Top

বিদ্যুতখাতকে ক্রমান্বয়ে বেসরকারি খাতে দেওয়ার বিষয়ে ভাবছে সরকার—প্রকৌশলী মোহাম্মদ হোসাইন

২০ ডিসেম্বর, ২০২২ ১০:৩৭ পূর্বাহ্ণ
বিদ্যুতখাতকে ক্রমান্বয়ে বেসরকারি খাতে দেওয়ার বিষয়ে ভাবছে সরকার—প্রকৌশলী মোহাম্মদ হোসাইন

বিদ্যুৎ খাতের সংস্কার, বেসরকারি খাতের বিদ্যুৎ উৎপাদন এবং বিদ্যুৎ কোম্পানিগুলোর মধ্যে সমন্বয় সাধন এবং মনিটরিং এর লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় বিদ্যুৎ বিভাগের প্রতিষ্ঠান পাওয়ায় সেল।  প্রতিষ্ঠা কাল থেকেই পাওয়ার সেল বিদ্যুৎ খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।  ২০১৩ সাল থেকে প্রতিষ্ঠানটির মহাপরিচালকের দায়িত্বপালন করছেন প্রকৌশলী মোহাম্মদ হোসাইন। তিনি ব্যাংককে অনুষ্ঠিত এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। সমাজ সেবা এবং বাংলাদেশের উন্নয়নে বিশেষ অবদান রাখায় ‘গ্লোবাল বিজনেস অ্যান্ড সিএসআর অ্যাওর্য়াড-২০২১’ অর্জন করেন তিনি। বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রভাবে অস্থিতিশীল জ্বালানির বাজার এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ববাজারে জ্বালানির সরবরাহ বিঘ্নিত হওয়ার প্রভাব পরে দেশের বিদ্যুৎ খাতে। বিঘ্নিত হয় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা। একই সাথে সম্প্রতি ক্যাপাসিটি চার্জ নিয়ে রয়েছে নানা আলোচনা-সমালোচনা। বিদ্যুৎ খাতের চলমান পরিস্থিত নিয়ে বাণিজ্য প্রতিদিনের সাথে কথা বলেছেন বিদ্যুৎ বিভাগের প্রতিষ্ঠান পাওয়ায় সেল’র মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন। সাক্ষাৎকার নিয়েছেন এ কে এম রাশেদ শাহরিয়ার

বাণিজ্য প্রতিদিন: বিদ্যুতখাতে পাওয়ার সেল কি দায়িত্ব পালন করছে? 

