Top

চুয়াডাঙ্গায় ধানক্ষেত থেকে মেছোবাঘ উদ্ধার

১১ মার্চ, ২০২১ ১২:১৭ অপরাহ্ণ
চুয়াডাঙ্গায় ধানক্ষেত থেকে মেছোবাঘ উদ্ধার
চুয়াডাঙ্গা প্রতিনিধি :

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার কোমরগাড়ির মাঠ থেকে একটি বাঘ আকৃতির অসুস্থ মেছোবাঘ আটক করেছেন স্থানীয়রা।

বুধবার (১০ মার্চ) ১২ টার দিকে দামুড়হুদা ব্র্যাক অফিস সংলগ্ন কোমরগাড়ি মাঠের ধানক্ষেত থেকে মেছোবাঘটি উদ্ধার করা হয়েছে।

স্থানীয়রা জানান, গতকাল বুধবার বেলা ১২ টার দিকে দামুড়হুদা উপজেলা সদরের বেগোপাড়া গ্রামের মতিয়ার রহমানের ছেলে শাকিল হোসেন কৃষি কাজ করতে মাঠে যান। সেখানে সে বাঘ আকৃতির একটি প্রাণি দেখে বাঘ ভেবে ভয় পেয়ে কৃষি কাজ ফেলে মাঠ থেকে ব্র্যাক মোড়ে আসেন। সেখানে স্থানীয়দের মাঝে শাকিল বিষয়টি জানালে বেগোপাড়ার মাধব মালিথার ছেলে তাহাজ্জত হোসেন ও মৃত. আব্দার আলির ছেলে সামসুল আলম শাকিল হোসেনকে নিয়ে দ্রুত তাঁদের ধানক্ষেতে গেলে একটি অসুস্থ অবস্থায় মেছোবাঘ উদ্ধার করেন। উদ্ধারকৃত বাঘটি দেখতে উৎসুক জনতা ভিড় জমায়।

পরবর্তীতে দামুড়হুদা উপজেলা বন বিভাগকে খবর দিলে বন বিভাগের বাগান সহকারী হুমায়ুন আহমেদ মেছোবাঘটিকে উদ্ধার করে চিকিৎসার জন্য উপজেলা প্রাণী সম্পদ উন্নয়ন কেন্দ্রে নেন। বাঘটি বর্তমানে চিকিৎসাধীণ অবস্থায় রয়েছে। উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মশিউর রহমান জানান, প্রাণিটা দেখতে বাঘ আকৃতির হলেও এটা আসলে বাঘ নয়। এ প্রাণিটাকে মেছোবাঘ বলা হয়।

তিনি আরও বলেন, ধারণা করা হচ্ছে ওই স্থানে আরো একটি বাঘ থাকতে পারে। সম্ভবত দুইটি মেছোবাঘ মারামারি করে দুর্বল হয়ে যাওয়ার ফলে অসুস্থ হয়ে পড়েছে। এ ধরনের প্রাণির সুস্থ হওয়ার সম্ভাবনা খুবই কম।

শেয়ার