Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

কুলফি মালাই তৈরি করুন ঘরেই

২০ মার্চ, ২০২২ ৪:০৫ অপরাহ্ণ
কুলফি মালাই তৈরি করুন ঘরেই

গরমে ঠান্ডা ঠান্ডা কুলফি মালাই খাওয়ার মজাই আলাদা। এটি খেতে খুবই সুস্বাদু। তবে সব সময় তো আর কুলফি মালাই কিনতে পাওয়া যায় না।

তাই চাইলে ঘরেই ঝটপট তৈরি করতে পারেন মালাই বা আইসক্রিম। তাও আবার খুব অল্প সময়ে ও উপকরণ দিয়েই। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. দুধ ৫০০ গ্রাম
২. ফ্রেশ ক্রিম আধা কাপ
৩. কনডেন্স মিল্ক আধা কাপ
৪. যে কোনো ফলের রস ১ কাপ
৫. চিনি আধা কাপ (স্বাদ মতো)
৬. জাফরান সামান্য
৭. আইস পাউডার ১ চা চামচ
৮. পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ ও
৯. কাজু বাদাম কুঁচি ১ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে অল্প আঁচে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। এরপর ফ্রেশ ক্রিম ও কনডেন্স মিল্ক দিয়ে আরও ৫ মিনিট রাখুন। খুব ভালো করে উপকরণগুলো মিশিয়ে নিন।

এরপর দুধ ঠান্ডা করে জাফরান, ফলের রস ও চিনি দিয়ে বিট করুন। চাইলে ফলের রসের বদলে মেশাতে পারেন যে কোনো ফ্লেভার।

কুলফির মিশ্রণে বাদাম কুঁচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চাইলে মিক্সারে ৩০ সেকেন্ড বিট করে নিতে পারেন।

কুলফি তৈরির এবার পছন্দসই আকৃতির বক্স নিন। এতে মিশ্রণ ঢেলে ডিপ ফ্রিজে রাখুন। ৬ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন ঘরে তৈরি মজাদার কুলফি মালাই।

শেয়ার