Top

জুকনি-পালং স্যুপ রেসিপি

০১ মার্চ, ২০২৩ ১০:৩৯ পূর্বাহ্ণ
জুকনি-পালং স্যুপ রেসিপি
রান্নাবান্না ডেস্ক :

সকালের নাশতা, দুপুরের কিংবা রাতের খাবার- যেটাই হোক, অধিকাংশ মানুষই প্রত্যাশা করেন তার জন্য ডাইনিং টেবিলে সাজানো থাকবে মাছ-মাংস-ডিম-দুধ। মাছ-মাংস ছাড়া যে দুপুর বা রাতের খাবার হতে পারে এটা অনেকে বিশ্বাসই করতে পারেন না। অথচ মাছ-মাংস-ডিম-দুধ ছাড়াও যে খাওয়া যায়, সুস্থও থাকা যায়, বিশ্বজুড়ে হাজার হাজার ভেজিটেরিয়ানরাই তার বাস্তব উদাহরণ।

অপরদিকে যারা অস্বাস্থ্যকর এবং প্রসেস ফুড খাচ্ছেন তাদের মধ্যে দিনি দিন অসংক্রামক রোগ দিন দিন বেড়েই চলছে। তাই স্বাস্থ্যকর খাবারের কোনও বিকল্প নেই। আপনিও শুরু করুন। ধীরে ধীরে আপনার কাছে এই সকল খাবারই সুস্বাদু ও আকর্ষণীয় মনে হবে।

দ্রুত ক্ষুধা মেটাতে স্বাস্থ্যকর খাবারের মধ্যে স্যুপের তুলনা হয় না। খুব অল্প উপকরণ আর কম সময়ে রান্নাও করা যায়। আজকের লেখায় থাকবে জুকনি-পালং স্যুপ কীভাবে বানাবেন সেই আলোচনা।

উপকরণ

> জুকনি টুকরো: ৬ কাপ
> সয়াসস: ২ টেবিল চামচ
> পেঁয়াজ কুচি: ১ কাপ
> পালং শাক: ১ কাপ
> রসুন কুচি: ৩ কোয়া
> ভুট্টা: ২ কাপ
> পানি: ৩ কাপ
> কাঁচামরিচ: ২টি

প্রণালি

জুকনি ধুয়ে খোসাসহ টুকরো করে কেটে নিন। এবার একটি পাত্রে জুকনি-পেঁয়াজ-রসুন ও ৩ কাপ পানি দিয়ে চুলায় বসান। পানি ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট সেদ্ধ করে জুকনি নরম করে নিন। এবার ব্লেন্ডারে সেদ্ধ উপকরণটি নিয়ে ব্লেন্ড করুন। এমনভাবে ব্লেন্ড করুন যেন মসৃণ হয় এবং খুব সুন্দর হালকা সবুজ রং দেখা যায়। এবার কড়াইতে নিয়ে সয়াসস ভুট্টা এবং পালং শাক দিয়ে ৫ মিনিট রান্না করুন। একটি পাত্রে নিয়ে ওপরে কাঁচামরিচ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

শেয়ার