Top

মিউচ্যুয়াল ফান্ড করমুক্ত করলে বিনিয়োগ বাড়বে: মীর আরিফুল ইসলাম

১২ জানুয়ারি, ২০২৩ ৩:২২ অপরাহ্ণ
মিউচ্যুয়াল ফান্ড করমুক্ত করলে বিনিয়োগ বাড়বে: মীর আরিফুল ইসলাম

সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান। পুঁজিবাজার সম্প্রসারণে সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট মিউচ্যুয়াল ফান্ড এবং বিকল্প বিনিয়োগ তহবিল ব্যবস্থাপনায় নানান উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমানে সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব পালন করছেন মীর আরিফুল ইসলাম। সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড এ যোগদানের আগে তিনি প্রাইম ফাইন্যান্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের হেড অব রিসার্চ অ্যান্ড ফান্ড ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৪ বছরের অধিক সময় ধরে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছেন। তিনি মিউচ্যুয়াল ফান্ড ইন্ডাস্ট্রিতে ‘নো ডিভিডেন্ট ফান্ড’সহ আরও উদ্ভাবনী ফান্ড নিয়ে কাজ করে যাচ্ছেন। মিউচ্যুয়াল ফান্ড ইন্ডাস্ট্রি এবং দেশের পুঁজিবাজার নিয়ে সম্প্রতি বাণিজ্য প্রতিদিনকে সক্ষাৎকার দিয়েছেন মীর আরিফুল ইসলাম। সাক্ষাৎকার নিয়েছেন গিয়াস উদ্দিন

বাণিজ্য প্রতিদিন: পেশা হিসেবে পুঁজিবাজার বিষয়ে আগ্রহী হলেন কেন?

মীর আরিফুল ইসলাম: ২০০৭ সালে গ্রাজুয়েশন সম্পন্ন করি। টেলিকম সেক্টরে ইন্টার্ন করি। ২০০৭ সালের পর পুঁজিবাজার ত্বরান্বিত হতে শুরু করে। ইন্টার্ন শুরুর দিকে চাকরিবাজারে পছন্দের শীর্ষে ছিল টেলিকম এবং ব্যাংকিং সেক্টর। পরে আমার নিকট মনে হল – পুঁজিবাজার একটি নতুন সম্ভাবনা হতে পারে। এই চিন্তা চেতনা পুঁজিবাজারে ক্যারিয়ার গড়তে উদ্বুদ্ধ করে। একই সময়ে লংকাবাংলা সিকিউরিটজের গবেষণা বিভাগে কাজ করার সুযোগ পাই। পরবর্তীতে প্রাইম অ্যাসেট ম্যানেজমেন্ট এবং বর্তমানে সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্টে কর্মরত আছি এবং পুঁজিবাজারের জন্য কাজ করে যাচ্ছি।

বাণিজ্য প্রতিদিন: মিউচ্যুয়াল ফান্ড ইন্ডাস্ট্রিতে নতুন ‘নো ডিভিডেন্ট ফান্ড’ এর ভাবনা কিভাবে আসল এবং তা কিভাবে তা বাস্তবায়ন করলেন?

