Top

বন্ড-মিউচুয়াল ফান্ড ব্যাংকের এক্সপোজারের বাইরে রাখতে হবে: ছায়েদুর রহমান

০৫ ডিসেম্বর, ২০২২ ১০:০২ অপরাহ্ণ
বন্ড-মিউচুয়াল ফান্ড ব্যাংকের এক্সপোজারের বাইরে রাখতে হবে: ছায়েদুর রহমান

পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে মার্চেন্ট ব্যাংক। উদ্যোক্তা প্রতিষ্ঠান, নিয়ন্ত্রণকারী সংস্থা এবং বিনিয়োগকারী এই তিনটির যোগাযোগ বিন্দু হল মার্চেন্ট ব্যাংকসমূহ। দেশে মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও বিধিমালা ১৯৯৬ অনুযায়ী বর্তমানে দেশে ৬৪টি মার্চেন্ট ব্যাংক রয়েছে। পুঁজিবাজারে কোন প্রতিষ্ঠানের মূলধন বৃদ্ধিতে ওকালতি করে থাকে এইসব প্রতিষ্ঠান। পোর্টফোলিও একাউন্ট খোলার মাধ্যমে বিনিয়োগকারীর অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করে থাকে। এছাড়াও আর্থিক উপদেষ্টা হিসেবেও কাজ করে মার্চেন্ট ব্যাংক। পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতে বাণিজ্য প্রতিদিনকে একটি বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের সভাপতি মো. ছায়েদুর রহমান। সাক্ষাৎকার নিয়েছেন এ কে এম রাশেদ শাহরিয়ার

বাণিজ্য প্রতিদিন:  মার্চেন্ট ব্যাংকসমূহ পুঁজিবাজারে কি ভূমিকা রাখছে?

ছায়েদুর রহমান: দেশে মার্চেন্ট ব্যাংকের সংখ্যা অধিক হলেও আর্থিক সক্ষমতা তুলনামূলকভাবে কম। পৃথিবীর অনেক দেশেই মার্চেন্ট ব্যাংক বা ইনভেস্টর ব্যাংকের সক্ষমতা বাণিজ্যিক ব্যাংকের চেয়েও বেশি। আমাদের দেশে এমন প্রেক্ষাপট এখনও তৈরি হয়নি। যার ফলে সকল মার্চেন্ট ব্যাংক এখনও সেকেন্ডারি মার্কেটে সক্রিয় হতে পারেনি। সেকেন্ডারি মার্কেট এবং পোর্টফোলিও ম্যানেজমেন্টে সকল মার্চেন্ট ব্যাংক সক্রিয় হতে পারলে পুঁজিবাজারে অনেক বড় ভূমিকা রাখতে পারবে। এই ব্যাংকগুলোর মূলধনের আকার ছোট হওয়ায় অর্থনৈতিক স্থিতিশীলতা দুর্বল। তবে মার্চেন্ট ব্যাংকের অনেক সম্ভাবনা রয়েছে। আগামী দিনগুলোতে আইনি কাঠামোর মধ্যেই এই সুযোগ-সুবিধাগুলো গ্রহণ করবে। বর্তমানে যে ভূমিকা রাখছে আগামীতে আরও অধিক ভূমিকা রাখবে।                                  

বাণিজ্য প্রতিদিন: বৈশ্বিক অর্থনীতি টালমাটাল। তারই রেশ ধরে দেশের পুঁজিবাজার অস্থিতিশীল। এ ব্যাপারে আপনার মূল্যায়ন কি?

ছায়েদুর রহমান: পুঁজিবাজার সবসময় গতিশীল। কখনো ঊর্ধ্বমুখী, কখনো নিম্নমুখী। দেশের পুঁজিবাজারে দীর্ঘমেয়াদী বিনিয়োগকারী নেই। সবাই স্বল্পমেয়াদে বিনিয়োগ করে। বাজারের গতি বাড়লে বিনিয়োগকারীরা বিনিয়োগে আগ্রহী হয়। আবার বাজারের যখন স্থিতিশীলতা চলে আসে, সেচুরেশন বা ডিক্লারেশন ডেট চলে আসে তখন সবাই একসাথে এক্সিট নিতে চায়। পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মাঝে এই পারসেপশন চালু হয়ে গিয়েছে যে, ক্যাপিটাল গেইনের জন্য পুঁজিবাজার। প্রকৃত অর্থে পুঁজিবাজারে বিনিয়োগ করা হয় লভ্যাংশের জন্য। একটি প্রবাদ আছে- ম্যাক্সিমাইজেশন অফ ওয়েলথ বা সম্পদের মূল্যবৃদ্ধি করা। ভারতের আদানী গ্রুপ বিশ্বের দ্বিতীয় ধনী। তারা নতুন করে নোট ছাপায়নি। তাদের লিস্টেড কোম্পানির মূল্য এক হাজার ৩০০ গুণ বৃদ্ধি পেয়েছে। এতে তাদের সম্পদ বিপুল হয়ে যায়, ফলে তারা দ্বিতীয় স্থানে চলে এসেছে।                                                 

