Top

২০ হাজার মুদি দোকানিকে অ্যাপের মাধ্যমে সংযুক্ত করেছি: কায়সার হামিদ

৩০ নভেম্বর, ২০২২ ১০:১৩ অপরাহ্ণ
২০ হাজার মুদি দোকানিকে অ্যাপের মাধ্যমে সংযুক্ত করেছি: কায়সার হামিদ
এ কে এম রাশেদ শাহরিয়ার :

বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড একটি অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান। ১৯৯৯ সাল থেকে দীর্ঘ ২৩ বছর যাবৎ আর্থিক সেবা প্রদান করে আসছে। এই দীর্ঘ সময়ে দেশের প্রায় ২০ হাজার গ্রাহককে বিভিন্ন আর্থিক সেবা প্রদান করছে বাংলাদেশ ফাইন্যান্স। বর্তমানে প্রতিষ্ঠানটির ক্রেডিট রেটিং এএ। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের সাসটেইনাবল ফাইন্যান্স ইনিস্টিটিউশনের প্রতিবেদনে শীর্ষ পাঁচ আর্থিক সেবা প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশ ফাইন্যান্স অন্যতম। বাণিজ্য প্রতিদিনকে বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কায়সার হামিদ। সাক্ষাৎকার নিয়েছেন পত্রিকার সম্পাদক এ কে এম রাশেদ শাহরিয়ার

বাণিজ্য প্রতিদিন: বাংলাদেশ ফাইন্যান্স কি কি আর্থিক সেবা দিয়ে থাকে?

কায়সার হামিদ: বাংলাদেশ ফাইন্যান্স করপোরেট, রিটেইল, ইসলামী উইং, মেয়াদী আমানত এবং অন্যান্য আর্থিক সেবার প্রদান করে থাকে।

বাণিজ্য প্রতিদিন: বিডি ফাইন্যান্স থেকে বাংলাদেশ ফাইন্যান্স। পরিবর্তিত নামে কি ধরণের সুবিধা পাচ্ছেন?

কায়সার হামিদ: বাংলাদেশ ফাইন্যান্স ‌এন্ড ইনভেসস্টমেন্ট কোম্পানি লিমিটেড, যার ব্র্যান্ড নাম ছিল বিডি ফাইন্যান্স। বাংলাদেশের ৫০ বছর উপলক্ষে আমাদের লক্ষ্যে ছিল সরাদেশের মানুাষের জন্য সার্বজনীন আর্থিক সেবা নিশ্চিত করা। দেশের মানুষের মধ্যে বাংলাদেশ শব্দের মধ্যে যে আবেগ অনুভূতি রয়েছে, এই শব্দটির প্রতি আমদের যে মমতা কাজ করে তা বিডি ফাইন্যান্সে খুঁজে পাওয়া যায় না। দেশের মানুষকে আমাদের প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত করতে, তাদের নিকট আমাদের আর্থিক সেবা পৌঁছে দিতে আমাদের প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে বাংলাদেশ ফাইন্যান্স রাখা হয়েছে। পরিবর্তিত নামে আমাদের প্রতি সাধারণ মানুষের আস্থা বেড়েছে। তাদের সম্পৃক্ততা বেড়েছে। যার প্রতিফলন আমাদের ব্যবসায় দেখতে পাচ্ছি।

বাণিজ্য প্রতিদিন: সাধারণ মানুষের নিকট আর্থিক প্রতিষ্ঠান বলতে কেবল ব্যাংক-ই পরিচিত। ব্যাংকের বাইরেও আর্থিক প্রতিষ্ঠান রয়েছে এই ধারণাটি সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দিতে আপনাদের কি ভূমিকা রয়েছে।