মীর আরিফুল ইসলাম: আমি সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্টে ২০২১ সালে দায়িত্ব গ্রহণ করি। সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্টে ৩৮ টি ক্লোজএন্ড ফান্ড এবং ৬০টির বেশি ওপেনঅ্যান্ড ফান্ড ছিল, এই সবগুলোর ধরণ প্রায় একই এবং এই ফান্ডগুলোর একটি সীমাবদ্ধতা ছিল। বিনিয়োগকারী সব সময় বিনিয়োগে সুযোগ সুবিধা খুঁজে থাকেন। বিশেষ করে কর সুবিধা খুঁজে থাকেন। বিভিন্ন দেশে মিউচ্যুয়াল ফান্ড ইনভেস্টমেন্ট বা ক্যাপিটাল মার্কেট ইনভেস্টমেন্টে বিশেষ কর সুবিধা প্রধান করা হয়। কিন্তু আমাদের দেশে মিচুয়াল ফান্ডে যে কর সুবিধার দেওয়া হয় তা মোটেও যথেষ্ট নয়। বিষয়টি বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন এবং জাতীয় রাজস্ব বোর্ডকে অবগত করা হয়েছে। বাজারে বিনিয়োগ বাড়াতে হলে বিনিয়োগকারীদের উৎসাহী করতে হবে। এই কাজটি কর সুবিধা প্রদান করার মাধ্যমেও করা যেতে পারে। কর সুবিধার বিষয়টি রাজস্ব বোর্ডের বিষয় এবং বোর্ড এই সুবিধা দিবে কিনা তা জানা নেই। তাই আমরা বিকল্প খুঁজতে শুরু করি এবং নো ডিভিডেন্ট ফান্ডের ধারণা পাই। পরবর্তীতে পর্যালোচনা করে সংযোজন বিধিবিধান অনুসারে এই ফান্ডটি চালু করা সম্ভব হয়। এই ফান্ডটি হল বিনিয়োগকারী বছর শেষে ডিভিডেন্ট নিবেন না। প্রতিবছরের লভ্যাংশ ফান্ডে জমা থাকবে। যখন বিনিয়োগকারীর অর্থের প্রয়োজন হবে তখন বিনিয়োগটি বিক্রি করে দিবেন। এতে সুবিধা হল- ব্যক্তি বিনিয়োগকারী ডিভিডেন্টের উপর ১০% ট্যাক্স দিতে হয় কিন্তু ক্যাপিটাল গেইনে ট্যাক্স দেওয়ার প্রয়োজন নেই। আর প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই করের হার হল ক্যাপিটাল গেইনের উপর ২০ শতাংশ এবং ডিভিডেন্ট এর উপর ১৫ শতাংশ। এতে করে ব্যক্তি এবং প্রতিষ্ঠান উভয় ক্ষেত্রেই ১০% সুবিধা আদায় করা সম্ভব। আমরা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে প্রস্তাব করি এবং কমিশন আমাদের প্রস্তাবে সম্মতি দেয়। একই সাথে পলিসিগতভাবে আমাদের নানান ভাবে সহযোগিতা করে। সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের সহযোগিতা এবং সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট টিমের প্রচেষ্টায় ফান্ডটি বাজারে আনতে সক্ষম হই। ২০২২ সালের জুলাই শেষে ফান্ডটি যাত্রা শুরু করে। এই ফান্ডের প্রারম্ভিক আকার ছিল পঞ্চাশ কোটি টাকা৷ ফান্ডটি চালু হওয়ার সাবস্ক্রিপশন পিরিয়ড পরবর্তী আরও ৩০ কোটি টাকা উত্তোলন করা হয়৷ বাজারে যতগুলো ফান্ড এসেছে নো ডিভিডেন্ড ফান্ডটি সর্বোচ্চ অংকের ফান্ড। এটি আমাদের সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট দলের একটি অর্জন।

বাণিজ্য প্রতিদিন: নতুন এই ফান্ড চালু করতে কি ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছিলেন?

মীর আরিফুল ইসলাম: আমাদের মিউচ্যুয়াল ফান্ডের বিধিবিধানে নো ডিভিডেন্ড ফান্ড বলতে কোন ফান্ড নেই। সেখানে গ্রোথ ফান্ড এবং কিছু ইনকাম ফান্ডের কথা উল্লেখ রয়েছে। মিউচুয়াল ফান্ডের প্রতিবছর যে আয় আসবে তার ৭০% ডিভিডেন্ট হিসেবে বন্টন করতে হবে এবং গ্রোথ ফান্ডে ক্ষেত্রে ৫০ শতাংশ কিন্তু নো ডিভিডেন্ড ফান্ডে এই প্রভিশন নেই। এটা আমাদের প্রধান প্রতিবন্ধকতা ছিল। তবে এই বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আমাদের সর্বোচ্চ সহযোগিতা করেছে।

বাণিজ্য প্রতিদিন: বিনিয়োগকারীরা নতুন এই ফান্ডটি কীভাবে গ্রহণ করেছে?

