Top

আমরণ অনশনে গুরুতর অসুস্থ খুবি’র সদ্য বহিষ্কৃত শিক্ষার্থী

২১ জানুয়ারি, ২০২১ ৬:১৫ অপরাহ্ণ
আমরণ অনশনে গুরুতর অসুস্থ খুবি’র সদ্য বহিষ্কৃত শিক্ষার্থী
খুবি প্রতিনিধি :

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) বহিষ্কারাদেশ বাতিলের দাবিতে অনশনরত দুইজন শিক্ষার্থীর মধ্যে একজন গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। গুরুতর অসুস্থ হওয়া ওই শীক্ষার্থীর নাম মোবারক হোসেন নোমান।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) আমরণ অনশনের দ্বিতীয় দিনে গুরুতর অসুস্থ হয়ে পড়েন বহিষ্কৃত শিক্ষার্থী মোবারক হোসেন নোমান।

বিশ্ববিদ্যালয় প্রশাসন মেডিকেল সেন্টারের ডাক্তারের পরামর্শ অনুযায়ী তাকে নিবিড় পর্যবেক্ষণের জন্য হাসপাতালে নিতে চাইলে তিনি যেতে অস্বীকৃতি জানান। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের বাইরের একজন চিকিৎসককে ডেকে আনলে তিনি প্রাথমিক চিকিৎসা নেন।

এ বিষয়ে জিজ্ঞেস করা হলে অনশনরত আরেক শিক্ষার্থী ইমামুল ইসলাম সোহান বলেন, আমি শারীরিকভাবে বেশ অসুস্থ বোধ করছি, হাঁটার মত শক্তি নেই। কিন্তু নোমান অনেক বেশি অসুস্থ, তার হাত মুখ ফুলে গেছে। কথাও বলতে পারছে না সকাল থেকে।

বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চীফ মেডিকেল অফিসার কানিজ ফাতিমা জানান, ওই শিক্ষার্থীর ব্লাড সুগার অনেক নিচে নেমে গেছে। তার এখন সার্বক্ষনিক নিবিড় পর্যবেক্ষণ দরকার। সেই চিকিৎসা সেবা এখানে বসে দেওয়ার সুযোগ নেই তাই তাকে এখনই হাসপাতালে ভর্তি করা প্রয়োজন।

খুবি শিক্ষার্থীদের ৫ দফা আন্দোলনের সময় দুই শিক্ষকের সাথে অসদাচরণ ও একাডেমিক কাজে বাধাদানের জেরে ইতিহাস ও সভ্যাতা ডিসিপ্লিনের ইমামুল ইসলাম সোহান ও বাংল ডিসিপ্লিনের মোবারক হোসেন নোমান কে বহিষ্কার করা হয়। এ সাজা বাতিলের দাবিতে সোমবার সন্ধ্যা থেকে তারা আমরণ অনশন শুরু করেছেন।

সাজাপ্রাপ্ত শিক্ষক-শিক্ষার্থীদের সমর্থন জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুরসহ বিভিন্ন ছাত্র সংগঠন সামাজিক যোগাযোগ মাধ্যমে সংহতি প্রকাশ করেন। কিন্তু এসব বিবৃতি বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে অশান্ত করে ঘোলা পানিতে মাছ শিকারের অপতৎপরতা বলে বিবৃতি দিয়েছেন খুলনা মহানগর ও জেলা শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ।

এদিকে খুলনার সচেতন নাগরিক ও সাধারণ ছাত্র-ছাত্রীবৃন্দের ব্যানারে আজ খুলনার শিববাড়ি মোড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শেয়ার