Top

নতুন ট্রেক দেওয়ার চিন্তা নেই- বিএসইসি চেয়ারম্যান

২০ নভেম্বর, ২০২২ ১:০৭ অপরাহ্ণ
নতুন ট্রেক দেওয়ার চিন্তা নেই- বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজার এখন এক ক্রান্তিকাল অতিক্রম করছে। সম্ভাব্য দুর্ভিক্ষ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, নানান গুজবে সূচকের পতনে বিনিয়োগকারীদরে কপালে চিন্তার ভাঁজ পড়েছে। সার্বিক বিষয় নিয়ে কি ভাবছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান? এসব নিয়ে বাণিজ্য প্রতিদিনের সাথে কথা বলেছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
সাক্ষাৎকার নিয়েছেন বাণিজ্য প্রতিদিন এর চিফ রিপোর্টার গিয়াস উদ্দিন।

বাণিজ্য প্রতিদিনঃ বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে কী ভাবছেন?
অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামঃ বহির্বিশ্বের যে অবস্থা তাতে ইউরোপ আমেরিকার অর্থনীতিও টালমাটাল হয়ে আছে। মুদ্রাস্ফীতি ঐতিহাসিকভাবে যা থাকে তার চেয়েও অনেক বেশি হয়ে গেছে। মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। মুদ্রাস্ফীতির কারণে আমদানি-রপ্তানি ক্ষতিগ্রস্ত হচ্ছে। অন্যদিকে গ্যাস সংকটের কারণে আমাদের ম্যানুফেকচারিং ইন্ডাস্ট্রিগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা এখন রপ্তানি ও রেমিট্যান্সের উপর নির্ভরশীল। কিন্তু যেসব দেশ থেকে আমাদের রেমিট্যান্স ও রপ্তানি আয় আসে সেই সব দেশের যদি ক্রয় ক্ষমতা, বিক্রি কমে যায় তাহলে অর্থনীতি সংকুচিত হয় এবং তাদের মুদ্রাস্ফীতি হলে আমাদের উপর তখন ধাক্কা আসে। এদিকে ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের ডলারের ২০ টাকা দাম বেড়েছে। ডলারের দাম বাড়ায় এক বিলিয়ন ডলার কিনতে প্রায় ১৫ শত থেকে দুই হাজার কোটি টাকা বেশি খরচ হচ্ছে। আমরা যেহেতু প্রায় ৬০ থেকে ৭০ বিলিয়ন ডলারের আমদানি করি তাই আমাদেরকে ৭০ বিলিয়ন ডলারের আমদানি করতে এক লক্ষ ৪০ হাজার কোটি টাকা বেশি খরচ হচ্ছে। অতিরিক্ত অর্থের সংস্থান জনগণের পকেট থেকে হোক বা সরকারের বাজেট থেকে হোক। একদিকে সরকারেরও টান পড়ছে, মানুষের পকেটেরও টান পড়ছে। সেই সাথে আমাদের দেশেও মুদ্রাস্ফীতির হার ৭ থেকে ৮ শতাংশ অতিক্রম করেছে। এমন পরিস্থিতিতে মানুষের একটু কষ্টই হচ্ছে তারপরেও আমি বলবো খাদ্যের স্বয়ংসম্পূর্ণতা, পোশাক খাতে আমাদের দ্বিতীয় অবস্থান এই দুটি আমাদের অন্ন বস্ত্রের জায়গাটিকে রক্ষা করেছে। সুতরাং মৌলিক তিনটি বিষয় অন্ন, বস্ত্র, বাসস্থানে নিরাপত্তা নিশ্চিত হওয়ায় সরকারকে ধন্যবাদ জানাই। আমাদের যেসব জিনিস আমদানি করতে হয় খনিজ সম্পদ তেল, মসলা এবং খাদ্যদ্রব্য সেগুলোর দামে একটা প্রভাব পড়েছে। বিদ্যুৎ এবং গ্যাসের দাম বহির্বিশ্বে বেড়ে যাচ্ছে বলে আমাদের দেশেও একটা প্রভাব পড়েছে। সরকারকে এখানে প্রচুর ভর্তুকি দিতে হচ্ছে। বলা হয়ে থাকে অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী বা সচিব কোন একটি কথা বললে পুঁজিবাজারে তার প্রভাব পড়ে। সেখানে বিশ্বে এত বড় একটা ঘটনা ঘটে যাচ্ছে যেখানে বিশ্বের বড় বড় অর্থনীতি এখন নিম্নমুখী। এমন অবস্থায় আমরা যে অবস্থায় আছি তা আমি বলব অনেকের থেকে ভালো। আমাদের বিনিয়োগকারীদের উদ্দেশ্যে যেটা বলতে চাই, বর্তমান পরিস্থিতিতে একটু ধৈর্যের পরিচয় দিতে হবে। সবসময় এক রকম সময় যায় না। আল্লাহ তা’য়ালা মানুষকে বিভিন্ন ভাবে পরীক্ষা নেন। আমাদের এখন একটু ধৈর্য ধারণ করতে হবে। ভীত হওয়া যাবে না, যখন কোন বিপদ আপদ আসে সকলে একসাথে থেকে একটু শক্তি সঞ্চয় করে বিপদ থেকে রক্ষা পেতে হবে। কেউ যাতে ভীত না হয়, কেউ যেন ভয় না দেখায়, সোশ্যাল মিডিয়ায় নেতিবাচক খবর প্রচার করে মানুষকে ভীত না করে। আমাদের উচিত ভীত না হয়ে যতটা সম্ভব স্বাভাবিক জীবন যাপন করা। এটাই হচ্ছে এই মুহূর্তে আমাদের বিনিয়োগকারীদের প্রতি অনুরোধ। বিনিয়োগকারীদের প্রতি আশ্বাস, আমরা তাদের পাশে আছি। বিনিয়োগকারীদের যেন বড় ধরনের কোন ক্ষতি না হয় এটা আমরা দেখব। সুতরাং আমরা যতদিন আছি তাদের এই আশ্বাস দিয়ে রাখতে চাই।