মীর আরিফুল ইসলাম: বিনিয়োগকারীদের মধ্যে লভ্যাংশের চেয়েও যে বিষয়টি অধিক আগ্রহ সৃষ্টি করে তা হল কর সুবিধা। যারা ট্যাক্স ফাইল নিয়ে সচেতন তারা সবসময়ই কর সুবিধার অপশন গুলো খুঁজে থাকে। আমরা যখন এই প্রোডাক্ট মার্কেটিং করতে গিয়ে দেখেছি বিনিয়োগকারীরা কর সুবিধাগুলো খু্জে থাকেন। সঞ্চয়পত্র ক্রয়ে একটি সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। ৩০ লক্ষ টাকার অধিক সঞ্চয়পত্র ক্রয় করা যাবে না। কিন্তু ওপেনএন্ড ফান্ডে এই সীমা নেই। যখন বিনিয়োগকারী জানতে পেল এই ফান্ডে কোন সীমা নেই, সম্পূর্ণ ক্যাপিটাল গেইন এবং এখানে ডিভিডেন্ডের কোন অপশন নেই তখন তারা ডিভিডেন্ড নিয়ে বেশি আগ্রহ দেখায়নি। ক্যাশ সব সময় প্রয়োজন হয় না। যারা ডিভিডেন্ডের উপর নির্ভরশীল না তাদের জন্য আমাদের এই ফান্ডটি। বিনিয়োগ থাকবে এবং যখন অর্থের প্রয়োজন হবে যে কোনো সময় (বছরের প্রথম কোয়ার্টার, সেকেন্ড কোয়াটার এবং বছর শেষে) বিক্রি করে দিতে পারবে ‌। সহজ ভাবে বললে যাদের নির্দিষ্ট সময় পর পর ডিভিডেন্টের প্রয়োজন হয় না তাদের জন্যই এই নো ডিভিডেন্ড ফান্ড।

বাণিজ্য প্রতিদিন: দেশের বর্তমান বাজারে মিউচ্যুয়াল ফান্ডের পরিস্থিতি আপনি কীভাবে তুলে ধরবেন?

মীর আরিফুল ইসলাম: আর্থিক খাতে ব্যবসার মূল উপাদান টাকা। যেখানে টাকার ব্যবসা সেখানে কেলেঙ্কারি, অনৈতিক কার্যক্রম হবেই। বদনাম ক্যাপিটাল মার্কেট বা আর্থিক মার্কেটে একটি অংশ। যদি অনৈতিক কার্যক্রম না থাকে সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন, কর্তৃপক্ষ এবং গভর্নেন্স এর প্রয়োজন থাকতো না। বৈশ্বিক অর্থনীতিতে আমেরিকার ক্রিপ্টো কারেন্সির মালিকের বিরুদ্ধে ৮ মিলিয়ন ইউ এস ডলারের মামলা চলমান। তিনি এখন জেলে রয়েছেন এবং এই মামলায় তার ১৫০ বছর পর্যন্ত শাস্তি হতে পারে। একই সাথে বার্নি ম্যাডন এর বিরুদ্ধে ৬৪ বিলিয়ন ডলারের এক কেলেঙ্কারি ছিল এবং তার ১৫০ বছরের শাস্তি হয়েছে। সম্প্রতি তিনি মারা গিয়েছেন। উন্নত দেশের সাথে আমাদের এই জায়গায় পার্থক্য রয়েছে। অনৈতিক কার্যক্রম সব জায়গায় থাকবে। কিন্তু শাস্তির বিধান না থাকলে সমস্যা। মিউচুয়াল ফান্ড নিয়ে কথা থাকতে পারে, সমস্যা থাকতে পারে। রেগুলেটরির কাজ শাস্তির বিধান নিশ্চিত করা। নতুন নতুন কেলেঙ্কারি আসবে এবং এগুলোর বিচার করলে কেলেঙ্কারির মতো বিষয়গুলো কমে যাবে কিন্তু আর্থিক খাতে কেলেঙ্কারি থাকবে।

বাণিজ্য প্রতিদিন: মিউচ্যুয়াল ফান্ডে গণমানুষকে সম্পৃক্ত করতে কি পদক্ষেপ গ্রহণ করেছেন?

