Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

গৃহকর্মীর নির্যাতনের শিকার সেই বৃদ্ধার অবস্থা সংকটাপন্ন

২৩ জানুয়ারি, ২০২১ ১১:১৩ পূর্বাহ্ণ
গৃহকর্মীর নির্যাতনের শিকার সেই বৃদ্ধার অবস্থা সংকটাপন্ন

মালিবাগে নিজ বাসায় গৃহকর্মীর নির্মম নির্যাতনের শিকার বৃদ্ধার অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। নির্যাতনের চার দিন পরেও সারা গায়ে তীব্র ব্যাথায় নড়াচড়া করতে পারছেন না তিনি।

গত ১৮ জানুয়ারি এই নির্মমতার শিকার হওয়ার পর তাকে রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি করা হয়। এখনও সেখানেই আছেন তিনি।

বৃদ্ধার মেয়ে বলেন, ‘এখন তাকে দুইজনে মিলে ধরে উঠানো লাগে। দাঁড়াতে পারেন না কোমর ব্যথার কারণে। সারা শরীরে পিটাইছে। এই কারণে আমার মায়ের সারা শরীর ফুলে গেছে। হাতে ও মাথার কিছু অংশ ফেটে গেছিল। মাথায় চারটা সেলাই লাগছে।’

মেহবুবা বলেন, ‘ঘটনা শোনার পরে ওই দিনই আমি বিকালের ফ্লাইট ধরে ঢাকায় এসে পৌঁছাই। পৌঁছে আমি ইস্কাটনের হলি ফ্যামিলি হাসপাতালে যাই। গিয়ে দেখি আমার মা হাসপাতালের আইসিউতে ভর্তি। তখন ডাক্তার আমায় মায়ের সঙ্গে দেখা করতে দেন নাই।’

তিনি বলেন, ‘আমি চেয়েছিলাম আরও ভালো কোনো হাসপাতালে নেই। কিন্তু হাসপাতালের লোক বলে, মায়ের মাথায় আঘাত, সারা শরীরে ব্যথা তাই তাকে অন্য কোথাও নিতে গেলে বড় কোনো দুর্ঘটনা ঘটতে পারে।’

৭৫ বছর বয়সী বৃদ্ধার আগে থেকেই কিডনি ও ডায়বেটিসের সমস্যা ছিল। বয়স ৭৫ এর মতো। এরপর এই নির্যাতনের ধকল তিনি সহ্য করতে পারবেন কি না, এ নিয়ে চিন্তিত মেয়ে মেহবুবা।

গত ১৭ জানুয়ারি রাতে রাজধানীর মালিবাগের নিজ বাসায় তার বড় বোন, বৃদ্ধ মা ও গৃহকর্মী রেখা আকতারকে রেখে ব্যক্তিগত কাজে বরিশাল যান মেহবুবা জাহান।

পরদিন সকালে বড় বোন ব্যাংকের কাজে বাসার বাইরে যান। এই সুযোগে গৃহকর্মী রেখা আকতার ভুক্তভোগীকে একা পেয়ে তাকে লোহার রড দিয়ে বেদম মারপিট করে গুরুতর আহত করেন।

এরপর রেখা বাসা থেকে নগদ টাকা, স্বর্ণালংকার, টেলিভিশনসহ আনুমানিক ২১ লাখ টাকার মালামাল চুরি করে পালিয়ে যান। যাওয়ার সময় ভুক্তভোগীকে ঘরের মধ্যে তালাবদ্ধ করে যান।

সিসিটিভি ক্যামেরায় ধারণ করা ফুটেজে দেখা যায়, বৃদ্ধা নারীকে রেখা সেবা করছেন। এক পর্যায় তাকে গোসল করাতে কাপড় খুলে বাথরুমে নেয়া হয়।

তীব্র শীতের মধ্যে তার গায়ে ঢালা হয় ঠান্ডা পানি। তখন আলমারির চাবির জন্য তাকে চাপ দেয়া হয়। বৃদ্ধা চাবি দিতে রাজি না হলে তাকে পেটাতে পেটাতে বাথরুম থেকে টেনে আনা হয়।

বৃদ্ধাকে ভেজা শরীরে মেঝেতে ফেলে তার ওপরে উঠে গলা টিপে ধরেন। তাতেও কাজ না হলে তার হাঁটার লাঠি দিয়ে পেটাতে থাকেন।

বৃদ্ধা ব্যথায় চিৎকার করতে থাকলেও থামেননি রেখা। এক পর্যায়ে তার মাথায় ক্রমাগত বাড়ি দিতে থাকেন। এতে মাথা ফেটে রক্ত বের হয়ে যায়।

তখন আর প্রতিরোধ করতে পারেননি বৃদ্ধা। আলমারির চাবি দিতে রাজি হন। কিন্তু চাবি নিলেও রেখা আলমারি খুলতে পারছিলেন না। পরে রক্তাক্ত বৃদ্ধাকে টেনে আলমারির কাছে নিয়ে যান রেখা।

নড়াচড়া করতে পারছিলেন না অবস্থাতেই বৃদ্ধা আলমারি খুলে দেন। আর রেখা স্বর্ণালঙ্কার, নগদ টাকা নিয়ে বৃদ্ধাকে রক্তাক্ত অবস্থায় রেখে চলে যান।

এই ঘটনায় রাজধানীর শাহজাহানপুর থানায় মেহবুবা মামলা করার পর মামলাটির তদন্তের বার দেয়া হয় উপপরিদর্শক রেজাউল করিমকে।

বৃহস্পতিবার সকালে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার বড় পলাশবাড়ী গ্রামে মামার বাড়ি থেকে রেখাকে গ্রেপ্তার করা হয়।

এই পুলিশ কর্মকর্তা বলেন, ‘ওই মহিলাকে যেভাবে মেরেছে, আমার খুব খারাপ লেগেছে। নৈতিক দায়িত্ব থেকে চেষ্টা করেছি আসামিকে গ্রেপ্তার করতে। সেটা করতে পেরেছি বলে স্বস্তি পাচ্ছি।’

পুলিশ কর্মকর্তা জানান, রেখাকে জিজ্ঞাসাবাদের জন্য আট দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

শেয়ার