Top

রহস্যজনক নিরবতায় আর্থিক গোয়েন্দা ইউনিট

০৬ সেপ্টেম্বর, ২০২৪ ৪:৪৬ অপরাহ্ণ
রহস্যজনক নিরবতায় আর্থিক গোয়েন্দা ইউনিট

যুক্তরাষ্টভিত্তিক অর্থ পাচারবিরোধী সংস্থা গ্লোবাল ফিন্যান্সিয়াল ইনটিগ্রিটিসহ (জিএফআই) আন্তর্জাতিক বিশ্বের বিভিন্ন সংস্থা প্রতিবছরই প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ থেকে লাখ লাখ কোটি টাকা পাচার হচ্ছে। গত সাত বছর এস আলম গ্রুপ শুধু ইসলামী ব্যাংকিং সিস্টেম থেকেই নামে বেনামে লুট করেছে ২ লাখ কোটি টাকার ওপরে, যার বেশিরভাগ অংশই সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে পাচার করেছে।

এসব তথ্য প্রতিবছরই প্রকাশিত হলেও বাংলাদেশের আর্থিক গোয়েন্দা ইউনিট (বিএফআইইউ) বরাবরই রহস্যজনক কারণে নিরবতা পালন করে থাকে। সংস্থাটির কিছু কর্মকর্তা সারা বছরই ঘন ঘন বিদেশে সফরে ব্যস্ত থাকতে দেখা যায়।

আর গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে যাওয়ার পর প্রতিটি তদন্তকারী সংস্থা রাঘব বোয়াল অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কাজ শুরু করে দিয়েছে। বরাবরের মতো একমাত্র ব্যতিক্রম রয়েছে অর্থপাচার নিয়ে কাজ করা সংস্থা বিএফআইইউ।

সংস্থাটির কিছু কর্মকর্তা অভিযোগ করেছেন, এতদিন বলা হয়েছে, চাপের কারণে ব্যবস্থা নেওয়া যায়নি। এখন তো আর সেই চাপ নেই। বরং বর্তমান সরকার অর্থপাচারের বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা জানিয়েছে। তাহলে এখনও কেন এসব পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

জানা গেছে, ৫ আগস্ট স্বৈরাচার সরকারের পতনের পর বিভিন্ন দুর্নীতির ফাইল টেবিলের ডয়ারে আটকে রেখে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়া কর্মকর্তাদের বিরুদ্ধে সোচ্চার হন বাংলাদেশ ব্যাংকের সাধারণ কর্মকর্তারা। বিক্ষুব্দ কর্মকর্তাদের চাপের মুখে পদত্যাগে বাধ্য হন বাধ্য হন বিএফআইইউ প্রধান মো. মাসুদ বিশ্বাস, ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও খুরশীদ আলম এবং নীতি উপদেষ্টা আবু ফরাহ মো. নাছের।

পাশাপাশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য অর্থ পাচার নিয়ে কাজ করা সংস্থা বিএফআইইউকেও ঢেলে সাজানোর কাজ শুরু হয়। এজন্য দীর্ঘ দিনে এ সংস্থায় কাজ করা ও বিভিন্ন সময়ে অভিযোগ উঠা উর্ধতন কর্মকর্তাদেরও বদলী করা হয়। কিন্তু এখনো বহাল তবিরয়তে রয়েছেন বিএফআইইউ ডেপুটি হেড রফিকুল ইসলাম। অভিযোগ রয়েছে তিনি একসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ করতেন।

বিএফআইইউ কর্মকর্তারা জানিয়েছেন, সরকার পতনের পর থেকে ধারাবাহিকভাবে সাবেক মন্ত্রী, এমপি, রাজনীতিবিদ, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ একাধিক প্রভাবশালী ব্যক্তির অ্যাকাউন্ট ফ্রিজ করেছে বিএফআইইউ। কিন্তু রহস্যজনক কারণে টাকা পাচারের তথ্য উদঘাটনের জন্য সরকারের অন্য সংস্থাগুলো যে গতিতে কাজ করছে, তার ধারের কাছেও নেই বিএফআইইউ।