আমাদের দেশের এই সংস্কৃতি এখনও তৈরি হয়নি। এখানে  ছোট ছোট লাভ করে বিনিয়োগকারীরা বাজার থেকে বের হয়ে যেতে চায়। ক্যাপিটাল গেইন এর উপর কোন ট্যাক্স দেওয়ার প্রয়োজন হয় না। অন্যদিকে লভ্যাংশের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় এবং লভ্যাংশের উপর সর্বোচ্চ হারে কর প্রদান করতে হয়। লভ্যাংশকে করমুক্ত করে দেওয়ার উচিত বলে মনে করি। এতে বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদি বিনিয়োগে আগ্রহ বাড়বে। পুঁজিবাজারের দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীর উপস্থিতির ফলে বাজার অস্থিতিশীলতা কমে আসবে। এখন বাজার অস্থিতিশীলতা কমানোই আমাদের প্রধান কাজ। যোগাযোগ মাধ্যম সহজ হওয়ায় পুঁজিবাজারের ছোট ছোট ইস্যু ও বড় আকৃতিতে নেতিবাচকভাবে প্রচার করা হয়।  যা বিনিয়োগকারীদের নিরুৎসাহিত করে কিংবা অন্যদিকে ধাবিত করে। এর জন্য সরকার বিনিয়োগ শিক্ষার উদ্যোগ নিয়েছিল। যা ২০১৭ সাল থেকে প্রচলিত আছে। এছাড়াও মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলো বিনিয়োগকারীদের জন্য কর্মশালার আয়োজন করে থাকে। বিনিয়োগকারীদের আমরা বোঝাতে চাই, জেনে বুঝে বিনিয়োগ করুন। ভুল তথ্যের উপর নির্ভর করবেন না, সঠিক তথ্য নিন। তারপর বিনিয়োগ সিদ্ধান্ত নিন, অন্যের দ্বারা প্রভাবিত হবেন না। পুঁজিবাজার ভালো করতে হলে বিনিয়োগকারীদের প্রণোদনা দেওয়ার দরকার, একই সাথে সচেতন করা দরকার। বিনিয়োগকারীরা যেন দীর্ঘমেয়াদী বিনিয়োগে আগ্রহী হয় তার জন্য নীতিগত সহায়তও জরুরি প্রয়োজন।

বাণিজ্য প্রতিদিন: বিনিয়োগকারীদের মাঝে  দীর্ঘমেয়াদি বিনিয়োগ এবং  লভ্যাংশ গ্রহণের আগ্রহ কম। লভ্যাংশ গ্রহণের বিষয়টি প্রচারও হচ্ছে না। এই ব্যাপারে আপনাদের কি কোন ভূমিকা রয়েছে?

ছায়েদুর রহমান: দেশের প্রত্যন্ত অঞ্চলের ছোট ছোট বিনিয়োগগুলোও  একত্র করলে একটি বড় বিনিয়োগ হয়। ‌ যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সেই বিনিয়োগকে প্রক্রিয়া করে উৎপাদনের মূলধারায় নিয়ে আসে পুঁজিবাজার। ছোট বিনিয়োগগুলো একত্রকরণের কাজে এখনো পৌঁছানো সম্ভব হয়নি। তবে চেষ্টা চলছে, আগামীতেও আরও করণীয় রয়েছে।  দেশ ২০৪১ সালে উন্নত বিশ্বের পরিণত হতে যাচ্ছে। এখানে একটি চ্যালেঞ্জ রয়েছে তা হল- বড় জনসংখ্যার কর্মসংস্থান। কর্মসংস্থানের জন্য প্রয়োজন শিল্প কারখানা গড়ে তোলা। যার জন্য প্রয়োজন প্রচুর অর্থের যোগান। এক্ষেত্রে ছোট বিনিয়োগগুলো মবিলাইজ করে মূল উৎপাদন কাজে যুক্ত করতে পারলে সফলতা আসবে।

বাণিজ্য প্রতিদিন:  সরকারি কর্মকর্তাদের প্রভিডেন্ট ফান্ডের টাকা পুঁজিবাজারে নিয়ে আসার ব্যাপারে দীর্ঘদিন আলোচনা হচ্ছে। এ বিষয়ে কী উদ্যোগ নেয়া হয়েছে?

