Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মিয়ানমারকে গণতান্ত্রিক ধারায় ফেরার আহ্বান জানাল গুতেরেস

১২ নভেম্বর, ২০২২ ৪:৫৮ অপরাহ্ণ
মিয়ানমারকে গণতান্ত্রিক ধারায় ফেরার আহ্বান জানাল গুতেরেস
আন্তর্জাতিক ডেস্ক :

মিয়ানমারের সামরিক সরকারকে ‘অবিলম্বে’ গণতান্ত্রিক ধারায় ফেরার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, এটাই একমাত্র পথ।

শনিবার (১২ নভেম্বর) কম্বোডিয়ার রাজধানী নমপেনে এক সম্মেলনে যোগ দিয়ে মিয়ানমারের জান্তা সরকারের প্রতি এ আহ্বান জানান গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব বলেন, মিয়ানমারকে ঘিরে ধরা দুঃস্বপ্ন বন্ধের এক মাত্র পথ গণতান্ত্রিক ধারায় ফেরা। মিয়ানমারের পরিস্থিতি জনগণের জন্য একটি অন্তহীন দুঃস্বপ্ন। বর্তমান অবস্থা পুরো অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি।

তিনি বলেন, আমি মিয়ানমারের কর্তৃপক্ষকে তাদের জনগণের কথা শুনতে আহ্বান জানাই। রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়া হোক। স্থিতিশীলতা ও শান্তির এটাই একমাত্র পথ। ক্ষমতাসীনদের দ্রুত গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানসহ ইউরোপীয় ইউনিয়ন মিয়ানমারজুড়ে চলমান সহিংসতা বন্ধে দেশটির জান্তা সরকারকে ব্যাপক চাপ প্রয়োগ করে আসছে। কিন্তু কারও কোনো পরামর্শ বা কোনো আহ্বানকে তারা গুরুত্ব দিচ্ছে না। ফলে দেশটির পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। এ অবস্থায় আসিয়ানের শীর্ষ সম্মেলনে মিয়ানমার ইস্যু, দেশটির রক্তপাত এড়ানোসহ কূটনৈতিক প্রচেষ্টা কার্যত ব্যর্থ।

এদিকে, মিয়ানমারও আসিয়ানের সদস্য। তাই দেশটিকে কয়েকটি শর্তও দিয়েছে জোটটি। সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

শেয়ার