Top

গ্রামের প্রত্যেকটি বাড়ি হবে একেকটি বিজনেস হাব-মুনাফ মজিব চৌধুরী

১৫ অক্টোবর, ২০২২ ৯:৫৮ অপরাহ্ণ
গ্রামের প্রত্যেকটি বাড়ি হবে একেকটি বিজনেস হাব-মুনাফ মজিব চৌধুরী
তানজীল হাসান :

বাংলাদেশের গ্রামগুলোতে টেকসই উন্নয়ন পৌছে দিতে যাত্রা শুরু করেছে “একসাথে ফাউন্ডেশন”। পাড়ি দেয়ার আছে অনেক পথ। কিন্তু সকল দীর্ঘ  যাত্রার শুরুটা ক্ষুদ্র ক্ষুদ্র পদক্ষেপ থেকেই হয়। প্রতিষ্ঠাতা মুনাফ মজিব চৌধরীর হাত ধরে সেভাবেই এগিয়ে যাচ্ছে “একসাথে ফাউন্ডেশন”। প্রতিষ্ঠানটির সূচনার গল্প, বর্তমান কার্যক্রম আর ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বাণিজ্য প্রতিদিন কথা বলেছে মুনাফ মজিব চৌধুরীর সাথে। সাক্ষাৎকারটি গ্রহণ করেছেন তানজীল হাসান

বাণিজ্য প্রতিদিন: শুভকামনা ও সাধুবাদ আপনার উদ্যোগ “একসাথে ফাউন্ডেশন” এর জন্য। সাথে ধন্যবাদ জানাচ্ছি আমাদের সময় দেবার জন্য। “একসাথে ফাউন্ডেশন” উদ্যোগটিকে এক কথায় কিভাবে প্রকাশ করবেন?

মুনাফ মজিব চৌধরী: ধন্যবাদ আপনাকেও। “একসাথে ফাউন্ডেশন” সামাজিক ব্যবসার একটি ইনেশিয়েটিভ। এই ব্যবসার মূল উদ্দেশ্য হল কিভাবে আমরা বাংলাদেশের গ্রামগুলোর টেকসই উন্নয়ন করতে পারি। পাশাপাশি আমরা এমনভাবে উন্নয়ন করতে চাই যাতে ভবিষ্যতে গ্রামগুলো আমাদের শক্তিতে পরিণত হয়। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। একটি উন্নত দেশের অবকাঠামোগত কিছু উন্নতি দরকার, রাস্তাঘাটের উন্নতির দরকার, কিন্তু এটার মানে এই না যে গ্রামগুলোকে শহর হয়ে যেতে হবে। “একসাথে ফাউন্ডেশন” থেকে আমরা সেই কাজটি করারই চেষ্টা করছি যে, কিভাবে বাংলাদেশের গ্রামগুলোর নিজস্ব সমস্যাগুলোর চিরস্থায়ি সমাধান করে একটি টেকসই উন্নয়নের পথে এগিয়ে যাওয়া যায়।

বাণিজ্য প্রতিদিন: প্রাথমিকভাবে গ্রাম উন্নয়নের কোন সেক্টরকে বেছে নিয়েছেন?

