতে র‌্যাব তাকে অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার করে। সে মামলায় তিনি কারাগারে যান। অবশেষে কারাগারে অবস্থান করেই কাউন্সিলর নির্বাচন করেন।

শেয়ার