কায়সার হামিদ: হ্যাঁ। সাধারণ মানুষ মনে করেন টাকা জমা রাখা কিংবা ঋণ গ্রহণ ব্যাংকরে মাধ্যমেই করতে হয়। মানুষের কাস্টমাইজ ফাইন্যান্সিয়াল সার্ভিসে আর্থিক প্রতিষ্ঠান যুগ যুগ ধরে বড় ভূমিকা পালন করছে। বাংলাদেশে আর্থিক প্রতিষ্ঠানের যাত্রা ব্যাংকের পরে। তাদের সংখ্যা, প্রসার, ব্র্যাঞ্চ এবং জনবল সংখ্যা কম। এখানে ব্যালেন্স শিট ছোট কিন্তু বৈচিত্রময় সেবার কারণে তারা গ্রাহকের নিকট হতে মেয়াদী আমানত গ্রহণ করতে পারে। সঞ্চয়ী এবং চলতি হিসাবে অর্থ গ্রহণ করে না। মেয়াদী আমানত এবং অন্যান্য উৎস হতে অর্থ গ্রহণ করে দীর্ঘমেয়াদী বিনিয়োগ মবিলাইজ করা এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্টের জন্য আর্থিক প্রতিষ্ঠানের জন্ম। বাংলাদেশ ফাইন্যান্সসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান সমূহ দেশে নতুন নতুন আর্থিক সেবা দিচ্ছে। বর্তমানে আমরা সমাজের সম্পদশালীদের মধ্যে সেবা প্রদান করছি। প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষের নিকট সেবা পৌঁছাতে পারছি না। সাধারণ মানুষের দৈনন্দিন লেনদেন সেবা আমরা দিচ্ছি না। কিন্তু বিভিন্ন ধরণের বন্ড, ইকুইটি, সিন্ডিগেশন এসবের মাধ্যমে আমরা বড় বড় কাঠামোগত উন্নায়নে দেশের অর্থনীতির উন্নয়নে আর্থিক প্রতিষ্ঠান দীর্ঘ দিন ধরে কাজ করছে।

বাণিজ্য প্রতিদিন: বাংলাদেশ ব্যাংক দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণ করে থাকে। যা সাধারণ মানুষ কম অবগত। মানুষের আস্থার জন্য বিষয়টি প্রচারে আপনারা কি করছেন?

কায়সার হামিদ: সাধারণ মানুষের ধারণা ব্যাংকের টাকা বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রণ করে বিধায় তা নিরাপদ। কিন্তু আর্থিক প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রিত এবং সিআরআর, এসএলআর অনুসরণ করতে হয়। নিয়মিত প্রতিবেদন জমা দিতে হয়। বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষণ ও পরিদর্শন নীতি ব্যাংকের ন্যায় আর্থিক প্রতিষ্ঠানের জন্যও সামন ভাবে প্রযোজ্য। আর্থিক প্রতিষ্ঠান ঋণ দিলে প্রবিশন পদ্ধতি অনুসরণ করতে হয়। সঞ্চয় রাখলে তার বিপরীতে নগদ তারল্য রাখতে হয় বাংলাদেশ ব্যাংকে। আর্থিক প্রতিষ্ঠানের ব্রাঞ্চ সংখ্য কম, সাধারণ মানুষের দৈনন্দিন লেনদেন আর্থিক প্রতিষ্ঠানে হয় না। এই দিকটাতে আর্থিক প্রতিষ্ঠান পিছিয়ে রয়েছে। সম্প্রতি সময়ে বাংলাদেশ ফাইন্যান্সসহ বেশ কিছু আর্থিক প্রতিষ্ঠান রয়েছে যারা ব্যাংকের চেয়েও ভালো অবস্থানে রয়েছে। সাধারণ মানুষের নিকট এই প্রতিষ্ঠানগুলোর গ্রহণ যোগ্যতা এবং তাদের ক্রেডিট রেটিং, খেলাপী ঋণের পরিমান সবমিলে তাদের আর্থিক সক্ষমতা অনেক শক্তিশালী। বাংলাদেশের বিভিন্ন জেলার প্রত্যুন্ত অঞ্চলে কৃষি কাজে আর্থিক সেবা দিচ্ছে। এক্ষেত্রে ঋণের পরিমাণ হয়ে থাকে দুই থেকে পাঁচ লক্ষ টাকা। এই কাজটি বিভিন্ন পাটনারশীপের মাধ্যমে আমরা সেবা পৌঁছাতে পেরেছি। এই পুরো প্রক্রিয়াটি ডিজিটাল মডেলে করা হচ্ছে। একই সাথে গ্রাহক ব্যাংক থেকে ঋণ পেতে যে জটিলতা অনুভব করে থাকে, এখানে তা নেই। কৃষি খাতে যন্ত্রপাতি, ক্রয়েও আমরা অর্থায়ন করছি।