মীর আরিফুল ইসলাম: আমাদের ক্যাপিটাল মার্কেটের আকার ৭ লক্ষ ৭০ হাজার কোটি টাকা প্রায়। এখানে মিউচুয়াল ফান্ডের ক্যাপিটালের আকার ৮ হাজার কোটি টাকার মতো। এই ছোট আকার ক্যাপিটাল দিয়ে ব্যবসা করে গণমানুষকে সম্পৃক্ত করা কঠিন। এই সমস্যা থেকে উত্তীর্ণ হওয়া সময় সাপেক্ষ ব্যাপার। সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট হলো সন্ধানী লাইফ ইন্সুরেন্স কোম্পানির সাবসিডিয়ারি কোম্পানি। সারাদেশের সন্ধানী লাইফের শাখা রয়েছে। আমরা সন্ধানী লাইফের নেটওয়ার্কের মাধ্যমে সারাদেশের গণমানুষের নিকট পৌঁছাতে পারবো। আমরা কাজের বিস্তার করার চেষ্টা করছি। এছাড়াও বর্তমানে অর্থ ট্রান্সফারে বিকাশ-রকেট-নগদ এই ধরনের এমএফএস গুলো খুব বেশি ব্যবহৃত হচ্ছে। আমরা চেষ্টা করছি তাদের সাথে যৌথভাবে গণমানুষের নিকট কিভাবে পৌঁছানো যায়। এই কাজটি অন্য অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি গুলোও চেষ্টা করে যাচ্ছে। সম্প্রতি ব্যাংক ইন্সুরেন্স আইন পাশ হয়েছে। এতে করে ইন্সুরেন্সের প্রোডাক্ট ব্যাংক থেকে ক্রয় করা যাবে। আমাদের প্রথম ফান্ডের সেলিং এজেন্ট ছিল কমিউনিটি ব্যাংক । এছাড়াও অনেকগুলো ব্যাংককে সেলিং এজেন্ট হিসেবে এর সম্পৃক্ত করার চেষ্টা চলছে। আমরা ব্যাংকিং কোম্পানি, এমএফএস কোম্পানি এবং ইন্সুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করে গণমানুষের নিকট পৌঁছানোর চেষ্টা করছি । তখন বিকাশ-রকেটের এর মতো এমএফএস এর মাধ্যমে ফান্ড ক্রয় করা সম্ভব হবে। আশা করছি আমরা সফল হব।

বাণিজ্য প্রতিদিন: মিউচ্যুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির অগ্রগতিতে কি ধরনের নীতিগত সহায়তা দরকার?

মীর আরিফুল ইসলাম: বর্তমান সময়ে মিউচুয়াল ফান্ডে আমরা কিছু সমস্যার মুখোমুখি হচ্ছি। যেমন পূর্বের মিউচুয়াল ফান্ডের ইনকাম কর মুক্ত ছিল। সম্প্রতি এক নির্দেশনার মাধ্যেমে কর সংযুক্ত করা হয়েছে। এটা একটি বড় প্রতিবন্ধকতা। পুরো ইন্ডাস্ট্রি এমনিতেই ছোট,তা বড় হওয়ার জন্য পলিসিগত সহায়তা দরকার কিন্তু বর্তমান পলিসি আমাদের বিপরীতে চলে এসেছে। এগুলোর সরকারের উচ্চ পর্যায়ের নীতিগত ইস্যু। সরকার চাচ্ছে লোকজন বিনিয়োগ করুক কিন্তু পলিসি যখন এর বিপরীতে আসে তখন বিষয়টি আর সহযোগিতা পূর্ণ থাকে না। এসডিজি লক্ষ্য বাস্তবায়নে সরকার চাচ্ছে গণমানুষের বিনিয়োগ বাড়াতে আর এই বাড়ানোর কাজটি করতে কর সুবিধা দিতে হবে কিন্তু সর্বশেষ নির্দেশনায় দেখা গেল কর যুক্ত করা হয়েছে আমাদের দাবি মিউচুয়াল ফান্ডকে পুনরায় করমুক্ত করা হোক, এত করে বিনিয়োগ বাড়বে। আরেকটি বিষয় হলো মিউচুয়াল ফান্ডে ওপেনএন্ড ফান্ডের ক্ষেত্রে ২০ হাজার এবং ক্লোজএন্ড ফান্ডের ক্ষেত্রে ৫০ হাজার টাকা ট্যাক্স ওয়েভার রয়েছে যা উভয় ক্ষেত্রে সমান হওয়া উচিত এবং তা বাড়ানো দরকার। অর্থাৎ এই সংখ্যাটা সর্বনিম্ন ২ লক্ষ টাকা করা উচিত। এই সুবিধা পেলে গণমানুষের নিকট মার্কেটিং করতে সহজ হবে এবং লোকজন মিউচুয়াল ফান্ডের প্রতি আগ্রহী হবে।

