Top

বাগেরহাটে একটি জাভা ভোল মাছ এক লাখ আট হাজার টাকায় বিক্রি

২৬ সেপ্টেম্বর, ২০২১ ৮:০৯ অপরাহ্ণ
বাগেরহাটে একটি জাভা ভোল মাছ এক লাখ আট হাজার টাকায় বিক্রি

বাগেরহাটে একটি সামুদ্রিক জাভা ভোল মাছ এক লাখ আট হাজার টাকায় বিক্রি করা হয়েছে। রবিবার সকালে সাড়ে ১৩ কেজি ওজনের ওই জাভা ভোল মাছটিকে বাগেরহাট সামুদ্রিক মৎস্য অবতরণ কেন্দ্রে কেবি বাজারের পাইকারি আড়তে তোলা হয়। এরপর খোলা বাজারে একে একে জাভা ভোল মাছটি বিক্রয়ের জন্য ডাক উঠতে থাকে। বেশ কয়েকজন ক্রেতা ডাকে অংশ গ্রহণ করেন। শেষ পর্যন্ত সর্বোচ্চ এক লাখ আট হাজার টাকা দিয়ে স্থানীয় ক্রেতা আল-আমিন মাছটি ক্রয় করে নেন। গত এক সপ্তাহ আগে বঙ্গোপসাগরে বরগুনা জেলার মৎস্য ব্যবসায়ী মাসুম কোম্পানির পাতা জালে মাছটি ধড়া পড়ে। সামুদ্রিক ওই মাছটি নিয়ে মাসুম কোম্পানির ট্রলার কেবি বাজার ঘাটে ভিড়ার পর উৎসুক মানুষ মাছটি দেখতে ভিড় জমায়।

জাভা ভোল বা সোনা ভোলের বিজ্ঞানসম্মত নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’। সাধারণত তাইল্যান্ড,মালেশিয়া, ইন্দ্রোনেশিয়া,সিংঙ্গাপুর এবং হংকেং এই মাছের ব্যাপক চাহিদা রয়েছে। মাছের পেটের মধ্যে যে পুটকা (প্যাটা বা বালিশ) থাকে তা অনেক দামি এবং প্রক্রিয়ার মাধ্যমে ওষুধ হিসেবে ব্যবহার করা হয় বলে জানা গেছে।

বাগেরহাট কেবি বাজারের আড়ৎদার অনুপম সাংবাদিকদের জানান, সমুদ্র থেকে ট্রলার যোগে মাসুম কোম্পানির জেলেরা মাছটি নিয়ে রবিবার ঘাটে ভিড়ে। এর পর মাছটি বিক্রির জন্য তার আড়তে তোলা হয়। সাড়ে ১৩ কেজি ওজনের জাভা ভোল মাছটি ডাকে সর্বোচ্চ এক লাখ আট হাজার টাকায় বিক্রি করা হয়।

জাভা ভোল মাছের ক্রেতা আল-আমিন হাজী সাংবাদিকদের জানান, এই মাছ অনেক দাবি। ডাকে সর্বোচ্চ দাম দিয়ে সে এই মাছটি ক্রয় করেছে। উচ্চ মূল্যে মাছটি বিক্রির জন্য চিটাগংয়ে বড় মাছ ব্যবসায়ীদের কাছে পাঠানো হবে। সামুদ্রিক এই জাভা ভোল মাছটি ২৫ থেকে ৩০ কেজি ওজনের হলে তা প্রায় ২৫ হাজার টাকা কেজি দরে বিক্রি হতো। মাছের পেটের মধ্যে যে পুটকা (প্যাটা বা বালিশ) থাকে তা প্রক্রিয়ার মাধ্যমে ওষুধ হিসেবে ব্যবহার করা হয় বলে তিনি ওই শুনেছেন।

আড়তে আসা মাছ ক্রেতা-বিক্রেতাদের তথ্য মতে, সামুদ্রিক জাভা ভোল মাছের ওষুধি গুন রয়েছে। এই মাছের বায়ু পটকা দিয়ে কিডনি রোগসহ নানা রোগ নিরাময়ের ওষুধ তৈরি করা হয়। একারণে ওষুধ কোম্পানি মাছ ব্যবসায়ীদের কাছ থেকে উচ্চ মূল্যে দিয়ে এই মাছ ক্রয় করে। এই মাছের দেহের প্রায় প্রায় প্রতিটি অংশ দিয়েই ওষুধ তৈরি হয়। জাভা ভোল মাছের ওষুধি গুন থাকায় অধিক মূল্যো এই মাছ বিক্রি হয় বলে তারা জানান।

শেয়ার