বাণিজ্য প্রতিদিনঃ বাংলাদেশের পুঁজিবাজারকে বহির্বিশ্বে পরিচিত করাতে অর্থ মন্ত্রণালয় এবং অন্যান্যদের সাথে নিয়ে কাজ করে যাচ্ছেন। সম্প্রতি আপনি আইওএসকো এশিয়া অঞ্চলের দায়িত্ব নিয়েছেন। সেখানে আপনার অভিজ্ঞতা জানতে চাই।
অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামঃ আমাদের কমিশন এসেই যে কান্ট্রি ব্র্যান্ডিং এর কাজটি করেছিলাম, তার একটি সুদূরপ্রসারী ফলাফল আসা শুরু হয়েছে। যখন দেশের ব্র্যান্ডিং সম্মান বাড়ে তখন দেশে বিনিয়োগ বাড়ে, রেমিট্যান্স বাড়ে, বিদেশিদের আসা-যাওয়া বাড়ে। বিশ্বের সাথে আমাদের দেশের পর্যটন এবং সেবা খাতের সম্পৃক্ততা বাড়ে। এই সব কিছুই অর্থনীতির জন্য ভালো। অর্থনীতি যখন ভালো হয় পুঁজিবাজার তখন সবচেয়ে বেশি উপকৃত হয়। এটাই ছিল আমাদের দীর্ঘমেয়াদী ভিশন। এই কাজটি করতে গিয়ে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর আর্ন্তজাতিক সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনকে (আইওএসকো) আমরা পেয়ে গেছি। আইওএসকো নির্বাচনে আমি জয়ী হওয়ায় তাদের সাথে আমাদের অসম্ভব ভালো সম্পর্ক। আশা করা যাচ্ছে আগামী ফেব্রুয়ারিতে ঢাকায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের সম্মেলন হবে। সেই সম্মেলনে ইউরোপিয়ান ইউনিয়নের সব এসইসি যুক্ত হবেন । সুতরাং আগামী ফেব্রুয়ারি মাসের সম্ভাব্য তারিখ হচ্ছে ২২ থেকে ২৪ ফেব্রুয়ারিতে আয়োজন হবে বলে এখন পর্যন্ত আলোচনায় পৌঁছেছি। ইউরোপিয়ান ইউনিয়নের বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি নিশ্চিত হলে এশিয়া এবং ইউরোপের সকল এসইসির প্রধান এবং তাদের দলসহ দেখতে পাবো। যা কান্ট্রি ব্র্যান্ডিং এবং দেশের মান সম্মান বাড়ানোর ক্ষেত্রে ব্যাপক কাজে দিবে বলে আমরা মনে করি। সুতরাং আন্তর্জাতিক ব্যা ব্র্যান্ডিংয়ের দিকে আমরা যেভাবে আগাচ্ছি তাতে আমাদের অবস্থা খুব সুসংগত। আমাদের এখন দরকার শিক্ষিত বিনিয়োগকারী। সঠিক চিন্তার বিনিয়োগকারী প্রতিষ্ঠান যাতে ক্যাপিটাল মার্কেটকে সুস্থ, সুন্দর এবং বড় করতে পারি। আশা করেছিলাম দুই বছরের মাথায় আমাদের ইনডেক্স আরও বাড়বে। কিন্তু একটু সহযোগিতার অভাব, একটু ধৈর্যের অভাবে আমরা এক কদম এগিয়ে দুই কদম পিছিয়ে যাচ্ছি। প্রতিষ্ঠানগুলো এবং বিনিয়োগকারীরা যদি আমাদের সাথে থাকে তাহলে বাজারকে অনেক দূর এগিয়ে নেয়া সম্ভব।

