Top

মিউচুয়্যাল ফান্ডকে জনপ্রিয় করতে নীতি-সহায়তা প্রয়োজন: মোহাম্মদ এমরান হাসান

০৩ জানুয়ারি, ২০২৩ ১২:২৫ পূর্বাহ্ণ
মিউচুয়্যাল ফান্ডকে জনপ্রিয় করতে নীতি-সহায়তা প্রয়োজন: মোহাম্মদ এমরান হাসান

দেশের নেতৃস্থানীয় অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলির মধ্যে একটি শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। কোম্পানিটি ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়ভাবে পরিচালিত বিনিয়োগ কৌশল এবং সমাধানের লক্ষ্যে ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি বর্তমানে মিউচুয়্যাল ফান্ড ব্যবস্থাপনা, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ব্যবস্থাপনা এবং পরামর্শ পরিষেবা প্রদান করছে। ভালো রিটার্ন প্রদান, গ্রাহক সন্তুষ্টি বৃদ্ধি এবং সামগ্রিকভাবে মিউচুয়্যাল ফান্ড সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি ও স্বচ্ছতা নিশ্চিত করার প্রতিশ্রুতির প্রতিফলন স্বরূপ সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক আয়োজিত ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পুরস্কার’ শীর্ষক অনুষ্ঠানে সেরা অ্যাসেট ম্যানেজমেন্ট বিভাগে প্রথম স্থানে পুরস্কার পেয়েছে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট। বর্তমানে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করছেন মোহাম্মদ এমরান হাসান। গ্রাহক সেবা এবং অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলোর বর্তমান পরিস্থিতি নিয়ে বাণিজ্য প্রতিদিনকে সাক্ষাৎকার দিয়েছেন শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ এমরান হাসান। সাক্ষাৎকার নিয়েছেন এ কে এম রাশেদ শাহরিয়ার

বাণিজ্য প্রতিদিন:  শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড বিনিয়োগকারীদের কি ধরনের সেবা দিয়ে থাকে?

মোহাম্মদ এমরান হাসান: শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন কর্তৃক অনুমোদিত অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।  অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি হিসেবে প্রতিষ্ঠানটি মিউচুয়্যাল ফান্ড ব্যবস্থাপনা , প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ব্যবস্থাপনা এবং কোন প্রতিষ্ঠানের পরামর্শের প্রয়োজন হলে তা প্রদান করে থাকে। এই তিনটি সেবার মধ্যে মিউচুয়্যাল ফান্ডে সাধারণ বিনিয়োগকারীগণ বিনিয়োগ করতে পারেন। শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টে তিন ধরনের মিউচুয়্যাল ফান্ড পরিচালনা করছে। এগুলো হল – শান্তা ফাস্ট ইনকাম ফান্ড,  শান্তা আমানাহ শরীয়াহ ফান্ড,  এবং শান্তা ফিক্সড ইনকাম ফান্ড। শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট এর অফিসে যোগাযোগ করে একটি বিও অ্যাকাউন্ট খুলে খুব সহজেই বিনিয়োগ করা যাচ্ছে। এই বিনিয়োগ কোম্পানির নিট অ্যাসেটে  যুক্ত হয়। এটা প্রতি সপ্তাহে পরিবর্তিত হয়, এখানে লাভ-ক্ষতির দুটিই হয়ে থাকে; যদিও শান্তা অ্যাসেট গত সময়টাতে লাভ করে আসছে ।  বিনিয়োগকারীগণ পরবর্তী সময়ে নিট অ্যাসেট ভ্যালু  চলমান থাকবে সে ভ্যালুতে টাকা উত্তোলন করতে পারেন। গত সাড়ে চার বছর একটি ফান্ডের প্রক্রিয়ায় ব্যাংকের সঞ্চয়ী আমানতের চেয়ে অনেক ভালো রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীগণ।

বাণিজ্য প্রতিদিন: মিউচুয়্যাল ফান্ডকে সাধারণ গ্রাহকদের মাঝে প্রচারে আপনারা কি ধরণের উদ্যোগ নিয়েছেন?