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: ১৯৯৬ সালের পূর্বে বিদ্যুৎ উৎপাদনে কেবল সরকারি খাত জড়িত ছিল। পাওয়ার সেল প্রতিষ্ঠা হওয়ার পর প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসি প্রণয়ন করে,  এই পলিসির আওতায় প্রথম বেসরকারি ভাবে হরিপুর বিদ্যুৎ কেন্দ্র তৈরির প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এতে সকল চুক্তি প্রক্রিয়া এবং  সরকারের বিদ্যুৎ উন্নয়ন আইনের প্রয়োজনীয় সংশোধন প্রনণয় করে প্রথম বিদ্যুৎ কেন্দ্রটি গড়ে তোলা হয়।  এই বিদ্যুৎ কেন্দ্রকে মডেল ধরে পরবর্তীতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) আওতায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে একক ক্রেতা নির্ধারণ করে অন্য বিদ্যুৎ কেন্দ্রগুলো তৈরি করা হয়।  পাশাপাশি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বার্ক) এবং বার্ক কেন্দ্রীক প্রতিষ্ঠান পাওয়ার সেলের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়।  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি মেয়াদের ২০০৯ সালে সরকার প্রধান হওয়ার পর এর একটি পরিপূর্ণরূপ পাওয়া যায়।  তিনি সরকার প্রধানের দায়িত্ব গ্রহণের পূর্বে বিদ্যুৎ খাতের বেহাল দশা ছিল, তখন ৬ হাজার মেগাওয়াট চাহিদার বিপরীতে সরবরাহ ছিল মাত্র ৩ হাজার ২০০ থেকে ৩ হাজার ৫০০ মেগাওয়াট অর্থাৎ মানুষ দিনের অর্ধেক সময় অন্ধকারে থাকতো এবং  কয়েক লক্ষ নতুন সংযোগের আবেদন পড়েছিল। এই সরকারের আরেকটি যুগান্তকারী কার্যক্রম ছিল ভাড়া ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। তিন মাসে প্রথম ভাড়া ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের প্রক্রিয়া সম্পন্ন হয়।  এই ফাস্ট ট্র্যাক বিদ্যুৎকেন্দ্র চুক্তির প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় বিদ্যুৎ খাতকে ধ্বংস প্রায় অবস্থা থেকে উত্তরণ করা সম্ভব হয়েছে। পাশাপাশি পাওয়ার সেল বিদ্যুৎ খাতের পৃথক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় কার্যক্রম তদারকি ছাড়াও নীতিমালা প্রণয়ন করে থাকে।  বিশ্ব নবায়নযোগ্য জ্বালানির দিকে ধাবিত হচ্ছে, তাই নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা প্রণয়ন করা হয়েছে। ক্যাপটিভ পাওয়ার পলিসি এবং কমার্শিয়াল পাওয়ায় পলিসি  তৈরি করা হয়েছে।  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড একক ক্রেতা হিসেবে ক্রয়কৃত বিদ্যুতের বিল পরিশোধ চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। কমার্শিয়াল পাওয়ার প্লান্ট ছিল তার বিকল্প, যেখানে বিদ্যুৎ বোর্ডের কোন দায় থাকবে না।  উদ্যোক্তা বিদ্যুৎ উৎপাদন করবে এবং তার গ্রাহক খুঁজে নেবে। কিন্তু দুর্ভাগ্যবশত তা বেশি দূর আগায়নি। কমার্শিয়াল উৎপাদিত বিদ্যুৎ খোলা বাজারে বিক্রি করা হবে। এক্ষেত্রে ক্রেতা বর্তমান দামের চেয়ে কম দামে বিদ্যুৎ পেলে কমার্শিয়াল বিদ্যুৎ ক্রয়ে আগ্রহী হবে কিন্তু সরকারিভাবে উৎপন্ন  বিদ্যুৎ ভর্তুকিকৃত। কমার্শিয়াল ভাবে উৎপন্ন বিদ্যুৎ বর্তমান বাজার দামের চেয়ে কম মূল্যে বিক্রির সম্ভাবনা নেই। তাই কমার্শিয়াল পাওয়ার প্লান্ট বাস্তবায়ন হয়নি। ‌ তবে বিদ্যুৎকে ধীরে ধীরে বেসরকারি খাতে খুলে দেওয়ার বিষয়ে ভাবছে সরকার। এতে বিদ্যুতের একটি প্রতিযোগিতাপূর্ণ বাজার তৈরি হবে, তখন সরকারের উপর ভর্তুকির চাপ থাকবে না। গতানুগতিক কাজের বাহিরেও বিদ্যুৎ খাতের জনসচেতনতামূলক প্রচারণা চালানো যেমন, বিদ্যুৎ সাশ্রয়ে উদ্বুদ্ধ করে থাকে। মাননীয় প্রধানমন্ত্রী প্রায়ই বলে থাকেন তিনি তার নিজের কক্ষের আলো নিভিয়ে বাহির হন, যা এখনো সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এই সচেতনতা তৈরি হয়নি। বিদ্যুৎ এবং জ্বালানি সপ্তাহ করে বিদ্যুৎ খাতের অগ্রগতি এবং বিদ্যুৎ সম্পর্কে জনগণকে নতুন ধারণা দেওয়া এবং উদ্বুদ্ধকরণ করে পাওয়ার সেল। এছাড়াও বিদ্যুৎ সম্পর্কিত নীতি নির্ধারণী কাজসমূহ পাওয়ার সেল সম্পন্ন করে। এক বাক্যে পাওয়ারসেল একটি থিঙ্ক ট্যাংক।

বাণিজ্য প্রতিদিন: একসময় বিদ্যুতের ব্যাপক লোডশেডিং ছিল। যদিও বিগত কয়েক মাস বিদ্যুতের লোডশেডিং দেখা গেল। বিদ্যুৎ খাতে এই যুগান্তকারী অগ্রগতি কীভাবে সম্ভব হল?