বাণিজ্য প্রতিদিন: ব্যাংক হতে ঋণ পেতে জামানত রাখতে হয়। আপনাদের কি একই পদ্ধতি?

কায়সার হামিদ: বাংলাদেশ ফাইন্যান্স ৫০ লক্ষ টাকা পর্যন্ত জামানত বিহীন ঋণ দিয়ে থাকে। এসএমইতেও পঞ্চাশ লক্ষ টকা পর্যন্ত বিনা জামানতে ঋণ দেওয়া হয়। নারীদের জন্য বাংলাদেশ ব্যাংকের বিশেষ স্কিমে ৪ শতাংশ হারে ঋণ দেওয়া হয়। চার কার্যদিবসের মধ্যে এই ঋণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। নতুন উদ্যোক্তাদের মধ্যে ৭ শতাংশ হারে ২৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয় বিনা জামানতে। কৃষককে গাভী ক্রয় এবং চাষাবাদের জন্য জামানত বিহীন ১৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। কৃষি যন্ত্রপাতিক ক্রয়ে কৃষককে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত জামানত বিহীন ঋণ দেওয়া হচ্ছে। প্রায় ২০ হাজার মুদি দোকানদারকে একটি অ্যাপ ভিত্তিক নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত করে ছোট ছোট ঋণ দেওয়া হচ্ছে।

বাণিজ্য প্রতিদিন: ২০২০ সাল থেকে প্রায় ১৫ থেকে ২০ লক্ষ নারী উদ্যোক্তা তৈরি হয়েছে। তারা প্রায়ই ঋণ সংকটের কথা বলেন। বাংলাদেশ ফাইন্যান্সে এক্ষেত্রে কি ভূমিকা রাখতে পারে?

কায়সার হামিদ: একজন নারী উদ্যোক্তার কথা উল্লেখ করতে চাই। ব্যাংকের এর নিকট ঋণ প্রত্যাশী হয়ে কয়েক মাস অতিবাহিত হওয়ার পরেও ঋণ পাওয়ার বিষয়টি নিশ্চিত হতে পারেননি তিনি। কিন্তু একই গ্রাহককে এক সপ্তাহের ব্যবধানে বিনা জামানতে অর্থ হস্তান্তর করেছে বাংলাদেশ ফাইনান্স। আমরা ক্ষুদ্রতম ও মাঝারি প্রতিষ্ঠান, যারা ঋণ পাচ্ছে না তাদের প্রতি বিশেষভাবে নজরে রাখছি। বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি স্কিমে বাংলাদেশ ফাইনান্স শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন করেছে। পূর্ণ অর্থায়ন স্ক্রিনে বরাদ্দের অতিরিক্ত অর্থ বিতরণ করতে সক্ষম হয়েছে। চলতি বছরেও ডিসেম্বর পর্যন্ত যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে , তার চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ ফাইনান্স।

বাণিজ্য প্রতিদিন: বিনা জামানতের ঋণ দেওয়ার ক্ষেত্রে কোন ধরনের ঝুঁকি তৈরি হচ্ছে কিনা?

