Top

ফেনী শহরে সিএনজির ডিজিটাল সেবা চালু

২৮ অক্টোবর, ২০২১ ৭:৩১ অপরাহ্ণ
ফেনী শহরে সিএনজির ডিজিটাল সেবা চালু
ফেনী প্রতিনিধি :

ফেনী শহরের দীর্ঘদিনের যানজট ও যাত্রীদের ভোগান্তি লাঘব করতে এবার পৌরসভার উদ্যোগে শহর এলাকায় চালু করা হয়েছে পৌর সিএনজি সেবা।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) দুপুরে এই কার্যক্রমের উদ্বোধন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজির সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান, জেলা পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন সুলতানা ও ফেনীর প্রবীণ সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা আবু তাহের।

পৌর এলাকার বিভিন্ন রুটে চলাচল করবে লাল ও হলুদ রঙ সম্বলিত এসব সিএনজি। ভাড়া নিয়ে যাত্রী ও চালকের মধ্যকার বাকবিতণ্ডা এড়াতে ভাড়া নির্ধারণ করে তা তালিকা আকারে লাগানো হয়েছে প্রত্যেকটি সিএনজির পেছনের অংশে।

এছাড়া যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে এই আওতায় চলাচল করা প্রত্যেকটি সিএনজি ও চালকের তথ্য সংরক্ষিত থাকবে পৌরসভা কর্তৃপক্ষের কাছে। চালকদের দেওয়া হবে পৌরসভার লোগো ও সিরিয়াল নাম্বার সম্বলিত শার্ট, যা যাত্রী পরিবহনের সময় পরিধান বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছে পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী।

পৌর কাউন্সিলর বাহার উদ্দিন বাহারের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, ফেনী আলিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হাসান, বিআরটিএ ফেনীর সহকারী পরিচালক পার্কন চৌধুরী, সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি গোলাম নবী ও ফেনী শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারী প্রমুখ। এসময় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজন উপস্থিত ছিলেন।

একইদিন ফেনী পৌরসভার সেবা কার্যক্রমকে আধুনিকায়ন করার লক্ষ্যে চালু করা হয় ” মেয়র ফেনী পৌরসভা” নামের একটি মোবাইল অ্যাপ। যেখানে নগরবাসী ঘরে বসে জন্ম, মৃত্যু, নাগরিক, ওয়ারিশ সনদ, ট্রেড লাইসেন্সসহ বিভিন্ন সনদের আবেদন ও সেবা গ্রহণ করতে পারবেন। জানতে পারবেন মেয়রের দৈনন্দিন কার্যক্রমের তথ্য ও পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের তথ্য। এছাড়া এপসের মাধ্যমে সরাসরি পৌরসভা কর্তৃপক্ষকে জানাতে পারবেন নিজেদের অভিযোগ ও পরামর্শ। জরুরি সেবা গ্রহণের ক্ষেত্রে এপসের মাধ্যমে যোগাযোগ করা যাবে স্থানীয় থানা,হাসপাতাল,ফায়ার সার্ভিস, ব্যাংক, ফার্মেসি, সহ বিভিন্ন প্রতিষ্ঠানে।
এছাড়াও পৌরবাসীর সেবায় চালু করা মোবাইল অ্যাপস এর মাধ্যমে সেবাপ্রত্যাশীদের হয়রানি ও ভোগান্তি অনেকাংশে কমে যাবে উল্লেখ করে তিনি বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে পুরো ফেনী জেলার নাগরিকদের সকল ধরনের হয়রানি কমাতে ও সকল সেবা সহজলভ্য করতে জেলার ৪৩ টি ইউনিয়নের প্রত্যেকটিকে এই সেবার আওতায় আনার লক্ষ্য কাজ চলছে৷ পাশাপাশি এরইমধ্যে প্রত্যেকটি ইউনিয়ন পরিষদের সচিবদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

শেয়ার