ছায়েদুর রহমান: বেসরকারি খাতের প্রতিষ্ঠানসমূহ প্রভিডেন্ট ফান্ড, মিচুয়াল ফান্ড এবং কর্মকর্তা কর্মচারীদের অনুরূপ ফান্ডগুলো পুঁজিবাজারের সম্পৃক্ততা রয়েছে। কিন্তু সরকারি ফান্ডগুলো এখনও পুঁজিবাজারে সম্পৃক্ত হয়নি। সেগুলো যখন সম্পৃক্ত হবে বাজারের পরিধি আরও বড় হবে, বাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ ও লেনদেন বাড়বে।

বাণিজ্য প্রতিদিন: সম্প্রতি গঠিত স্ট্যাবলাইজেশন ফান্ড পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে কোন ভূমিকা রাখছে কি?

ছায়েদুর রহমান: পুঁজিবাজারকে সহায়তায় জন্য স্ট্যাবলাইজেশন ফান্ডের কিছু অংশ আইসিবির মাধ্যমে সরবরাহ করা হয়েছে। তবে এই ফান্ড নিয়ে আমাদের যে প্রত্যাশা ছিল তা অনেকাংশ কমে এসেছে। তারপরও যেটুকু আছে সে অনুযায়ী কাজ হচ্ছে। ‌

বাণিজ্য প্রতিদিন: ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পুঁজিবাজার এবং বিনিয়োগকারীদের  উদ্দেশ্যে কি বলতে চান?

ছায়েদুর রহমান: আমরা সব সময় বলে আসছি পুঁজিবাজারের যেন জেনে বুঝে বিনিয়োগ করুন। এজন্য আমরা প্রশিক্ষণের ব্যবস্থাও করছি। ‌ কিন্তু বিনিয়োগকারীরা তা গুরুত্ব দেন না এবং ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন। এই ক্ষতি বিনিয়োগকারীর একা নয়, এই ক্ষতির প্রতিষ্ঠান, পুঁজিবাজার এবং দেশের অর্থনীতির ক্ষতি। একটি সিকিউরিটিজের দায়িত্বপ্রাপ্ত হিসেবে আমার দায়িত্ব বিনিয়োগকারীদের সচেতন করা। বিনিয়োগকারীরা সচেতনভাবে বিনিয়োগ করলে বিনিয়োগকারী লাভবান হবে।  এতে দেশের সার্বিক অর্থনীতির প্রবৃদ্ধি ঘটবে এবং কর্মসংস্থান বৃদ্ধি পাবে। যে সকল প্রতিষ্ঠান আমাদের দেশের অর্থনীতিতে নেতৃত্ব দিচ্ছে তারা পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে না। একই সাথে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোও তালিকাভুক্ত হচ্ছে না। এই সকল প্রতিষ্ঠান তালিকাভুক্ত হওয়া খুবই জরুরি। সরকারের লাভজনক প্রতিষ্ঠানগুলো তালিকাভুক্ত করার কথা থাকলেও এগুলো প্রক্রিয়ার বেড়াজাল থেকে বের হতে পারছে না। আমাদের এখানে যারা ব্যবসায়িকভাবে সমৃদ্ধ তারা কিন্তু পুঁজিবাজারে সম্পৃক্ত হচ্ছে না। একটি আইনি কাঠামো তৈরি করার দরকার যে, কোন পর্যায়ের ব্যবসা, কিরূপ লেনদেন করলে কিংবা কি পরিমান মূলধন হলে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে বাধ্য। পুঁজিবাজার আপন গতিতে চলার জন্য তার গতিপথ মসৃণ হওয়া দরকার। পুঁজিবাজার গতিশীল করতে অর্থ মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংক সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন, বাণিজ্য মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের সমন্বিত সহযোগিতা প্রয়োজন।

বাণিজ্য প্রতিদিন: আপনারা বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনকে পরামর্শ সম্প্রতি চিঠি দিয়েছেন!

