Top

সাতক্ষীরায় পরিত্যক্ত পুকুরে শোল মাছের সফল চাষ

০৩ মার্চ, ২০২১ ৫:৪৮ অপরাহ্ণ
সাতক্ষীরায় পরিত্যক্ত পুকুরে শোল মাছের সফল চাষ
সাতক্ষীরা প্রতিনিধি :

পরিত্যক্ত পুকুরে শোল মাছ চাষ করে সফল হয়েছেন সাতক্ষীরার শহরের জাকির হোসেন। সোমবার (১ মার্চ) জাকির হোসেন তার পুরাতন সাতক্ষীরার একটি পতিত পুকুর থেকে প্রায় এক টন শোল মাছ ধরেন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল ও জেলা মৎস্য কর্মকর্তা মো. মসিউর রহমান।

জানা গেছে, শোল মাছ চাষের জন্য প্রথমে মাত্র পাঁচ শতক জমির একটি পতিত পুকুর লিজ নিয়েছিলেন জাকির। সেই ধারাবাহিকতায় এখন পাঁচটি পুকুরে চাষ করছেন দেশি জাতের শোল মাছ। এ বছর উৎপাদন করেছেন এক টন।প্রতি কেজি ৫০০ টাকা হিসাবে যার বাজার মূল্য প্রায় পাঁচ লাখ টাকা।

জাকির হোসেন জানিয়েছেন, ১৯৯৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স শেষ করেন। তারপর চাকরি না খুঁজে তিনি উদ্যোগতা হওয়ার চিন্তা করেন। বৃষ্টির পানিতে তার এলাকা ডুবে যাওয়ায় জাকির একদিন খুঁজে পান এক জোড়া দেশি শোল মাছ। আর এই জোড়া থেকেই তিনি শোল মাছ চাষের সিদ্ধান্ত নেন।

পুরাতন সাতক্ষীরার পতিত পুকুরটি তিনি বছরে ১৫০০ টাকা চুক্তিতে চাষ করেন শোল মাছ। এক বছর শেষে এই শোল প্রতিটি ৮০০ গ্রাম থেকে ১ কেজি পর্যন্ত হয়েছে বলে জানান তিনি।

জাকির আরো জানিয়েছেন, তার পুকুরে কোনো ধরনের রাসায়নিক পদার্থ এমনকি কীটনাশকও প্রয়োগ করা হয় না। সম্পূর্ণ জৈব সারের ওপর ভিত্তি করে তিনি এই মাছ উৎপাদন করেছেন। কোনো রাসায়নিক খাদ্য যেমন পোলট্রি ফিড ব্যবহার করেননি। মাছের খাদ্য হিসাবে তিনি ছোট জাতের মাছ ব্যবহার করে এই শোল মাছ বড় করেছেন।

তিনি শিক্ষিত বেকার যুবকদের উদ্দেশ্যে বলেন, চাকরি না পেয়ে হতাশ হয়ে লাভ নেই। দেশের যুব সমাজ এ ধরনের উদ্যোগ নিতে পারে। ফলাফল হতে পারে আমাদের হারিয়ে যাওয়া নানা জাতের দেশি মাছ জনপ্রিয় হবে। হাইব্রীড মাছের উৎপাদনের প্রয়োজনও পড়বে না।

জাকিরের এই উদ্যোগকে প্রশংসা করে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, তিনি আশাব্যঞ্জক কাজ করে অণুপ্রেরণা যুগিয়েছেন।কর্মসংস্থানের পথ দেখিয়েছেন। শিক্ষা শেষে চাকরির পেছনে না ছুটে জাকিরের দেখানো পথে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন দেশের যুব সমাজকে।

অন্যদিকে, জেলা মৎস্য কর্মকর্তা মো. মসিউর রহমান বলেন, জাকির হোসেনের শোল মাছ চাষে মৎস্য বিভাগ সহযোগিতা করেছে। তার শোল মাছ উৎপাদন আরো সম্প্রসারিত করতে সহায়তা দেওয়া হবে। তিনি আরো বলেন, জাকিরের পাশাপাশি অন্যদেরও এমন পরিকল্পনায় এগিয়ে আসা উচিৎ।

 

শেয়ার