বাণিজ্য প্রতিদিনঃ পুঁজিবাজারকে দেশের গ্রাম পর্যায়ে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) পরিকল্পনায় আপনি কতটুকু সফল হয়েছেন?
অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামঃ এটা আমি আসলে একদম সফল হইনি । অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) আমরা দুটি পরীক্ষামূলক ভাবে চালু করেছি। ডিএসই’র আইটি ডিপার্টমেন্ট থেকে মন মত সহযোগিতা পাচ্ছিনা। আমাদের এমডি সাহেব যিনি দায়িত্ব নিয়েছিলেন, বোর্ডের সাথে সমন্বয় না হওয়ায় তিনি অন্যত্র চলে গেলেন। ডিএসইর আইটি টিমের কাজকর্মে আমি এবং আমাদের কমিশন অসন্তুষ্ট। আমাদের এই অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমে টনিক বুথ খুলে দিচ্ছি সারা বাংলাদেশে। এগুলো কালেক্টিভিটি আমাদের পাম টপে নিয়ে আসার যে পরিকল্পনা ছিল সব কিছু দৃঢ় হয়ে গেছে। ডিজাস্টার ম্যানেজমেন্ট ইউনিটের ব্যপারে বারবার বলছি কেন এটা নেই। সেটাও প্রথমটা এখনও খোলা হয়নি। সব মিলিয়ে আমি এ বিষয়ে খুবই শঙ্কিত ডিএসইকে আমরা বারবার বলছি, আমরা এখন শাস্তিমূলক বিষয়ের দিকে এখন যাচ্ছি। আশা করি ওনাদের বোর্ড এবং ম্যানেজমেন্ট ঠিকভাবে কাজ করবে।

বাণিজ্য প্রতিদিনঃ অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমে আমাদের স্থানীয় প্রতিষ্ঠানগুলো সংযুক্ত আছে কিনা?
অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামঃ হ্যাঁ আছে। এই বিষয়েও আমার কাছে অনেক অভিযোগ রয়েছে। বিদেশিগুলো নিয়ে যারা চালু করেছে তারা চলছে, দেশীয় কয়েকটা পরীক্ষা করেছিল। এখানে সেই দুই পক্ষের সহযোগিতার প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে মন মানসিকতা খুবই ইতিবাচক এবং সহযোগিতামূলক হতে হবে। সফটওয়্যার কোম্পানিগুলো যদি এগিয়ে আসতো তাহলে আমাদের পুরাতন এবং নতুন ব্রোকার হাউজগুলো ব্যবসা আরও বাড়াতে পারতো। আমরা মানুষকে ব্যবসা করার ব্যাপারে সাহায্য করি না। ব্যবসা করতে দিলে ব্যবসায়ী যে আরও কর্মসংস্থানের সৃষ্টি করবে, আরও ট্যাক্স দিতে পারে, আরও বেশি জাতীয় উন্নতি হয় এই জিনিসটা আমরা মেনে নেই না। ব্যবসায়িদের সাহায্য করলে আল্টিমেটলি অর্থনৈতিক উন্নতি হয়। আমি বারবারই অনুরোধ করছি যে, ব্যাপারটা একটু তাড়াতাড়ি করতে। তা না হলে আমরা বাজারকে প্রসারিত করতে পারছি না।

