Top

ইমরান খান গ্রেফতার হলে তীব্র আন্দোলনের হুঁশিয়ারি

০৬ জুন, ২০২২ ১:৫২ অপরাহ্ণ
ইমরান খান গ্রেফতার হলে তীব্র আন্দোলনের হুঁশিয়ারি

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেফতার হবেন, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর এমন বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে তার দল। শুধু তাই নয় তীব্র আন্দোলনে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন পিটিআই নেতারা।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ রোববার (৫ জুন) ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, একজন ব্যক্তি যিনি দেশে অরাজকতা উসকে দেন, নৈতিক ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি অবজ্ঞা করেন, এমনকি প্রতিপক্ষকে বিশ্বাসঘাতক ও ইয়াজিদও বলেন, গণতান্ত্রিক সমাজে এমন ব্যক্তি কিভাবে রাজনৈতিক দলের প্রধান হন? ইমরান খানের উদ্দেশ্যে তিনি আরও বলেন, জামিনের মেয়াদ শেষ হলে ইমরান খান গ্রেফতার হবেন।

রানা সানাউল্লাহর এ বক্তব্যের কয়েক ঘণ্টা পর বিষয়টির নিন্দা জানিয়ে পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি সরকারকে সতর্ক করে বলেছেন, যদি দলের চেয়ারম্যান গ্রেফতার হন তবে তীব্র আন্দোলনে যাবে পিটিআই নেতা-কর্মীরা।

পার্টির কোর কমিটির বৈঠকে অংশ নেওয়ার পর এক সংবাদ সম্মেলনে শাহ মাহমুদ কুরেশি আরও বলেন, ইমরান খান গ্রেফতার হলে পিটিআই কঠোর পদক্ষেপ নেবে। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পেশওয়ার থেকে ফেরার পর তার বানি গালার বাসভবনে এই বৈঠকের সভাপতিত্ব করেন।

কুরেশি আরও বলেন, রানা সানাউল্লাহ যে ইমরান খানকে হুমকি দিয়েছেন তা সবাই শুনেছেন। তিনি বলেন, ইমরান খানকে গ্রেফতার করা হবে একটি রাজনৈতিক ভুল। যদি এটি ঘটে থাকে তাহলে দলের নেতাকর্মীদের এখনই প্রস্তুত নেওয়ার কথাও বলেন তিনি।

পিটিআইয়ের এই নেতা আরও বলেছেন যে, তার দলের কোর কমিটি দেশের অর্থনৈতিক পরিস্থিতির ব্যাপারে সতর্ক রয়েছে।

ইসলামাবাদ অভিমুখে গত মে মাসে ইমরান খানের ডাকা লং মার্চ বা আজাদি মার্চে সহিংসতার দায়ে তার বিরুদ্ধে পুলিশ মামলা দায়ের করেছে। চলতি সপ্তাহে পেশওয়ার হাইকোর্ট সেই মামলায় ইমরান খানকে তিন সপ্তাহের আগাম জামিন দিয়েছেন।

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মূলত ২০২৩ সালের আগস্টে। কিন্তু তার আগেই অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানকে। অতীতের ধারা অনুসরণ করে পিটিআই নেতৃত্বাধীন জোট সরকারের পতনও হয়েছে মেয়াদ পূর্ণ করার আগেই।

শেয়ার