মুনাফ মজিব চৌধরী: গ্রাম উন্নয়নের কাজের ব্যাপ্তি অনেক বেশি। অনেক কিছু করার আছে। তবে তারমানে এই না যে একসাথে সবকিছু শুরু করতে হবে। এতে হয়ত নিজেদের হারিয়ে যাবার একটা সম্ভাবনা থাকে। তাই আমরা আগে ঠিক করেছিলাম কি নিয়ে কাজ করব এবং কিভাবে আমাদের ইমপ্যাক্ট তৈরি করব। আমরা গ্রামে গ্রামে যাই, সেখানে গিয়ে দেখার চেষ্টা করি তাদের সমস্যাগুলো কি, সেখানকার মানুষের অর্থ উপার্জনের সুযোগ কেমন আছে তা বোঝার চেষ্টা করি। এভাবে অনেকগুলো সমস্যাকেই আমরা চিহ্নিত করি। একটি উদাহরণ দেই, গ্রামে প্রায় সবাই লাকড়ির চুলায় রান্না করেন। এতে কিছু সমস্যা আছে। যিনি রান্না করেন তাকে অনেক ধোঁয়া নিঃশ্বাসের সাথে ফুসফুসে নিতে হয়, এতে অনেকেরই নানান ধরনের রোগব্যাধি লেগেই থাকে। আবার লাকড়ির চুলায় রান্না করতে অনেক সময়ও খরচ হয় কারন আপনি গ্যাসের চুলার মত একটু গরম পানি চড়িয়ে ছোট একটি কাজ করে আসতে পারবেন না। আপনাকে প্রতিনিয়ত আগুনে লাকড়ির জোগান দিতে হবে নইলে আগুন নিভে যাবে। তাই আমরা এই অস্বাস্থ্যকর একটা রান্নার সমস্যার সমাধান করার কাজে হাত দেই। সাথে বাড়তি পাওয়া থাকবে গ্রামের মহিলাদের সময় বাঁচানো। সমাধানটি নতুন কিছু নয়। সমাধানটি বায়োগ্যাস। গ্রামে অনেকেরই গরু আছে, তাই গরুর বর্জ্য দিয়ে বায়োগ্যাস উৎপাদনকারী মেশিন আমরা ইন্সটল করে দেই। সেখান থেকে গ্যাস দিয়ে তারা রান্না করতে পারেন আর গ্যাস উৎপাদনের পর গোবরের যে অবশিষ্ঠ অংশ থাকে যাকে আমরা বায়োস্লারি বলি তা দিয়ে খুবই শক্তিশালি জৈবসার তৈরি করা যাবে। এই বায়োস্লারিগুলো একসাথে ফাউন্ডেশনের পক্ষ থেকে আমরা সংগ্রহ ও বিক্রির ব্যবস্থা করি। এবং বিক্রিত অর্থের একটি অংশ উৎপাদনকারীদের সাথে শেয়ার করি। এভাবে একটি পার্টনারশিপ মডেলের মাধ্যমে আমরা প্রথমে কাজ শুরু করেছি।

         

বাণিজ্য প্রতিদিন: বিষয়টি খুব চমৎকার মনে হচ্ছে। আপনারা তো প্রতিটি বাড়িকে রীতিমত গ্যাস এবং সারের ফ্যাক্টরিতে পরিণত করেছেন।

মুনাফ মজিব চৌধুরী: ঠিক তাই। আমরা একেকটা বাড়িকে একেকটা অপারেশন ইউনিট হিসেবে চিন্তা করি। তারা প্রত্যেকে আমাদের বিজনেস পার্টনার। শুধু বায়োগ্যাস বা সারই নয় এভাবে চিন্তা করতে পারলে দেখবেন গ্রামের প্রতিটি বাড়িকেই কোন না কোন উৎপাদনশীল কাজে লাগিয়ে আধুনিক প্রোডাকশন ইউটিটে পরিণত করা যাবে।

বাণিজ্য প্রতিদিন: আপনাদের বর্তমান কার্যক্রম সম্পর্কে বলুন আর  কার্যক্রম শুরু করার পর থেকে কি ধরনের পরিবর্তন লক্ষ্য করছেন?