বাণিজ্য প্রতিদিন: দেশের পুঁজিবাজারে ৮০ শতাংশ সাধারণ বিনিয়োগকারী। তাদেরকে মিউচ্যুয়াল ফান্ডে সম্পৃক্ত করতে কি ধরনের পদক্ষেপ আপনাদের রয়েছে।

মীর আরিফুল ইসলাম: দেশের পুঁজিবাজারে ৯৮ শতাংশের বেশি ক্ষুদ্র বিনিয়োগকারী আর মিউচ্যুয়াল ফান্ড দুই শতাংশের কম। স্থীতিশীল মার্কেটের জন্য মিউচ্যুয়াল ফান্ড ৩০ থেকে ৪০ শতাংশ হওয়া উচিত। করোনাকালীর সবদেশের পুঁজিবাজার নিম্নমুখী ছিল। করোনা পরবর্তীতে বিদেশের বাজারগুলো আবার পুনরায় ঘুরে দাঁড়িয়েছে। এই ঘুরে দাঁড়ানোর একটি বড় কারণ ছিল তাদের মিউচ্যুয়াল ফান্ডের গ্রোথ। আমাদের প্রতিবেশী দেশে ভারতের পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ডের আকার চল্লিশ শতাংশের উপরে যেখানে আমাদের দেশে দুই শতাংশ। পুঁজিবাজার অস্থিতিশীল থাকলে গণমাধ্যমে অনেকে বলে থাকেন দেশের মিউচ্যুয়াল ফান্ডগুলো কি নীতি অবলম্বন করে। কিন্তু দুই শতাংশ ফান্ড দিয়ে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলো পুঁজিবাজারকে সহযোগিতা করা সম্ভব নয়। এই সংখ্যাটা ৩০ থেকে ৪০ শতাংশ হলে বাজারকে সহযোগিতা করা সম্ভব। সম্প্রতি আর্থিক খাতে কিছু সমস্যা রয়েছে তা না বলার কোন সুযোগ নেই। কিন্তু জাতি হিসেবে আমরা এগিয়ে যাচ্ছি। অর্থ ব্যবস্থাপনা করতে অর্থ ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ এবং এই বিষয়ে দক্ষতা থাকতে হবে। রিটেল বিনিয়োগকারীরা নিজস্ব বিনিয়োগের পাশাপাশি মিউচুয়াল ফান্ডে যদি বিনিয়োগ করে তাহলে তাদের বিনিয়োগের যথার্থ ব্যবস্থাপনা নিশ্চিত করা সম্ভব এবং বাজার তখন স্থিতিশীলতা বজায় থাকবে।

বাণিজ্য প্রতিদিন: সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট নতুন কি প্রোডাক্ট নিয়ে কাজ করছে? আপনার প্রতিষ্ঠান কোন পর্যায়ে নিয়ে যেতে চান?

মীর আরিফুল ইসলাম: আমাদের প্রথম প্রোডাক্টটি ছিল বাংলাদেশে ব্যতিক্রম ধর্মী একটি প্রোডাক্ট। পরবর্তীতে আমরা নতুন নতুন প্রোডাক্ট নিয়ে কাজ করেছি। বর্তমানে ইটিএস এবং রিয়েলস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট নিয়ে কাজ করছি। সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট টিম বিভিন্ন উদ্ভাবনী প্রোডাক্ট নিয়ে কাজ করছে।

বাণিজ্য প্রতিদিন: আপনাকে ধন্যবাদ।

মীর আরিফুল ইসলাম: আপনাকে এবং আপনার মাধ্যমে পাঠককে ধন্যবাদ।

অনুলেখক: সাইমউল্লাহ সবুজ

শেয়ার