মোহাম্মদ এমরান হাসান: মিউচুয়্যাল ফান্ডের প্রচারে আমরা অনেকগুলো পদক্ষেপ নিয়েছি।  এই বিষয়ে পূর্বের চেয়েও সক্রিয় হয়েছি ।  ডিজিটাল মিডিয়া, প্রিন্ট মিডিয়া এবং ওয়ার্কশপ, সেমিনার করে বিনিয়োগ কারীদের জানানোর চেষ্টা চলছে। বাংলাদেশে বেসরকারিভাবে  মিউচুয়্যাল ফান্ড শুরু হয় ২০০১ সালে। এই হিসেবে এই ইন্ডাস্ট্রি একদম নতুন।  আর তখন কেবল ক্লোজেন্ড মিউচুয়াল ফান্ড ম্যানেজ করা হতো।  পরবর্তী ২০১০ সালের দিকে ওপেনএন্ড মিউচুয়াল ফান্ড আসতে শুরু করে। তখনও সংখ্যায় খুবই কম ছিল।  আমরা চেষ্টা করে যাচ্ছি।  যেহেতু ইন্ডাস্ট্রিটা নতুন এবং আমাদের দেশের মানুষ ব্যাংকে টাকা রেখে  অভ্যস্ত হয়ে গিয়েছে। এক্ষেত্রে বিনিয়োগকারীরা কম হারে হলেও ফিক্সড রিটার্ন চায়।  কিন্তু বেশি রিটার্ন সাধারণত ভেরিয়েবল হয়ে থাকে,  যা সাধারণ মানুষের মধ্যে মানিয়ে নেওয়ার সক্ষমতা এখনো তৈরি হয়নি। তবে এই মানসিকতা ছড়িয়ে দিতে পারব। যদিও বিষয়টি সময় সাপেক্ষ ব্যাপার।  প্রতি বছরই শতভাগ গ্রাহক বৃদ্ধি পাচ্ছে।  আমাদের বিশ্বাস খুব কম সময়ের মধ্যেই  মিচুয়াল ফান্ড সাধারণ জনগণের মধ্যে প্রসারিত করতে পারব।

বাণিজ্য প্রতিদিন:  ব্যাংকে আমানত রাখলে তা সহজে উত্তোলন করা যায়। আপনাদের পরিচালিত মিউচুয়্যাল ফান্ডের ক্ষেত্রে কি তা সম্ভব?

মোহাম্মদ এমরান হাসান: অবশ্যই সম্ভব।  তবে ক্লোজেন্ড ফান্ডে একটু জটিলতা থাকতে পারে।  এই ফান্ডে তারল্য অর্থ নাও থাকতে পারে।  এক্ষেত্রে টাকার প্রয়োজন হলে স্টক এক্সচেঞ্জ এর মাধ্যমে সেল করতে হবে। এই সময় ক্রেতা সংকট থাকলে অর্থ পেতে বিলম্ব হতে পারে। ওপেনএন্ড ফান্ডে এই জটিলতা নেই। এখানে চারকার্য দিবসের মধ্যেই অর্থ উত্তোলন করতে পারেন বিনিয়োগকারী। রেভিনিও প্রতি সপ্তাহে  পরিবর্তিত হয়।  তাই এ ক্ষেত্রে ঝুঁকির সম্ভাবনা থাকে। স্বল্প মেয়াদে ক্ষতি হতে পারে, কিন্তু  দীর্ঘমেয়াদে  বিনিয়োগে ব্যাংকের চেয়ে বেশি রিটার্ন পাওয়া যায়।

বাণিজ্য প্রতিদিন:  বিগত সময়ে শান্তা অ্যাসেটের বিনিয়োগকারীদের গড় রিটার্নের হার কেমন ছিল?

মোহাম্মদ এমরান হাসান: আমাদের ইনকাম ফান্ডটি সবচেয়ে বড় ফান্ড, এবং তার রিটার্ন সবচেয়ে বেশি। গত সাড়ে চার বছরে রিটার্ন ছিল গড়ে ১৪ শতাংশ। এই সাড়ে চার বছরের মধ্যে করোনাকাল ছিল। এই সময় বাজার আশানুরূপ ছিল না। তবে পরিস্থিতি স্বাভাবিক থাকলে রিটার্ন ১৫ শতাংশ  কিংবা তার ওপরে থাকবে বলে আশাবাদী।

বাণিজ্য প্রতিদিন: আপনারা ফান্ড সংগ্রহ করে পুঁজিবাজারে বিনিয়োগ করছেন। এই বিনিয়োগের আপডেট কি গ্রাহক জানতে পারেন?

