Top

কানাডার কুইবেকে ১ মাসের রাত্রিকালীন লকডাউন

১০ জানুয়ারি, ২০২১ ১:০৭ অপরাহ্ণ
কানাডার কুইবেকে ১ মাসের রাত্রিকালীন লকডাউন

কানাডার কুইবেক প্রদেশে করোনার সংক্রমণ এড়াতে রাত্রিকালীন কারফিউ শুরু হয়েছে।

কুইবেক সরকার সন্ধ্যা ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত সমস্ত প্রদেশে কারফিউ জারি করেছে।

শনিবার (৯ জানুয়ারি) থেকে কারফিউ শুরু হয়েছে, চলবে আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

কারফিউ চলাকালে অপ্রয়োজনীয় ব্যবসা বন্ধ থাকবে তবে কার্বসাইড পিকআপের অনুমতি দেওয়া হবে। রেস্তোঁরা, জিম এবং থিয়েটার বন্ধ থাকবে।

১১ জানুয়ারি পরিকল্পনা অনুসারে প্রাথমিক বিদ্যালয়গুলো চালু হবে, তবে ৫ ও ৬ বছরের গ্রেডের শিশুদের মাস্ক পরতে হবে। ১৮ জানুয়ারি পর্যন্ত হাইস্কুলগুলো বন্ধ থাকবে। যারা সেখানে পড়াশোনা করতে চান তাদের জন্য গ্রন্থাগার উন্মুক্ত থাকবে। মুদির দোকান সন্ধ্যা সাড়ে ৭টায় বন্ধ হবে।

যারা কারফিউয়ের সময় বাইরে থাকবেন এক বিশেষ ক্ষমতা বলে পুলিশ তাদের জিজ্ঞাসাবাদ করতে পারে এবং যদি যারা উপযুক্ত জবাব দিতে না পারেন তাদের জরিমানা করা হবে। কমপক্ষে এক হাজার ডলার থেকে ছয় হাজার ডলার পর্যন্ত জরিমানা করা হবে।

কুইবেকের প্রিমিয়াম ফ্রেঁওয়েস লেগাল্ট বলেন, কারফিউয়ের উদ্দেশ্য হলো-জনগণের একসঙ্গে বাইরে আসা বা ঘোরাঘুরি করা থেকে বিরত রাখা। দূরত্ব বজায় রেখে চলতে পারলেই এই মহামারি প্রতিরোধ করা সম্ভব।

কুইবেক ছাড়াও কানাডার বিভিন্ন প্রদেশে করোনার সংক্রমণ ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে। অন্টারিও প্রদেশে গত ২৬ ডিসেম্বর থেকে জানুয়ারির শেষ পর্যন্ত লকডাউন চলছে। এই লোকডাউন আরও বাড়ানো হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, কুইবেক শহরে ১৯১৮ সালে স্প্যানিশ ভাইরাসের সময় সর্বপ্রথম কারফিউ জারি করা হয়েছিল। তখন অনুমান করা হয়, বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ লোক এই ভাইরাসে সংক্রমিত হয়েছিল।

এদিকে, লকডাউন ঘোষণার অংশ হিসেবে কুইবেক প্রদেশে টিকা দেওয়ার সময়রেখাও ঘোষণা করা হয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৫২ হাজার ৪৭৩ জন, মারা গেছে ১৬ হাজার ৮৩৩ জন এবং সুস্থ হয়েছে ৫ লাখ ৫২ হাজার ৩৮৮ জন।

শেয়ার