বাণিজ্য প্রতিদিনঃ বাজারকে সম্প্রসারণের অংশ হিসেবে কিছু ট্রেক দিয়েছেন। আগামী দিনগুলোতে নতুন কোন ট্রেক আসার কোন ভাবনা আছে কিনা?
অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামঃ নতুন ট্রেকের ব্যাপারে কিছু চিন্তা করছি না। কারণ নতুন যারা এসেছে তারা এখনো ঠিকভাবে দাঁড়াতে পারেনি। একটা অফিস এবং কিছু লোকবল পরিচালনায় একটা খরচ রয়েছে। যদি ট্রানজেকশন এবং বিইও একাউন্টের সংখ্যা যদি আরও না বাড়ে, তখন আরও ট্রেক দিলে যারা এডজাস্টিংয়ে আছে তারা ক্ষতির সম্মুখীন হবে। মার্কেট যদি বাড়ে ট্রানজেকশন যদি বাড়ে তখনই আবার নতুন ট্রেকের কথা চিন্তা করব।

বাণিজ্য প্রতিদিনঃ সম্প্রতি একটি আলোচিত বিষয় ফ্লোর প্রাইস। তা নিয়ে প্রতিদিনই নানান কথা হচ্ছে। আপনি বিষয়টি কিভাবে দেখছেন?
অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামঃ মানুষ গুজব ছড়ায়। এখন পর্যন্ত দুইজনকে আইনের আওতায় আনা হয়েছে। আমরা আরও আইনের আওতায় আনবো যারা সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করে বিভিন্ন ভাবে মানুষকে প্রভাবিত করে ভয়-ভীতির সঞ্চয় করে। যারা এসব করে তাদের নজরে এনেছি। বিভিন্ন নামের গ্রুপে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করে। এটা একটা বড় ধরনের অপরাধ। এখানে অর্থের বিষয় জড়িত। সুতরাং এইগুলো সব ফৌজদারি মামলায় পড়বে। এগুলো সন্ত্রাসী কর্মকান্ড। আমরা এক্ষুনি চিন্তা করছি না। ইউক্রেন যুদ্ধের দিকে তাকিয়ে আছি। কিছু একটা না হওয়া পর্যন্ত কোন কিছুই স্বাভাবিক হবে না। খনিজ সম্পদ যেটার উপর নির্ভরশীল, এই গ্যাস এবং তেলের সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ঠিক ভাবে না হয় পর্যন্ত কোনোভাবেই বিদ্যুৎ, উৎপাদন এবং লজিস্টিক কোন কিছুই স্বাভাবিক হবে না। এই তিনটি জিনিস স্বাভাবিক না হওয়া পর্যন্ত অর্থনৈতিক স্থিতিশীলতা আসবে না। এই সময়টাতে সবাই নিজের বুদ্ধিমত্তার পরিচয় দিবেন। যত তাড়াতাড়ি যুদ্ধ শেষ হবে , আমরা সেটা চিন্তা করতে পারব। এই জিনিসটা (ফ্লোর প্রাইস) পছন্দ করি না। ফ্লোর প্রাইস কোন সুস্থ মার্কেটের লক্ষণ হতে পারে না। ট্রানজেকশন কমে যাচ্ছে। আমরা চিন্তা করছি কিভাবে ট্রানজেকশনটা বাড়ানো যায়। এটা নিয়ে আমরা কাজ করছি, দেখি উদ্ভাবনী কিছু নিয়ে আসতে পারি কিনা।

বাণিজ্য প্রতিদিনঃ আপনাকে ধন্যবাদ।
অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামঃ আপনাকে এবং আপনার মাধ্যমে সকল পাঠককে ধন্যবাদ।

শেয়ার