Top

সারাদেশে স্বাধীনতার পঞ্চাশের উদযাপন

২৬ মার্চ, ২০২১ ১:৫৫ অপরাহ্ণ
সারাদেশে স্বাধীনতার পঞ্চাশের উদযাপন

স্বাধীনতার ৫০ বছরে এসে দাঁড়িয়েছে বাংলাদেশ। ইতিহাসের পাতায় ৫০ বছর কম সময় হলেও মানুষের আয়ুষ্কাল চিন্তা করলে এই সংখ্যা তেমন কম নয়।

আজ ২৬ মার্চ। স্বাধীনতা ও জাতীয় দিবস। সারাদেশে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও স্বাধীনতা দিবস যথাযথ মর্যাদা ও আনন্দের সঙ্গে পালিত হচ্ছে।

বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে

নড়াইলে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়।

পরে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন শেষে শহীদ স্মৃতিস্তম্ভ, গণকবর, বধ্যভূমি, জেলা প্রশাসকের কার্যালয়ের বঙ্গবন্ধু ও চেতনা চত্বর এবং বঙ্গবন্ধুর মুর‌্যালে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, জেলা বিএনপি, নড়াইল পৌরসভা, নড়াইল প্রেস ক্লাব, জেলা আইনজীবী সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ, মোনাজাত ও গণকবর জিয়ারত করা হয়।

মেহেরপুর

নানা কর্মসূচির মাধ্যমে মেহেরপুরে পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। দিবসটি উপলক্ষে সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে শহরের কলেজ মোড়ে অবস্থিত স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. মনছুর আলম। পরে পুলিশ সুপারের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সাপার জামিরুল ইসলাম, জেলা পরিষদের পক্ষ থেকে চেয়ারম্যান আলহাজ গোলাম রসুল, সদর উপজেলা পক্ষ থেকে উপজেলার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

কালীগঞ্জ (গাজীপুর)

গাজীপুরের কালিগঞ্জে যথযথ মর্যাদার সঙ্গে পালন করা হয় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ দিবস উপলক্ষে শুক্রবার সকালে গাজীপুরের কালীগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত কালীগঞ্জ আরআরএন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শারীরিক কসরত প্রদর্শন এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি।

পিরোজপুর

যথাযোগ্য মর্যাদায় পিরোজপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। শুক্রবার সকালে শহরের কৃষ্ণচড়া ভাগীরথী চত্বরে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করা হয়। জেলায় অন্যান্য কর্মসূচির মধ্যে জাতীয় পতাকা উত্তোলন, মসজিদ, মন্দির ও উপসনালয় দোয়া-প্রার্থনা, জেলখানা, হাসপাতাল, এতিমখানা ও শিশু পরিবারে উন্নত খাবার বিতরণ ও আলোকসজ্জা অন্তর্ভুক্ত ছিল।

মোংলা (বাগেরহাট)

যথাযোগ্য মর্যাদায় মোংলায় উদযাপিত হচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ দিবস উপলক্ষে শুক্রবার নানা কর্মসূচি পালন করছে, মোংলা বন্দর কর্তৃপক্ষ, পৌরসভা, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা, সামাজিক ও রাজনৈতিকসহ বিভিন্ন সংগঠন। সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে ঐতিহাসিক এই দিবসের সূচনা করে উপজেলা প্রশাসন। এছাড়া স্বাধীনতার ৫০ বছর উদযাপনে বন্দর এলাকায় স্বাধীনতা উদ্যানের উদ্বোধন করেছেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা।

ভোলা

ভোলায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবসের নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে। শুক্রবার সকালে ভোলা জেলা প্রশাসন এর আয়োজনে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয় এ দিবস।

সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে ভোর ৬টায় ভোলা জেলা প্রশাসক চত্বরে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে ভোলা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, বিভিন্ন দফতরসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানিয়েছে।

বাগেরহাট

মহান স্বধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ৮টায় জাতীয় পতাকা উত্তোলনের পর কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এরপর সকাল ১১টায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে সংর্বধনা দেয়া হয়।

মৌলভীবাজার

মৌলভীবাজারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযথভাবে উদযাপন করা হয়েছে। শুক্রবার এ দিবস উপলক্ষে মৌলভীবাজার জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ প্রদর্শনী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

লক্ষ্মীপুর

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে লক্ষ্মীপুরে বিনামূল্যে পাঁচ শতাধিক নারী-পুরুষকে চক্ষু চিকিৎসা ও তাদের মাঝে ওষুধ বিতরণ করা হয়েছে। শুক্রবার সকালে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান এ চিকিৎসা ক্যাম্পের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কুল প্রদীপ চাকমা ও মাহবুবুল হক মাহবুব।

শেয়ার