মুনাফ মজিব চৌধরী: বর্তমানে আমরা নীলফামারিতে কাজ কারছি। যেসব বাড়ি আমাদের সাথে কাজ করতে রাজি হন তাদের আঙিনায় আমরা ১৬ ফিট বাই ১৬ ফিট জায়গা ব্যবহার করি পুরো সেটাপের জন্য। গোবর থেকে বায়োগ্যাস ও বায়োস্লারি উৎপাদন করার জন্য আমরা স্থায়ী কোন ট্যাংক না বসিয়ে অস্থায়ী ট্যাংক বসাই। দূর থেকে দেখলে সেটি অনেকটা বাসাবাড়ির ছাদের পানির ট্যাংকের মত মনে হবে। সেটি আসলে শুধু ট্যাংকই নয় বরং একটি অটোমেটিক মেশিনের ভুমিকা পালন করে। বায়োগ্যাস নিয়ে কাজ করা অন্যান্য প্রতিষ্ঠানের সাথে এটা আমাদের একটি পার্থক্য।
প্রথমে আমরা ১০টা বাড়ি দিয়ে শুরু করেছিলাম, এখন আমাদের সাথে ২০টি বাড়ি আছে। অর্থাৎ ২০ টি ইউনিট। এই বাড়িগুলো থেকে প্রতি মাসে ৪০ টন বা ৪০০০০ কেজি বায়েস্লারি উৎপাদন হচ্ছে যা আমরা বিক্রি করে দিচ্ছি। সেখান থেকে প্রতিটি পরিবারের কিছু আয়ও হচ্ছে যা হয়ত আগে তারা ভাবতেই পারতেন না। পাশাপাশি প্রতিটি বাড়িতেই ৫/৬ জনের সারাদিনের রান্নার জন্য প্রয়োজনিয় গ্যাস উৎপাদিত হচ্ছে।
আমাদের এই উদ্যোগের কিন্তু পরিবেশগত বেনিফিটও আছে। লাকড়ির চুলায় রান্নার মাধ্যমে যে কার্বন উৎপাদন হয় তা গ্যাসের চুলায় কিন্তু হয় না। সেই হিসেবে আমরা সূচনালগ্ন থেকে এখন পর্যন্ত প্রায় ২৪ টন কার্বন পরিবেশে ছড়িয়ে পড়া রোধ করতে পেরেছি। পাশাপাশি যারা লাকড়ির চুলায় রান্না করেন তাদের প্রায় ১২ হাজার ঘন্টা সময় আমরা বাঁচাতে পেরেছি। আগে যেখানে ৩ ঘন্টা লাগত রান্না করতে সেখানে এখন লাগছে ১ ঘন্টা, বাকি ২ ঘন্টা সময় তারা অন্য কোন কাজে ব্যয় করতে পারছেন। আর এই বাড়িগুলো থেকে যে জৈবসার উৎপন্ন হয়েছে তা এখন পর্যন্ত ৬৫ একর জমিতে ব্যবহার করা হয়েছে। আমার নিজেরাও ওখানকার যারা কৃষক আছেন তাদের উদ্বুদ্ধ করেছি যাতে তারা এই সারগুলো ব্যবহার করেন এবং রাসায়নিক সার ব্যবহার কমিয়ে দেন। তাই শুধু ব্যবসা করার উদ্দেশ্যে না নেমে আমরা মাল্টিপল এসডিজি গোল গুলো ঠিক রেখে কাজ করে যাচ্ছি।

বাণিজ্য প্রতিদিন: “একসাথে ফাউন্ডেশন” এর ভবিষ্যত পরিকল্পনা কি?

মুনাফ মজিব চৌধুরী: বর্তমানে আমরা বায়োস্লারি বিক্রি করছি বিভিন্ন জৈবসার উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাছে। আমাদের ইচ্ছা আছে নিজেদেরই একটি জৈবসার উৎপানকারি ফ্যাক্টরি করার। সেক্ষেত্রে আমরা নিজেদের সংগ্রহিত বায়োস্লারিগুলো নিজেরাই প্রক্রিয়াজাত করতে পারব। আর আমাদের পার্টনার পরিবারগুলোকে আরও আয়ের ব্যবস্থা করে দিতে পারব। দ্বিতীয় আরেকটি লক্ষ্য হল, যে মহিলাদের রান্না করার সময় বেঁচে যাচ্ছে তাদের দিয়ে উৎপাদনশীল অন্যকোন কাজ করানো যায় কিনা দেখা এবং তার ব্যবস্থা করে দেয়া।

             

বাণিজ্য প্রতিদিন: গৃহস্থালি বর্জ্য বা হাঁস মুরগির বিষ্ঠা দিয়েও কি বায়োগ্যাস করা সম্ভব?

মুনাফ মজিব চৌধুরী: হাঁস মুরগির বিষ্ঠা দিয়েও বায়োগ্যাস তৈরি করা সম্ভব কিন্তু একটা বাড়িতে এতগুলো হাস-মুরগি থাকে না যা দিয়ে পর্যাপ্ত পরিমাণ বায়োগ্যাস উৎপাদন করা যেতে পারে। তবে হাঁস মুরগির খামারগুলোতে কিন্তু এই পদ্ধতি কাজে লাগানো যেতে পারে। আমরা তা নিয়েও কাজ করছি।

বাণিজ্য প্রতিদিন: শহরে বেড়ে উঠেও এবং আইটি সেক্টরের মত একেবারেই শহুরে ঘরাণার কাজে জড়িত থেকেও কিভাবে গ্রামকে নিয়ে এমন একটি উদ্যোগ শুরু করলেন?