তাদের মতে, যেখানে অনিয়মের অভিযোগ উঠায় বিএফআইইউ প্রধান পদত্যাগ করেছে, সেখানে ডেপুটি হেড কিভাবে এখনো বহাল তবিয়তে রয়েছে তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিভিন্ন ব্যাংক থেকে অর্থপাচারে মূল অভিযুক্তদের কারও বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বিশেষ করে এস আলমের ক্ষেত্রে একেবারেই রহস্যজনক ভুমিকা পালন করছে বিএফআইইউ।

এ বিষয়ে জানতে চাইলে বিএফআইইউর উপপ্রধান রফিকুল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে বলেন, এস আলম ও তার পরিবারের সদস্যদের কোনো ব্যক্তিগত অ্যাকাউন্ট নাই।দেশের শীর্ষ ব্যবসায়ী গ্রুপের প্রধানের ব্যাংক অ্যাকাউন্ট নাই? এমন প্রশ্ন তুললে তিনি পরে বলেন, তাদের ব্যক্তিগত অ্যাকাউন্টে বেশি টাকা নাই।এস আলম গ্রুপ সব করেছে বেনামী অ্যাকান্টে।আমরা এখন তাদের বেনামী অ্যাকান্টগুলো খুঁজে বের করছি।

এছাড়া, এসব বিষয় নিয়ে খোদ সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তারাও প্রশ্ন তুলেছেন। গত সপ্তাহের শুরুতে অর্থাৎ গত ২১ আগস্ট বিএফআইইউতে অনুষ্ঠিত এক সভায় অর্থপাচারকারীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না; তা নিয়ে একাধিক কর্মকর্তা এ নিয়ে প্রশ্ন তুলেন। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ওইদিন বিএফআইইউর ডেপুটি হেড রফিকুল ইসলামের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সেখানে একাধিক কর্মকর্তা প্রশ্ন করেন, এস আলম গ্রুপ, সামিট, নাসা গ্রুপ, বেক্সিমকো গ্রুপ, ব্যাংক খাতের সমালোচিত চৌধুরী নাফিজ সরাফতসহ অনেকের অর্থপাচারের সুনির্দিষ্ট তথ্য বিএফআইইউতে আছে। বিভিন্ন সময়ে এদের অনিয়ম নিয়ে সংবাদপত্রে রিপোর্ট হয়েছে। কিন্তু তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হচ্ছে না। একাধিক কর্মকর্তা ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন, এতোদিন বলা হতো চাপের কারণে কিছু করা যাচ্ছে না। কিন্তু এখন তো আর সেই চাপ নেই। কিন্তু এখন কেন দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না।

এস আলমের নিয়ন্ত্রণে থাকা ৬ ব্যাংকের ঋণ বিতরণে গত ১৯ আগস্ট বিধিনিষেধ আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। এর আগে গত ১৬ আগস্ট এস আলমের নিয়ন্ত্রণে থাকা ব্যাংকগুলোর চলতি হিসাব ঘাটতি থাকা অবস্থায় যেন অন্য ব্যাংক এক কোটি টাকার বেশি চেক নগদায়ন না করে সে নির্দেশনা দেওয়া হয়। এরই মধ্যে এস আলমের শেয়ার হস্তান্তরে নিষেধাজ্ঞা দিয়েছে বিএসইসি। ইসলামী ব্যাংক ছাড়াও এস আলমের নিয়ন্ত্রণে থাকা ৬ ব্যাংকের সব পরিচালক এবং তাদের স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের সব বিও অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। এছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) গ্রুপটির বিরুদ্ধে বিভিন্ন ব্যবস্থা নিতে শুরু করেছে।

এম জি

শেয়ার