ছায়েদুর রহমান: পূর্বেও কস্ট প্রাইস নিয়ে পরামর্শমূলক চিঠি দিয়েছি। এছাড়া নানা বিষয়ে পরামর্শ দিয়েছি। যে বিষয়গুলো সমাধান হলে পুঁজিবাজার দীর্ঘ মেয়াদে উপকৃত হবে বলে মনে করি সে বিষয়গুলো রাজস্ব বোর্ডকে অবগত করেছি। বাংলাদেশ ব্যাংক যদি বিষয়গুলো সুবিবেচনায় নেয় তাহলে পুজিবাজার গতিশীল হবে। আমরা বলেছি বন্ড এবং মিউচুয়াল ফান্ডকে এক্সপোজারের বাইরে রাখতে। বন্ড এবং মিউচুয়াল ফান্ড দুটোই ব্যাংকের এক্সপোজারে আছে। যার ফলে ব্যাংকগুলোর ইনভেস্টমেন্ট ক্যাপাসিটি কমে গেছে। যে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করে তাদের এপিডেট নেই। তাদের জন্য এই সুযোগটা দরকার। বন্ড এবং মিউচুয়াল ফান্ড পুঁজিবাজারে ভোলারিটি তৈরি করে না। পুঁজিবাজার এক্সপ্রোজার নিয়ন্ত্রণ করা হচ্ছে পুঁজিবাজারে ভোলারিটি নিয়ন্ত্রণ করা যায়, আবার ব্যাংকগুলো যেন এক্সপোজ না হয়। বন্ড এবং মিচুয়াল ফান্ডকে এক্সপ্রোজারের বাহিরে রাখলে প্রতিষ্ঠানগুলো আরও মিউচুয়াল ফান্ড স্পন্সর করতে উৎসাহী হবে। যা পুঁজিবাজারে গতিশীলতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে।

বাণিজ্য প্রতিদিন: বাজারে লেনদেনের পরিমাণ কমে গিয়েছে। এক্ষেত্রে ফ্লোর প্রাইসের কোন প্রভাব আছে কি?

ছায়েদুর রহমান: নাহ। এক্ষেত্রে ফ্লোর প্রাইসের কোন প্রভাব নেই। হঠাৎ করে বাজারে যখন পতন হচ্ছিল তখন সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থরক্ষার্থে সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন এই সিদ্ধান্ত নিয়েছিল। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে তখনকার পরিস্থিতিতে তা সময়োপযোগী সিদ্ধান্ত ছিল। বাজারের নেতিবাচকতা এই নিয়ম করতে বাধ্য করেছে। বাজার ইতিবাচক থাকলে নিয়ন্ত্রক সংস্থা এই নিয়ম করতো না।

বাণিজ্য প্রতিদিন: নতুন উদ্যোক্তাদের অর্থের যোগান মেটাতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের ক্ষেত্রে আপনার কি পরামর্শ?

ছায়েদুর রহমান: উদ্যোক্তার যদি সকল ডকুমেন্ট ঠিক থাকে তাহলে সে অর্থ নিতে পারে। তবে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের চেয়ে ব্যাংকে কম সময়ে অর্থ উত্তোলন করা যায়। খরচের হিসেবেও ব্যাংকের চেয়ে পুঁজিবাজারে অতিরিক্ত অর্থ খরচ হয়। তাই উদ্যোক্তারা আগ্রহী হয় না। এজন্য একটি সুনির্দিষ্ট কাঠামো প্রয়োজন যেন ভালো প্রতিষ্ঠানগুলো যুক্ত হয়। এতে নন পারফর্মিং প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে আসবে না।

বাণিজ্য প্রতিদিন: পুঁজিবাজারে বর্তমান পরিস্থিতিতে নতুন বিনিয়োগকারীদের প্রতি আপনার কি পরামর্শ?

ছায়েদুর রহমান: ওয়ারেন বাফেট বলেছেন, “ সবাই যখন বিনিয়োগ করে তখন আমি এক্সিট করি, আর সবাই যখন এক্সিট করে আমি তখন বিনিয়োগ করি।” তার মানে বাজারের নিন্মমুখী কালে বিনিয়োগের ঠিক সময়। আর বাজার যখন ঊর্ধ্বমুখী হয় তখন নিজের ফান্ডকে সুরক্ষিত রাখা একজন বিচক্ষণ বিনিয়োগকারীর কাজ। সময়ের সাথে কোথায় কিভাবে বিনিয়োগ করা হচ্ছে তাও বিবেচনায় রাখা প্রয়োজন।

বাণিজ্য প্রতিদিন: আপনাকে ধন্যবাদ

ছায়েদুর রহমান: আপনাকে এবং আপনার মাধ্যমে পাঠককে ধন্যবাদ।

অনুলেখক: সাইমউল্লাহ সবুজ

শেয়ার