মুনাফ মজিব চৌধরী: আসলে যেভাবেই হোক আমার বাবা মা গ্রামের সাথে আমার একটি টান তৈরি করে ফেলেছেন। আমাদের পারিবারিক কবরস্থান রয়েছে গ্রামে, যেখানে আমাদের কয়েক প্রজন্মের কবর রয়েছে। আমার বাবা মা মারা যাওয়ার পর আমার মনে হল, আমার এমন কিছু করার দরকার যার কারণে আমার বারবার গ্রামে ফিরে আসতে হবে। সত্যি বলতে, পেশাগত কারনে এবং পারিবারিক কারনেও দেশের বাহিরে চলে যাওয়াটা হয়ত আমার জন্য অনেক সহজ এবং আরামের হতে পারত। কিন্তু কেন জানি না আমি সবসময় চাচ্ছিলাম একটা পিছুটান তৈরি করতে। আমার মনে হয়েছে আমি যদি গ্রামের সাথে যোগাযোগ বন্ধ করে দেই আমার পরবর্তী প্রজন্মের জন্য গ্রামের সাথে যোগাযোগের রাস্তা বন্ধ হয়ে যাবে। তাই সিদ্ধান্তটা আমার হাতেই। আমি চাইলে যোগাযোগটি টিকিয়ে রাখতে পারি বা পরবর্তী প্রজন্মের জন্য এই সংযোগটি একেবারে বন্ধ করে দিতে পারি। হয়ত সেই কারনেই একদম মাটির কাছাকাছি একটি উদ্যোগ শুরু করেছি। তাছাড়া একটি উদ্যোগ যখন ব্যবসার পাশাপাশি সত্যিকার অর্থে মানুষের, পরিবেশের জন্য কিছু উপকার নিয়ে আসে তখন উদ্যোম আরও বেড়ে যায় বহুগুনে। যেমনটি হয়েছে আমার ক্ষেত্রে।

বাণিজ্য প্রতিদিন: পরামর্শ দিন; আপনার মত যারা শহরে সফল অবস্থানে আছেন তারা কিভাবে গ্রাম উন্নয়নের নানা উদ্যোগ নিয়ে ভাবতে পারেন।

মুনাফ মজিব চৌধুরী: গ্রাম নিয়ে কাজ শুরু করার পর আমার চারপাশের মানুষেরা কিন্তু অনেক উৎসাহ দিয়েছেন। তারমানে সবার মনেই গ্রামের উন্নয়ন, কিছু ভাল কাজ করার সুপ্ত বাসনা থাকে। শুধু সাহস করে শুরু করাটাই বাকি। আর ভাল কিছু করার ক্ষেত্রে এককালীন সাহায্যের চেয়ে স্থায়ী সমাধান তৈরি করাটাই বুদ্ধিমানের কাজ। যেমন প্রতিবছর কাউকে কম্বল না দিয়ে, যদি সে যেন নিজেই কম্বল কিনতে পারে সে ব্যবস্থা করা যায় তা আরও কার্যকরী হতে পারে মানুষটির জীবনে।

তাছাড়া গ্রামে কাজ করার আরেকটি মজাও আছে। আমাদের অনেক গ্রাম অনেক পিছিয়ে আছে তাই একেবারেই নতুন উদ্যোগ না হাতড়ে দেশ বিদেশের যে কোন সফল উদ্যোগকে মডেল বানিয়ে কাজে লেগে পড়া যায়। এতে শুরুটা সহজ হবে। আর গ্রাম বলেই হেলাফেলা করা যাবে না। বাংলাদেশের কোন এক গ্রামের কোন এক প্রজেক্ট কিন্তু সারা পৃথিবীতেও ছড়িয়ে পড়তে পারে। যেমন আমরা নিজেরাই ইতিমধ্যে কম্বডিয়াতে আমাদের উদ্যোগটি নিয়ে যাবার চেষ্টা করছি।

বাণিজ্য প্রতিদিন: সবশেষে কি বলবেন?

মুনাফ মজিব চৌধুরী: গ্রামের মানুষেরা যেমন একসাথে কাজ করে তেমনি সবাই মিলে একসাথে কাজ করব বলেই আমার প্রতিষ্ঠানের নাম “একসাথে ফাউন্ডেশন”। আমি চাই সকলে মিলে এগিয়ে যেতে তাই যে কোন প্রতিষ্ঠান যদি আমাদের সাথে পার্টনার হতে চান, সাহায্য করতে চান বা সাহায্য নিতে চান, “একসাথে ফাউন্ডেশন” এবং আমি সদাপ্রস্তুত। চলুন একসাথে বাংলাদেশের গ্রাম আর বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাই।

শেয়ার