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: আপনি ঠিক বলেছেন।  পূর্বে অর্থাৎ ২০০৯ সালের দিকে যখন মাত্র ৪৭ ভাগ মানুষ বিদ্যুতের আওতায় ছিল তখন বিদ্যুৎ খাতের দুরবস্থা ছিল। কিন্তু ২০১৭ সালে ৮৭ শতাংশ মানুষ বিদ্যুতের আওতায় আনা হয় এবং লোডশেডিং কালেভদ্রে এক দুই ঘণ্টা হতো। অবশেষ ২০২১ সালের ২১ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শতভাগ বিদ্যুৎ উদ্বোধন করেন। এই সময়টাতে মানুষ লোডশেডিং ভুলেই গিয়েছিল। বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রভাবে জ্বালানির বাজার অস্থিতিশীল হয়ে পড়ে এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ববাজারে জ্বালানির সরবরাহ বিঘ্নিত হয়। একটি মিথ ছিল বাংলাদেশ গ্যাসের উপর ভাসে।  এই গ্যাসের উপর আস্থা রেখে দেশের গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়। পরবর্তীতে দেখা গেল গ্যাস ফুরিয়ে যাচ্ছে। নিজস্ব গ্যাস সংকট এবং আমদানিকৃত জ্বালানির মূল্য বৃদ্ধির ফলে উৎপাদন সক্ষমতা থাকা সত্ত্বেও বিদ্যুৎ সরবরাহক সাময়িকভাবে বিঘ্নিত হয়। বিদ্যুৎ মানুষের সাংবিধানিক অধিকার। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর সংবিধানের ১৬ নং অনুচ্ছেদ বলা হয়েছে, প্রত্যেক মানুষের বিদ্যুৎ প্রাপ্তির অধিকার রয়েছে। সরকার এই অধিকার প্রতিষ্ঠা করতে দেশের প্রায় দেড় কোটি প্রান্তিক জনগোষ্ঠীকে বিদ্যুতের এক তৃতীয়াংশ খরচের বিনিময়ে বিদ্যুৎ সেবা দিচ্ছে। এখানে বাড়তি ভর্তুকি বহন করছে সরকার। পাশাপাশি আন্তর্জাতিক বাজারে ডলারের দামে অস্থিতিশীলতার কারণে বৈদেশিক মুদ্রার উপর চাপ পড়ে। জুলাই মাস হতে একটি রেশন কার্যক্রম গ্রহণ করা হয়। যার ফলে মানুষ ভোগান্তিতে পড়তে হয়েছিল, তবে নভেম্বর থেকে লোডশেডিং মুক্ত । এক্ষেত্রে মৌসুমের একটি বাড়তি সুবিধা রয়েছে। তবে আমরা তার ওপর নির্ভর করতে চাই না। ইতোমধ্যেই আমরা পরিকল্পনা নিয়েছি ২০২৩ সাল পর্যন্ত চলমান ধারাবাহিকতা অব্যাহত রাখব।

বাণিজ্য প্রতিদিন: উন্নতবিশ্বের সরকার পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে সরে আসছে, এমতাবস্থায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু করা হচ্ছে। বিষয়টি আপনি কিভাবে দেখছেন?

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: এটি একটি রূপান্তর প্রক্রিয়া। জ্বালানির ব্যবহারের ধরণ পরিবর্তন হচ্ছে। একসময় সারাবিশ্বে বিদ্যুৎ উৎপাদনের মূল জ্বালানি ছিল কয়লা। বিশ্বের ৪৫ শতাংশ  বিদ্যুৎ উৎপন্ন হয় কয়লা থেকে, অন্যান্য জ্বালানি থেকে ৫৫ শতাংশ বিদ্যুৎ উৎপন্ন হয়। পরবর্তীতে দেখা গেল কয়লা দূষণ করে, কার্বন নিঃসরণ হয়, তখন কয়লা বিকল্প হিসেবে নিউক্লিয়ার বিদ্যুৎ কেন্দ্র আসে। জাপানের ফুকুশিমা পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বিস্ফোরণের ফলে এক ধরনের সচেতনতা তৈরি হয় এবং এই বিষয়টি উত্তরণও ঘটানো হয়েছে। প্রযুক্তি দিনদিন উন্নত হচ্ছে। প্রথম ও দ্বিতীয় প্রজন্মের নিউক্লিয়ারগুলো ছিল প্রথম ও দ্বিতীয় স্তরের নিরাপত্তায় বেষ্টিত। এই সময়ের নিউক্লিয়ারগুলো পাঁচ স্তরের নিরাপত্তা বেষ্টিত। ক্লিন এনার্জির বিকল্প হিসেবে উন্নত বিশ্বের দেশগুলো নতুন নতুন নিউক্লিয়ার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে।  Net zero emission নিশ্চিত করতে হলে অন্যান্য উৎসের পাশাপাশি নিউক্লিয়ারের ব্যবহার বাড়াতে হবে।

বাণিজ্য প্রতিদিন: রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি কয়লা। এই বিদ্যুৎ কেন্দ্র নিয়ে পরিবেশবাদীরা উদ্বিগ্ন। আপনার অভিমত কি?

