Top

চাঁদপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

২৮ সেপ্টেম্বর, ২০২১ ১:৪৬ অপরাহ্ণ
চাঁদপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা
চাঁদপুর প্রতিনিধি :

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে আলোচন সভা অনুষ্ঠিত হয়েছে। ‘তথ্য আমার অধিকার, জানা আছে কি সবার’ এই প্রতিপ্রাদ্যকে সামনে রেখে ২৮ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করে অতিরিক্ত জেলা প্রশাসক ইমতিয়াজ হোসেন।

তিনি বলেন,জনগণের তথ্য জানার অধিকার সুনিশ্চিত করতে সরকার গুরুত্ব দিয়েছে বলেই তথ্য কমিশন গঠন করেছে। সরকার আন্তরিক বলেই বিভিন্ন উদ্যোগ নিয়েছে। সকল বিভাগের ওয়েবপোর্টাল খোলা হয়েছে। প্রত্যেকেটি সরকারি দপ্তর জনগণের কাছে দায়বদ্ধতা রয়েছে। কাজের স্বচ্ছতা বৃদ্ধি পাচ্ছে। প্রত্যেক সরকারি দপ্তরে সিটিজেন চার্টার দেয়া হয়েছে। এছাড়াও নানা কার্যক্র চলমান রয়েছে। তথ্য কমিশন কাজ করছে। তথ্য অধিকার নিশ্চিত করণে জাতীয়, বিভাগীয়, জেলা এবং উপজেলা পর্যায়ে ৪টি কমিটি করা আছে।

তিনি আরো বলেন, আগে সরকারি কর্মকর্তাদের তথ্য দেয়ার ক্ষেত্রে অপারগতা ছিলো। কিন্তু সেটি এখন বদলে গেছে। এখন একজন সাধারণ মানুষও চাইলে যে কোন কর্মকর্তার কাছে তথ্য চাইতে পারেন। তারপরেও তথ্য অধিকার সেবা আরো সহজ করতে হবে। মানুষকে সহজে তথ্য দিতে হবে।

দিবসটি উপলক্ষে তথ্য অধিকার আইনের উপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির এরিয়া কো-অডিনেটর মাসুদ রানা।

আলোচনা সভায় বক্তব্য রাখেন,জেলা তথ্য অফিসার মনির হোসেন, উপজেলা কৃষি অফিসার আয়শা আক্তার, যুব উন্নয়ন এর উপ পরিচালক নূর মোহাম্মেদ,জেলা শিক্ষা অফিসের সহকারি পরিদর্শক মোহাম্মদ আজিজুল হক, পুলিশ সুপার কার্যালয়ের পুলিশ পরিদর্শক মোহাম্মদ আশরাফ উদ্দিন।

এ সময় টিআইবি ও সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার