Top

কাঠকুড়ানি থেকে অলিম্পিক পদকজয়ী

২৪ জুলাই, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
কাঠকুড়ানি থেকে অলিম্পিক পদকজয়ী

গত অলিম্পিকে টানা তিন চেষ্টাতেও হাসি ফুটেনি মুখে। কিন্তু এবার সেই ক্লিন অ্যান্ড জার্কেই সাফল্যের পতাকা উড়ালেন তিনি।

নারীদের ৪৯ কেজি বিভাগে রুপো জিতলেন মীরাবাঈ চানু। স্ন্যাচে প্রথম প্রচেষ্টায় ৮৪ ও দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭ কেজি ভারোত্তোলন করেন তিনি। তারপর ৮৯ কেজির লড়লেও হননি সফল। সেটা পারলে হয়তো সোনার পদক জিততেন তিনি। তবে স্বস্তির মুখে ঠিকই হাসি ছিল মীরাবাঈয়ের। জিতে নিলেন রুপার পদক।

মণিপুরের এই তরুণী এখন রীতিমতো তারকা বনে গেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে বলিউড তারকা সবাই প্রশংশায় পঞ্চমুখ তার। তার সম্পর্কে জানতে সার্চ ইঞ্জিনের দ্বারস্থও হচ্ছেন অনেকে।

চলুন চলতি অলিম্পিকের ভারতকে প্রথম পদক এনে দেওয়া মীরাবাঈ চানু সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নেই-

তার পুরো নাম-সাইখম মীরাবাই চানু। উত্তর-পূর্ব ভারতের একটি রাজ্য মণিপুরের নংপোক কাকচিংয়ে মীরাবাঈয়ের জন্ম ১৯৯৪ সালের ৮ আগস্ট। ২০১৪ সাল থেকে আন্তর্জাতিক ইভেন্টে ৪৮ কেজি শ্রেণিতে নিয়মিত অংশ নিচ্ছেন তিনি। ভারত সরকার তার ক্রীড়ায় অবদানের জন্য তাকে সম্মানসূচক পদ্মশ্রী খেতাব দিয়েছে।
টোকিও অলিম্পিকে অংশ নেওয়ার আগে সেন্ট লুইসে ৫০ দিন ধরে অনুশীলন করেন তিনি। আন্তর্জাতিক ভারত্তোলন ফেডারেশনের অ্যাবসোলিউট র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকায় তিনি সরাসরি নাম লেখান অলিম্পিকে।

২০১৬ সালে রিও ডি জেনিরোত অলিম্পিকে ক্লিন অ্যান্ড জার্কে কোনও লিফট সম্পূর্ণ না করতে পারায় ছিটকে যান মীরাবাঈ। জিততে পারেন নি পদকও। থেমে থাকেন নি ৪ ফুট ১১ ইঞ্চি উচ্চতার মীরাবাঈ। ২০২০ সালের এশিয়ান চ্যাম্পিয়নশিপে ক্লিন অ্যান্ড জার্কে ১১৯ কেজি তুলে বিশ্বরেকর্ড গড়েন। ২০১৭ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা, ২০১৮ কমনওয়েলথ গেমসে সোনা এবং ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে রৌপ্য পদক জিতেছিলেন মীরাবাঈ। ২০১৮ সালে ক্রীড়ায় অবদানের জন্য সম্মানসূচক রাজীব গান্ধী খেলরত্ন খেতাব পান মীরাবাঈ। যা কিনা ভারতীয় ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ স্বীকৃতি। জন্ম থেকেই মীরাবাঈয়ের শারীরিক শক্তি অন্য মেয়েদের তুলনায় ছিল অনেক বেশি। পারিবারিকভাবেই বনে কাঠ কাটতে যেত তার পরিবার। ভারি কাঠের বোঝা যখন তার দাদা তুলতে পারতেন না তখন তিনি অনায়াসেই কাঁধে করে সেই বোঝা বাড়িতে বয়ে নিয়ে আসতেন।

এক পর্যায়ে বাবা-মায়ের ইচ্ছাতে ভারত্তোলনে ভর্তি হন মীরাবাঈ। প্রথমে মণিপুরের স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ায় (সাই), এরপর পাতিয়ালায়। তারপর একটু এক করে এগিয়ে গেছেন। অংশ নিয়েছেন ২০১৬ সালের রিও অলিম্পিকে। যদিও সেবার পদক জিততে না পারলেও এবার মুখে হাসি কাঠকুড়ানি মেয়েটির।

শেয়ার