Top

তিস্তা নদী থেকে অবৈধভাবে বালু তুলছেন ইউপি চেয়ারম্যান!

০৯ মার্চ, ২০২১ ৩:৪৪ অপরাহ্ণ
তিস্তা নদী থেকে অবৈধভাবে বালু তুলছেন ইউপি চেয়ারম্যান!
কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামের উলিপুরে তিস্তা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের অভিযাগ উঠেছে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। নদী থেকে বালু তুলে ওই চেয়ারম্যান তার নিমার্ণাধীন আলিশান বাড়ি ও পুকুর ভরাট করছেন বলে জানা গেছে। স্থানীয়দের আশঙ্কা, বালু উত্তালনের ফলে চরম হুমকির মুখে পড়েছে নদী তীর রক্ষার কাজে ব্যবহৃত পাউবোর কয়েকলাখ টাকার জিও ব্যাগ ও পার্শ্ববর্তী এলাকার ঘর-বাড়ি।

জানা গেছে, গত বর্ষা মৌসুমে উপজেলার দলদলিয়া ইউনিয়নের কর্পুরা এলাকায় তিস্তা নদীর তীব্র ভাঙন শুরু হয়। এতে ভাঙনের হুমকির মুখে পড়ে ইউপি চেয়ারম্যান ও জাপা নেতা আতিয়ার রহমান মুন্সির পৈত্রিক বসত বাড়িটাও। পরে পাউবো কর্তৃপক্ষ নদীর ভাঙন ঠেকাতে সেখানে ২৫০ মিটার এলাকায় প্রায় ১০ হাজার জিও ব্যাগ ডাম্পিং করেন। সেবার কিছুটা হলেও রক্ষা পায় এলাকার মানুষজন।  জিও ব্যাগ ডাম্পিংয়ের অদুরেই গত ৮-১০ দিন ধরে ক্ষমতার প্রভাব খাটিয়ে ড্রেজার মেশিন দিয়ে নদীর ভূগর্ভস্থ থেকে অবাধ বালু তুলছেন ওই ইউপি চেয়ারম্যান।

ওই এলাকায় গিয়ে দেখা যায়, তিস্তা নদীর ধু-ধু বালুচরের একটি কোলা থেকে অবাধে বালু তুলছেন চেয়ারম্যানের লোকজন। আর এসব বালু চলে যাচ্ছে ওই চেয়ারম্যানের নিমার্ণাধীন একটি আলিশান বাড়ি এবং পুকুর ভরাটের কাজে।

এসময় বালু উত্তালনের কাজে নিয়োজিত শ্রমিক জাহাঙ্গীর হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, চেয়ারম্যানের হুকুমে বালু তুলতেছি। চেয়ারম্যান বলে দিছে, ‘উপর যা করা লাগবে, আমি করব, তোমরা বালু তোল। আতিয়ার মুন্সি ও তার ভাই মোশারফ মুন্সির নির্দেশে মেশিন লাগাইছি’।

কয়েকজন স্থানীয় বাসিন্দা জানান, কয়েকদিন ধরে ইউপি চেয়ারম্যান আতিয়ার মুন্সি বালু তুলছেন। গত বন্যায় এ এলাকায় তীব্র ভাঙনে বেশ কিছু ঘরবাড়ি ও আবাদী জমি নদীতে চলে গেছে। পরে পাউবোর জিও ব্যাগ ডাম্পিং করার কারণ কিছুটা রক্ষা হয়।  চেয়ারম্যান যেভাবে বালু তুলতেছে তাতে মনে হয় না এবার আর রক্ষা হবে।

এর আগেও চেয়ারম্যানের নির্দেশে তার লোকজন তিস্তা নদী থেকে অবাধে বালু তুলে বিভিন্ন জায়গায় বিক্রি করছেন বলে একাধিক সুত্র নিশ্চিত করেছেন।

এ বিষয় দলদলিয়া ইউপি চেয়ারম্যান ও উপজেলা জাতীয় পার্টির আহবায়ক আতিয়ার রহমান মুন্সির মোবাইল ফোনে একাধিকবার কল দিলও তিনি ফোন রিসিভ করেননি।

কুড়িগ্রাম পাউবার উপবিভাগীয় প্রকৌশলী মাহমুদ হাসান বলেন, কয়েকমাস আগে ওই এলাকায় ভাঙন ঠেকাতে আমরা ১০ হাজাররও বেশি জিও ব্যাগ ডাম্পিং করেছি। এখন রক্ষক যদি ভক্ষক হয় তাহলে বিষয়টি দুঃখজনক।

উপজলা নিবার্হী অফিসার নুর-এ-জান্নাত রুমি বলেন, বিষয়টি আমার জানা নই। খোঁজ নিয়ে ঘটনাস্থলে লোক পাঠানোর ব্যবস্থা করছি।

শেয়ার