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে বহু সংগ্রাম, অনেক বিচার বিবেচনা করতে হয়েছে। কেউ কেউ বলছে বিদ্যুৎ কেন্দ্রটি সুন্দরবনের ভিতরে, অথচ রামপাল বিদ্যুৎ কেন্দ্রটি সুন্দরবনের সীমানা থেকে ১৪ কিলোমিটার দূরে। বিশ্বের উন্নত দেশগুলোতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র দেখা যায়। যেগুলোর চেয়ে আমাদের বিদ্যুৎ কেন্দ্রটি নিরাপদ অবস্থানে রয়েছে। পূর্বের কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র গুলো ছিল সর্ট ক্রিটিকাল টেকনোলজি। বর্তমান প্রযুক্তিগুলো অনেক উন্নত। এছাড়া কোল সাইকেল ওয়াটার সিস্টেম চালু আছে, যেখানে একই পানি বারবার ব্যবহারের পর ঠান্ডা হয়ে নদীতে পড়বে। এক্ষেত্রে পায়রা বিদ্যুৎ কেন্দ্র একটি কয়লা ভিত্তিক মর্ডান বিদ্যুৎ কেন্দ্র।

বাণিজ্য প্রতিদিন: সম্প্রতি একটি আলোচিত বিষয় ক্যাপাসিটি চার্জ। বিদ্যুৎ না দিয়েও কেবল ক্যাপাসিটি থাকায় নির্ধারিত ফি দিতে হয়। বিষয়টি যদি স্পষ্ট করতেন।

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: বিষয়টি খুবই প্রাসঙ্গিক। উদ্যোক্তা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ খরচ বিদ্যুতের দামের সাথে যুক্ত করে তার মূল্য নির্ধারণ করে থাকেন। এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ খরচ হলো ক্যাপাসিটি চার্জ বা ইনভেস্টমেন্ট কস্ট। উদ্যোক্তা তার নির্মাণ খরচ বাদ বিদ্যুতের মূল্য নির্ধারণ করবেন না। এতে  উদ্যোক্তার লোকসান হবে। তাই এই ক্যাপাসিটি চার্জ যুক্ত করা হয়।

বাণিজ্য প্রতিদিন: বেসরকারি উদ্যোগে ক্রয়কৃত জ্বালানি ক্রয়ের রশিদ বিপিসির নিকট জমা দেওয়া হয়। ক্রয়কৃত জ্বালানির পরিমাণ এবং রশিদে উল্লেখিত জ্বালানির পরিমাণে ফারাক থাকার অভিযোগ উঠে আসে। বিষয়টি কিভাবে ব্যাখ্যা করবেন?

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: সাদা চোখে এটা হতে পারে। কিন্তু বিদ্যুৎ বিভাগের কিছু চেক পয়েন্ট রয়েছে। আন্তর্জাতিকভাবে ওয়েল মার্কেট ইনডেক্স রয়েছে। অসৎ উপায় অবলম্বন ব্যতিক্রম ঘটনা। যা চুক্তিবদ্ধ হয়ে রোধ করা যায় না। এমন কিছু নজরে আসলে অবশ্যই আইনের আওতায় আনা হবে।

বাণিজ্য প্রতিদিন: সাধারণত একজন উদ্যোক্তার সম্পূর্ণ বিনিয়োগ তার নিজস্ব হয়ে থাকে কিন্তু বিদ্যুৎ খাতের জ্বালানি ক্রয়ে বিদ্যুৎ বিভাগ কেন জড়িত হচ্ছে?

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: একটা আন্তর্জাতিক নর্ম যাকে বলা হয় টু পাটনার । ট্যারিফের একটি ক্যাপাসিটি চার্জ অন্যটি জ্বালানি খরচ।  জ্বালানি আন্তর্জাতিকভাবে একটি পাস্ত্র। এছাড়া জ্বালানি উদ্যোক্তার নিজস্ব হলে উদ্যোক্তার ইচ্ছেমতো দাম নির্ধারণ করবে, যা ঝুঁকি তৈরি করে। এক্ষেত্রে বিপিসির নিকট থেকে জ্বালানি ক্রয়, বিপিসির নিকট ক্রয়কৃত জ্বালানির রশিদ জমা দেওয়া নতুবা ক্রয়ের কোন রশিদ বা অন্য নথি না দেখে কেবল বিদ্যুৎ ক্রয় করা এই তিনটি মডেলের মধ্যে সর্বোত্তম কোনটি তা পুনঃপর্যবেক্ষণ করা যেতে পারে।

বাণিজ্য প্রতিদিন: প্রিপেইড মিটারে প্রতি মাসে মিটার চার্জ প্রদান, ব্যাটারি অকেজো হওয়ার এবং ব্যাটারি পরিবর্তনে হয়রানিসহ নানান অভিযোগ গ্রাহকদের। এ বিষয়গুলো কিভাবে দেখছেন?

