Top

চাঁদপুরে হাঁকডাকে সরব ইলিশের আড়ত

২৬ অক্টোবর, ২০২১ ৮:৪০ অপরাহ্ণ
চাঁদপুরে হাঁকডাকে সরব ইলিশের আড়ত
চাঁদপুর প্রতিনিধি :

টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবার সরব হয়ে উঠেছে চাঁদপুরের মৎস্য আড়তগুলো। চাঁদপুর মাছঘাটে আসতে শুরু করেছে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। এতে চাঁদপুর বড়স্টেশনের আড়তদাররা খুশি হলেও স্থানীয় জেলেরা কিছুটা হতাশ। তারা ২২দিন পর আশায় বুক বেঁধে নদীতে নামলেও কাঙ্খিত ইলিশের দেখা না পাওয়ায় হতাশ হয়ে ফিরছেন।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে গিয়ে ক্রেতাদের সরব উপস্থিতি দেখা গেছে। সকাল থেকে দুপুর পর্যন্ত ক্রেতাদের উপস্থিতিতে আর আড়তদারদের হাঁকডাকে মুখর ছিল পুরো ঘাট। তবে দাম বেশি হওয়ায় মুখে খুশি ছিলো না ক্রেতাদের। আরও দু-এক দিন পর ইলিশের আমদানি বাড়লে দাম কিছুটা কমবে বলে মনে করছেন মৎস্য ব্যবসায়ীরা।

ঘাটে ইলিশ কিনতে আসা জাকির হোসাইন, সোহরাব হোসেন, মহিউদ্দিনসহ বেশ ক’জন ক্রেতা জানান, ২২দিন পর ঘাটে ইলিশ কিনতে এসেছি। ভেবেছিলাম মাছের দাম কিছুটা কম হবে। কিন্তু মাছের দাম আগের চেয়ে বেশিই মনে হচ্ছে। এই ঘাটের বেশিরভাগ ইলিশ বরফ দেয়া। দেখে মনে হচ্ছে এগুলো অভিযানের সময় চুরি করে ধরা ইলিশ। হয়তো ভিন্ন পন্থা অবলম্বন করে এই মাছগুলো ফ্রিজিং করে রাখা হয়েছিলো।

নদী থেকে মাছ ধরে আসা ইলিশ সোলেমান, জসিম খান, ইদ্রিস আলীসহ বেশ কয়েকজন বলেন, আমরা ২২দিন সরকারি নির্দেশনা মেনে মাছ ধরা থেকে বিরত ছিলাম। নিষেধাজ্ঞা শেষ হওয়ায় আশা করে নদীতে গিয়েছিলাম। তবে নদীতে আশানুরুপ মাছ না পেয়ে আমরা হতাশ। যে পরিমান মাছ পেয়েছি তা বিক্রি করে আমাদের খরচ তুলতেই কষ্ট হচ্ছে।

তারা আরও বলেন, নিষেধাজ্ঞা শেষে নদীতে যে হিসাবে মাছ পাওয়ার কথা ছিল, সেই হিসাবে মাছ পাইনি। মনে হচ্ছে অভিযানও শেষ মাছও শেষ। এভাবে যদি চলে তাহলে আমরা আরও ধারদেনায় পড়ে যাব।

চাঁদপুর মাছ ঘাটের আড়তদার ও রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী হযরত আলী বেপারী জানান, ২২ দিনের অভিযান শেষে আজ ঘাটে কর্মচাঞ্চল্য ফিরেছে, এতে আমরা খুশি। তবে আমাদের প্রত্যাশা অনুযায়ী ইলিশ ঘাটে আসেনি। যার কারণে দামও কিছুটা বেশি। আশা করছি দুই-তিন দিন পর আমদানি কিছুটা বাড়বে।

ইলিশের দামের বিষয়ে তিনি বলেন, চাঁদপুরের মাছঘাটে আজকে ১ কেজি ওজনের ইলিশের দাম ছিলো ১০৫০ থেকে ১১০০ টাকা। ১১শ’ গ্রাম থেকে দেড় কেজি ওজনের ইলিশের দাম ১২শ’ থেকে দেড় হাজার টাকা। এছাড়া ৬০০ গ্রাম থেকে ৯০০ গ্রাম ইলিশের দাম ৭৫০ টাকা থেকে ৯০০ টাকা।

চাঁদপুর জেলা মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক হাজী শবে বরাত সরকার বলেন, ঘাটে আজ যে পরিমাণ ইলিশ আমদানি হয়েছে, তার সবই আমাদের চাঁদপুরের লোকাল ইলিশ। আশা করেছিলাম আজ অন্তত দুই থেকে আড়াই হাজার মণ ইলিশ ঘাটে আমদানি হবে। সেখানে ৮০০ থেকে ১ হাজার মণের মতো ইলিশ এখন পর্যন্ত আমদানি হয়েছে। আমাদের চাহিদা অনুযায়ী ঘাটে মাছ আসেনি। তারপরও আলহামদুলিল্লাহ যে পরিমাণ মাছ এসেছে, এতে খুশি আছি।

উল্লেখ্য : গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়নে সরকারি নিষেধাজ্ঞা অনুযায়ী ২২ দিন নদীতে সকল প্রকার মাছ ধরা বন্ধ ছিল। এই সময়টাতে অভয়াশ্রম সফল করতে জেলা টাক্সফোর্সের ভূমিকা ছিলো প্রশংসনীয়। তবে চোর না শোনে ধর্মের বানী’র মতোই সেই অসাধু আর মৌসুমি জেলেরা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে মা ইলিশ নিধন করেছে।

শেয়ার