কায়সার হামিদ: আমাদের প্রতিষ্ঠান একটি আর্থিক প্রতিষ্ঠান। আমাদের প্রধান দৃষ্টি ঝুঁকি ব্যবস্থাপনায়। পূর্বের ইতিহাসে দেখতে পাই, কোন জামানত দিয়ে ঋণ যারা পেয়েছেন তাদের খেলাপী ঋণের মাত্রা অনেক। এক্ষেত্রে আমরা যে বিষয়টির প্রতি দৃষ্টি রাখি তা হল গ্রাহকের ক্যাশ ফ্লু। ঋণ দেওয়ার সময় আমাদের ক্রেডিট অফিসার, মনিটরিং অফিসার এবং রিলেশনশিপ অফিসারদের তিনটি দল সম্মিলিতভাবে কাজ করে থাকে। বাংলাদেশের এসএমই অর্থনীতির মেরুদন্ড। এখানকার উদ্যোক্তারা দেশে অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের মোট ঋনের ৫৫ শতাংশ কর্পোরেট ঋণ এবং বাকিগুলো এসএমই এবং রিটেল ঋণ। আমাদের লক্ষ্য ৬০ থেকে ৬৫ শতাংশ এসএমই এবং ৪৫ থেকে ৪০ শতাংশ কর্পোরেট ঋণ করার।

বাণিজ্য প্রতিদিন: বাংলাদেশ ফাইনান্স এর উত্তরোত্তর উন্নতি হচ্ছে, সাফল্যের রহস্য কি ?

কায়সার হামিদ : এই প্রতিষ্ঠানের স্পন্সর শেয়ার হোল্ডার বাংলাদেশের পুরনো এবং বিখ্যাত আনোয়ার খান গ্রুপ। বাংলাদেশের সিটি ব্যাংক, সিটি জেনারেল ইন্সুরেন্সসহ অন্যান্য প্রতিষ্ঠানের শুরুও তাদের হাত ধরে। এক্ষেত্রে আনোয়ারের মালা শাড়ির কথা উল্লেখ করা যেতে পারে। করোনার সময় আর্থিক প্রতিষ্ঠানের অবস্থা ছিল মাজারি। আমরা ২০২০ সালে পঞ্চ-বার্ষিক পরিকল্পনা গ্রহণ করেছি। আমাদের ব্রাঞ্চ নেটওয়ার্ক সম্প্রসারণ করেছি, আইটিতে বিনিয়োগ করেছি, সবকিছু মিলে বাংলাদেশ ফাইনান্স এর লক্ষমাত্রার পরিবর্তন ঘটেছে।

বাণিজ্য প্রতিদিন: নতুন সিইও দের প্রতি কি বার্তা দিতে চান?

কায়সার হামিদ: নতুনদের বুঝতে হবে তারা বাংলাদেশের ইকোসিস্টেমের কাজ করছে। এখানে উৎপাদনশীল সুযোগগুলো কাজে লাগিয়ে ব্যবসার মডেল তৈরি করতে হবে। খেলাপীঋণ এবং তার ফলে আমানতকারীদের মাঝে অনাস্থা তৈরি, প্রতিষ্ঠানে সুশাসন, লভ্যাংশ ঘোষণা করতে না পারা, এগুলো আমাদের ভয়। এগুলো সাধারণ আমাদের জানা। এ পথে হাঁটার জন্য একটু পরিশ্রম করতে হবে। শুরুতেই ক্ষুদ্রঋণের জন্য মানবসম্পদ, প্রযুক্তি, ব্রাঞ্চ নেটওয়ার্কে বড় বিনিয়োগের প্রয়োজন।

বাণিজ্য প্রতিদিন: আপনার টিমের সদস্যদের কিভাবে উদ্বুদ্ধ করে থাকেন?