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: মানুষের স্বভাবই হলো পরিবর্তনকে প্রত্যাখ্যান করা। প্রিপেইড মিটার যখন গ্রাহকের মাঝে পরিচিত করানো হয় প্রারম্ভিক দিকে তা প্রত্যাখ্যান করে মিটার রিডাররা। তারা নিজেরা প্রত্যাখ্যান করে একই সাথে গ্রাহকদের নিরুৎসাহিত করে। গ্রাহকের নিকট যখন পৌঁছানো হলো গ্রাহক সেবা পেয়ে খুশি। মিটারের চার্জ হল তার যে দাম নির্ধারণ করা হয়েছে তারই একটি নির্দিষ্ট হার। এক্ষেত্রে ধরে নেওয়া হয়েছে প্রতি মাসে ৪০ টাকা হারে ১০ বছরে মিটারের দাম পরিশোধ হয়ে যাবে। খোলা বাজার প্রিপেইড মিটার পাওয়া যাচ্ছে। গ্রাহক যদি খোলা বাজার থেকে মিটার ক্রয় করে থাকে তাহলে তার জন্য প্রযোজ্য হবে না। আর ব্যাটারি রিপ্লেস করতে যদি অর্থ আদায় করার অভিযোগ পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে শাস্তিমূলক  ব্যবস্থা নেওয়া হবে,  এক্ষেত্রে চাকুরীচ্যুতও হতে পারেন। মিটার চার্জ করার জন্য ফ্রেন্ডলি আওয়ারের ব্যবস্থা
রয়েছে। এই সেবা রবিবার ১১:০০ টা পর্যন্ত দেওয়া হয়ে থাকে।

বাণিজ্য প্রতিদিন: দীর্ঘ ১০ বছর যাবৎ গুরুত্বপূর্ণ এই দায়িত্ব পালন করে আসছেন। কিভাবে সম্ভব হল এই দীর্ঘ পথ?

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: দায়িত্বের প্রতি সচেতনতা, শ্রদ্ধাশীলতা এবং দায়িত্বকে ইবাদত মনে করলে কঠিন কাজও সহজ হতে বাধ্য। কাজের মাধ্যমে প্রমাণ করতে হবে এই দায়িত্বের জন্য আপনার আবশ্যকতা রয়েছে। চেষ্টা করছি সততা, নিষ্ঠা ও দায়িত্বশীলতার মাধ্যমে এই খাতকে সেবা দিতে এবং তা করে যাচ্ছি।

বাণিজ্য প্রতিদিন: হাজিগঞ্জ-শাহরাস্তির মানুষ আপনাকে জননেতা হিসেবে সংসদে দেখতে চায়। এ ব্যাপারে আপনার অভিমত কি?

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: আমি হাজিগঞ্জ-শাহরাস্তির সন্তান। আমার নাড়ী হাজীগঞ্জের মাটিতে। শৈশবের বেড়ে ওঠা,  শিক্ষা জীবনের  প্রারম্ভিক সময় কেটেছে হাজীগঞ্জে। এখানকার মানুষের আদর ভালোবাসা পেয়েছি। জন্মগতভাবে আমি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসি। বঙ্গবন্ধু আমার আদর্শ। কেউ রাজনীতির বাইরে নয়। কর্মক্ষেত্রে রাজনীতিকে প্রাধান্য দেওয়া যায় না তবে রাজনীতি সচেতন থাকতে হয়। ছাত্রজীবনে ছাত্রলীগের সাথে সম্পৃক্ত ছিলাম। চাকরি ছাড়ার পর এলাকার মানুষ যদি মনে করে আমার মাধ্যমে তাদের প্রত্যাশা পূর্ণ হবে তাহলে জীবনের সর্বোচ্চ এবং শেষ দিন পর্যন্ত হাজীগঞ্জ-শাহরাস্তির মানুষের জন্য সেবা করে যেতে চাই।

বাণিজ্য প্রতিদিন: আপনাকে ধন্যবাদ

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন: আপনাকে, বাণিজ্য প্রতিদিন এর সকল পাঠককে এবং আমার হাজিগঞ্জ-শাহরাস্তির মানুষদেরকে ধন্যবাদ জানাই।

অনুলেখক : সাইমউল্লাহ সবুজ

শেয়ার