Top

ক্যাপিটলে ফের হামলার শঙ্কা, সতর্ক নিরাপত্তা বাহিনী

১০ জানুয়ারি, ২০২১ ১২:৫৫ অপরাহ্ণ
ক্যাপিটলে ফের হামলার শঙ্কা, সতর্ক নিরাপত্তা বাহিনী

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয় ঠেকাতে ট্রাম্প সমর্থকদের ব্যর্থ অভ্যুত্থানের পর তারা আরও একটি হামলা করতে পারে এমন আশঙ্কার খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

এর আগে গত বুধবার দেশটির ক্যাপিটল হিলের দেয়াল ডিঙিয়ে, দরজা ভেঙে, জানালার কাচ গুঁড়িয়ে হামলাকারীরা ঢুকে পড়েন কংগ্রেসের অধিবেশন কক্ষে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের এক সতর্কতার বরাত দিয়ে ওই খবরে বলা হয়, বাইডেনের ২০ জানুয়ারির শপথ অনুষ্ঠানের আগে ১৭ জানুয়ারি ট্রাম্পের উগ্র সমর্থকরা একই স্থানে শেষ হামলা চালাতে পারেন। বাইডেনের ক্ষমতাগ্রহণ ঠেকাতে এ হামলাকে তার শেষ সুযোগ হিসেবে বেছে নিতে পারেন।

গত ৬ জানুয়ারি ইতিহাসের কলঙ্কজনক হামলার পর ট্রাম্প সমর্থকদের পক্ষ থেকে টুইটারে দ্বিতীয় হামলার জন্য উদ্বুদ্ধ করে বলা হয়, যুক্তরাষ্ট্রের জন্ম ১৭৭৬ সালের ৪ জুলাই এবং মৃত্যু ২০২১ সালে ২০ জানুয়ারি। তাই দেশ রক্ষায় এটা শেষ সুযোগ। এমন ভয়াবহ বার্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করছেন, বাইডেনের শপথ অনুষ্ঠানের আগে উগ্রপন্থীদের সহিংস ভয়াবহ হামলা হতে পারে। যা নিয়ে নিরাপত্তা বাহিনীর এখনই কাজ করা জরুরি।

এদিকে, প্রথমবারের মতো ট্রাম্প পরাজয় মেনে ক্ষমতা হস্তান্তরের কথা স্বীকার করলেও ২০ জানুয়ারি বাইডেনের শপথ অনুষ্ঠানে তার না থাকার ঘোষণাও সন্দেহজনক বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইতোমধ্যেই স্পিকার ন্যান্সি পেলসি মার্কিন শীর্ষ জেনারেল জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলির সঙ্গে আলোচনা করে প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে তার উদ্বেগ প্রকাশ করে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের তাগিদ দিয়েছেন। ট্রাম্পকে থামাতে এরইমধ্যে অভিশংসন আয়োজনসহ নানা পদক্ষেপ নেওয়ার কথা এসেছে।

শেয়ার