মোহাম্মদ এমরান হাসান: হ্যাঁ, ফান্ডের আপডেট গ্রাহক জানতে পারেন। এক্ষেত্রে ব্যবসার পলিসিগত কারণে প্রতিদিন জানানো হয় না। তবে কোয়ার্টারলি আমাদের পোর্টফলিও আপডেট করা হয় প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটে। বিনিয়োগকারীগণ তিন মাস পরপর বিনিয়োগের আপডেট জানতে পারেন। একই সাথে প্রতিবছর অডিট করতে হয় ‌। এই অডিটের রেকর্ড বিনিয়োগকারী প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে দেখতে পারেন।

বাণিজ্য প্রতিদিন:  পুঁজিবাজারে বিনিয়োগকৃত অর্থ অল্প সময়ে অধিক বাড়লে তার বন্টন কেমন হয়ে থাকে। এক্ষেত্রে কি অতিরিক্ত ম্যানেজমেন্ট কস্ট কর্তন করা হয়?

মোহাম্মদ এমরান হাসান: আমাদের ম্যানেজমেন্ট কস্ট বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন হতে নির্দিষ্ট। আমরা প্রতি সপ্তাহে যে আপডেট দিয়ে থাকি, সেখানে গ্রাহক জানতে পারেন তার ফান্ডের অবস্থা। তখন ম্যানেজমেন্ট কস্ট সাপ্তাহিকভাবে যা আসে তা কর্তন করেই হিসাব করা হয়। ম্যানেজমেন্ট ফি খুবই সামান্য। ৫০ কোটি টাকার উপরে ফান্ড হলে অতিরিক্ত ফান্ডের জন্য ১০% ম্যানেজমেন্ট কস্ট নেওয়া হয়। এই হিসেবে ১০০ কোটি টাকার ফান্ডের আকার ফলে ম্যানেজমেন্ট কস্ট নেওয়া হবে এক দশমিক চার শতাংশ হারে। খসড়া হিসাবে আমাদের বর্তমান ফান্ড সাইজে ম্যানেজমেন্ট কস্ট ১.৩ শতাংশ।

বাণিজ্য প্রতিদিন:  বিনিয়োগের বিভিন্ন খাতে লভ্যাংশের হিসাব ম্যানুপোলেট হয় বলে অভিযোগ আছে। একাধিক অডিট রিপোর্ট তৈরি হয় বলেও মাঝেমধ্যে খবর হয়। এখানেও কি ম্যানুপোলেট করার সুযোগ রয়েছে?

মোহাম্মদ এমরান হাসান: একদম সুযোগ নেই বলবো না। মিচুয়াল ফান্ডের অধ্যাদেশ মিচুয়াল ফান্ড (১) ২০০১ অনুসারে অনেক রকম নিরাপত্তা ফিচার করা হয়েছে বিনিয়োগকারী সুরক্ষায়। প্রথমত হল ফান্ডের জন্য একটি কাস্টডিয়ান থাকবে। যার নিকট শেয়ার, বিনিয়োগের সকল উপকরণ থাকবে। একটি  ট্রাস্টি রয়েছে। যারা ১৫ দিন পরপর ফান্ডের অ্যাসেট ম্যানেজারের নিকট হতে রিপোর্ট নিয়ে থাকেন। যাকে এক প্রকার ইমিডিয়েট রেগুলেটর বলা যেতে পারে। তারা ফান্ড সব নিয়মকানুন মেনে চলছে কিনা দেখে থাকেন,  এছাড়াও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনতো রয়েছেই। তবে ফান্ডে বিনিয়োগে হেরফের হওয়ার সম্ভাবনা থাকে। বিনিয়োগকারী অবশ্যই কোম্পানির পোর্টফোলিও দেখবে। এখানে কোন ননলিস্টেড কোম্পানি তে বিনিয়োগ হয়ে থাকলে তা কোথায় করেছে এবং কত মূল্যে করেছে তা দেখতে হবে। যদিও তা পাওয়ায় জটিলতা রয়েছে। ফান্ডের প্রসার আদর্শ মান থেকে বেশি নাকি কম তাও দেখতে হবে। যখন আদর্শ মান থেকে অধিক প্রসার হচ্ছে তখন যাচাই বাছাই করা প্রয়োজন রয়েছে। আমি মনে করি সবচেয়ে বড় বিষয় বোর্ড এবং ম্যানেজমেন্ট কমিটির সদস্যগণ। তাদের ট্র্যাক রেকর্ড কেমন তা জানা প্রয়োজন।

বাণিজ্য প্রতিদিন:  সাধারণ মানুষের বিনিয়োগ বিষয়ে আপনার পরামর্শ কি?

