Top

ফের বেনাপোল বন্দরে ইলিশ রপ্তানি শুরু

২৭ অক্টোবর, ২০২১ ৮:৩৭ অপরাহ্ণ
ফের বেনাপোল বন্দরে ইলিশ রপ্তানি শুরু
বেনাপোল প্রতিনিধি :

বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানির সময়সীমা আগামী ৫ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করায় বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রপ্তানি শুরু হয়েছে।

আজ বুধবার (২৭ অক্টোবর) সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে ৪ হাজার কেজি ইলিশ রপ্তানি হয়েছে। রপ্তানিকারক প্রতিষ্ঠান সততা ফিস এবং ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান জয়ন্তী এন্ট্রারপাইজ।

গতকাল মঙ্গলবার (২৬ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, ইতোপূর্বে ১১৫ প্রতিষ্ঠানকে ৪০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দেয়া হয়। গত ৪ থেকে ২৫ অক্টোবর ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, বিক্রয় নিষিদ্ধ করা হয়। ফলে অনুমোদিত রপ্তানি প্রতিষ্ঠানগুলো ইলিশ রপ্তানি করতে ব্যর্থ হয়।

যশোরের রপ্তানিকারক মো: কুদ্দুস মিয়া জানান, দেশে ইলিশের উৎপাদন কম হওয়ায় ২০১২ সাল থেকে ইলিশ রপ্তানি বন্ধ করেছিল সরকার। ভারতের সাথে বন্ধুত্ব ও সৌহার্দ্যের কারণে ২০১৯ সাল থেকে প্রতিবছর পূজার আগে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেন সরকার। তবে এবার অনুমোদনের চার ভাগের এক ভাগ ইলিশ রপ্তানি করা হয়। সময় বৃদ্ধি করার কারণে বুধবার থেকে আবার ইলিশ রপ্তানি শুরু হয়েছে।

বেনাপোল ফিশারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান জানান, ইলিশ রপ্তানির জন্য সময় বৃদ্ধির সরকারী নির্দেশনা আমরা পেয়েছি। আজ বুধবার থেকে পুনরায় ইলিশ রপ্তানি শুরু হবে। সরকার পূজা উপলক্ষে ১১৫ প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬শ’ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেন। প্রতি কেজি ইলিশের দাম ধরা হয়েছিল ১০ মার্কিন ডলার।

শেয়ার