কায়সার হামিদ: আমি দল নিয়ে কাজ করতে পছন্দ করি। আমার পূর্বের কর্মস্থলেও দলগত কাজে অভাবনীয় সাফল্য এনে দিয়েছে। বাংলাদেশ ফাইনান্স এর দলে বেশিভাগই তরুণ। নতুন কিছু গ্রহণ করার সক্ষমতা তাদের অনেক বেশি। করোনাকালীন সময় আমরা কর্মীদের বেতন এবং পদোন্নতি নিশ্চিত করেছি। এর মাধ্যমে বাংলাদেশ ফাইন্যান্সের প্রতি কর্মীদের আস্থা বেড়েছে। করোনাকালে আমরা নতুন কর্মী নিয়োগও করেছি। প্রতিষ্ঠানের লক্ষ্যমাত্রা কর্মীদের স্পষ্ট হওয়া প্রয়োজন। প্রতিষ্ঠানের লক্ষ্য কর্মীদের মধ্যেও অনুধাবন করানো গেলে লক্ষ্য বাস্তবায়ন সম্ভব ।

বাণিজ্য প্রতিদিন: ইসলামিক উইং এর সাফল্য কেমন?

কায়সার হামিদ: বাংলাদেশের জনসংখ্যার বড় অংশ ইসলামী ভাবধারায় বিশ্বাসী। ইসলামী আর্থিক সেবা না থাকায় মানুষ সাধারণ ব্যবসা পরিচালনায় ঝুঁকছে। সবাই তার ব্যবসায় বরকত চায়। অনেকের ধারণা সুদ এবং ইসলামী উইং একই ব্যবস্থা। কোন কিছু আল্লাহর নামে করলে তা হালাল নতুবা তা হারাম। ব্যবসার ক্ষেত্রে আল্লাহর নামে ব্যবসার সুযোগ থাকলে এবং যা বরকত এনে দেয়, অন্তরকে শান্ত করে, সম্পদের পরিশুদ্ধতা এনেদেয় মানুষ নিশ্চয়ই তার প্রতি ঝুকবে। যার ফলাফল আমরা দেখতে পাচ্ছি। অল্প সময়েই বড় অংকের পুঁজি গড়তে সক্ষম হয়েছি। আমি ইসলামী উইংকে একটি বড় সুযোগ হিসেবে দেখছি।

বাণিজ্য প্রতিদিন: আপনার কোন বিষয়টি অতৃপ্ত রয়েছে বলে মনে করেন?

কায়সার হামিদ: একটি দীর্ঘ যাত্রা, একটি ক্ষুদ্র পদক্ষেপে শুরু হয়। এই যাত্রার শেষ প্রান্তে পৌঁছাতে না পারা, মানুষের জীবনে ইতিবাচক প্রভাব রাখতে না পারাই অতৃপ্ততা। অতৃপ্ততা বলব না বলব অনুপ্রেরণা হল সমাজে ইতিবাচক প্রভাব রাখা, সরকারকে কন্ট্রিবিউশন করা, সাধারণ মানুষের সমৃদ্ধির অংশীদার হওয়া। যতক্ষণ যেতে না পারছি ততক্ষণ এই আকাঙ্ক্ষা থেকে যাবে।

বাণিজ্য প্রতিদিন: কোনধরনের তৃপ্তি নিয়ে আপনার দিনটি শেষ করেন ?

কায়সার হামিদ: আমি ডু ইট নাও নীতি বিশ্বাস করি। দিনের কাজ শেষ করা এবং পরের দিনের পরিকল্পনা নিয়েই দিন শেষ করে থাকি। প্রতিদিনের নতুন উদ্যোমে কাজ শুরু করি। যা আমাকে নতুন কিছু করতে অনুপ্রেরণা যোগায়।

বাণিজ্য প্রতিদিন: আপনাকে ধন্যবাদ।

কায়সার হামিদ: আপনাকে এবং আপনার মাধ্যমে পাঠককে ধন্যবাদ। ‌

অনুলেখক: সাইমউল্লাহ সবুজ

শেয়ার