মোহাম্মদ এমরান হাসান: অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি গুলোর ক্যাপিটালাইজেশন খুবই কম। আমরা যে ফি পাচ্ছি এতে খুবই অল্প অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিই লাভ করতে পারছে। একদিকে  অ্যাসেট কম হওয়াতে ব্যাপক প্রচারণা চালাতে পারছে না , সর্বসাধারণের নিকট যেতে পারছে না।  আবার প্রচারণা করতে না পাড়ায় ক্যাপিটাল বাড়ছে না। তারপরও শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টসহ বেশ কিছু অ্যাসেট ম্যানেজমেন্ট প্রচারণায় প্রাধান্য দিয়েছে।  মানুষ নতুন কিছু শুনলে তাদের একটা  ভয়ে কাজ করে। এক্ষেত্রে শান্তা অ্যাসেট সর্বনিম্ন মাসিক ১০০০ টাকা সঞ্চয় গ্রহণ করে থাকে।  এভাবে অভ্যস্ত হয়ে গেলে ভয় কেটে যায় এবং বড় অংকের বিনিয়োগ করে থাকে।

বাণিজ্য প্রতিদিন:  আপনাদের প্রতিষ্ঠান অল্প সময়ে বিনিয়োগকারীদের আস্থার জায়গায় উঠে এসেছে। তা  কীভাবে সম্ভব হল?

মোহাম্মদ এমরান হাসান: শান্তা গ্রুপের ভাইস চেয়ারম্যান আরিফ খানসহ বোর্ডের সদস্যদের নিজস্ব রেপুটেশন রয়েছে। আমাদের টিম অনেক দক্ষ। বিয়োগকারীদের আমরা শান্তায় অ্যাসেটে বিনিয়োগ নয় বরং তাদের বিনিয়োগের খাত সমূহ দেখিয়ে থাকি এবং বিনিয়োগের নানান বিষয়ের সচেতন করে থাকি। বিনিয়োগকারীদের আমরা বেশি প্রাধান্য দিয়ে থাকি। তাদের প্রফিট কীভাবে ম্যাক্সিমাইজ করতে পারি সেদিকেই আমরা অধিক নজর রাখি। আমি মনে করি এ কারণেই বিনিয়োগকারীদের  আস্থা লাভ করতে পেরেছি। ফলাফল স্বরূপ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আমাদেরকে ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে প্রথম স্থানে মনোনীত করেছে।

বাণিজ্য প্রতিদিন:  আপনার কোন কাজগুলো এখনো অপূর্ণ রয়েছে বলে মনে করেন?

মোহাম্মদ এমরান হাসান: আমাদের পাশের দেশ ভারতে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে মিউচুয়্যাল ফান্ডকে ট্যাক্স মুক্ত রাখা হয়েছে। আমরা পূর্বে ব্যাংকে আমানত সঞ্চয় করলে ট্যাক্স মুক্ত ছিল। কিন্তু বর্তমানে ১০% ট্যাক্স নেওয়া হচ্ছে। আমাদের ডিভিডেন্ট ট্যাক্স মুক্ত ছিল। যা এখন ২০% করে দেওয়া হয়েছে। এখানে কর্তৃপক্ষের সমন্বয়ের ঘাটতি রয়েছে।  তার ফলে সরকারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকে দৃঢ় করার লক্ষ্য ব্যাহত হচ্ছে। এই বিষয়টি কাজের মধ্যে অতৃপ্তি জায়গা বলা যেতে পারে।

বাণিজ্য প্রতিদিন:  কোন কাজগুলো আপনাকে তৃপ্তি দেয়?

মোহাম্মদ এমরান হাসান: কয়েকটি বিষয় আমাকে তৃপ্ত করে। তার মধ্যে একটি হলো রিটার্ন ভালো হলে তৃপ্তি পাই। এছাড়াও নতুন প্রোডাক্ট সম্পর্কে মানুষদের জানাতে পারলে ভালো লাগে।

বাণিজ্য প্রতিদিন: আপনাকে ধন্যবাদ

মোহাম্মদ এমরান হাসান: আপনাকে এবং আপনার মাধ্যমে পাঠকদের ধন্যবাদ।

অনুলেখক: সাইমউল্লাহ সবুজ

শেয়ার