Top

শেরপুরে ইউপি নির্বাচনে পাঁচ নারী চেয়ারম্যানপ্রার্থী

০১ নভেম্বর, ২০২১ ২:৪৯ অপরাহ্ণ
শেরপুরে ইউপি নির্বাচনে পাঁচ নারী চেয়ারম্যানপ্রার্থী
শেরপুর প্রতিনিধি :

শেরপুরে বিভিন্ন উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটের মাঠে চেয়ারম্যান পদে পুরুষদের সাথে লড়াইয়ে নেমেছেন ৫ নারী প্রার্থী। তাদের মধ্যে ৩ জন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এবং অপর দুজন হচ্ছেন স্বতন্ত্র প্রার্থী।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা হচ্ছেন, শেরপুর সদরের ভাতশালা ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান নাজমুন নাহার (৪৫), নকলা উপজেলার বানেশ্বর্দী ইউনিয়নে আঞ্জুমান আরা বেগম (৫৫) ও নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নে বন্দনা চাম্বুগং (৫০)। আর স্বতন্ত্র প্রার্থীরা হচ্ছেন সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের টেলিফোন প্রতীকের শান্তনা ইয়াসমিন (৪২) ও একই উপজেলার ধলা ইউনিয়নের মোটরসাইকেল প্রতীকের জেসমিন আক্তার।

অন্যদিকে ভোটের মাঠে পুরুষদের সাথে পাল্লা দিয়ে নারীদের সরাসরি লড়াইয়ে ভোটারসহ স্থানীয় জনগণের মাঝে সরব আলোচনাও চলছে।

জানা যায়, দ্বিতীয় দফায় ১১ নভেম্বর অনুষ্ঠেয় শেরপুর সদরের ভাতশালা ইউনিয়নে চেয়ারম্যান পদে তৃতীয়বারের মতো লড়ছেন মহিলা আওয়ামী লীগ নেত্রী নাজমুন নাহার। প্রায় ১ বছর আগে উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী হয়ে নির্বাচিত হন নাজমুন নাহার। এবারের নির্বাচনে তার একমাত্র প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়ছেন দলের বিদ্রোহী প্রার্থী বিশিষ্ট ব্যবসায়ী শামীম হোসেন। কিন্তু উচ্চ শিক্ষিত নাজমুনের যেমন রয়েছে ব্যক্তিগত অবস্থান ও পারিবারিক ঐতিহ্য, তেমনি দলীয় অবস্থানের কারণে এবারও তিনি অনেকটাই সুবিধাজনক অবস্থানে রয়েছেন- এমনটাই গুঞ্জন উঠেছে।

একই উপজেলার কামারিয়া ইউনিয়নে দলের বিদ্রোহী প্রার্থী জেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক চেয়ারম্যান নূরে আলম সিদ্দিকীর মনোনয়ন বাতিল হওয়ায় বিকল্প প্রার্থী হয়ে লড়ছেন তারই স্ত্রী শান্তনা ইয়াসমিন (টেলিফোন প্রতীক)। এ ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক চেয়ারম্যান সারোয়ার জাহানের পাশাপাশি ইসমাইল হোসেন নামে আরও এক বিদ্রোহী প্রার্থী থাকার পরও শান্তনা ইয়াসমিনের লড়াইয়েও এগিয়ে যাবেন বলেও বেশ গুঞ্জন চলছে।

এছাড়া ধলা ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী, বর্তমান চেয়ারম্যান রহিজ উদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী বিএনপি সমর্থক জাকির হোসেনের সাথে মোটরসাইকেল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়ছেন স্থানীয় প্রয়াত আওয়ামী লীগ নেতা আক্কাস আলীর পুত্রবধূ জেসমিন আক্তার।

এদিকে তৃতীয় দফায় ২৮ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে নকলা উপজেলার বানেশ্বর্দী ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান প্রয়াত আনিসুর রহমানের স্ত্রী আঞ্জুমান আরা বেগম। তিনি জেলা পরিষদের সংরক্ষিত সদস্য পদ থেকে পদত্যাগ করে প্রার্থী হয়েছেন। এ ইউনিয়নে দলের দু’দফায় নির্বাচিত চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বতকে পরিবর্তন করে তাকে প্রার্থী করায় আপাতত দলীয় অঙ্গণে কিছুটা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করলেও নির্বাচনের সময়-ক্ষণ যতই ঘনিয়ে আসবে, তার অবস্থান ততটাই ভারি হয়ে উঠবে বলে শোনা যাচ্ছে।

এছাড়া, নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নে গত নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে একটি অংশের বিরোধিতার কারণে অল্প ভোটের ব্যবধানে হারলেও এবারও মনোনয়ন পেয়েছেন স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বন্দনা চাম্বুগং। সীমান্তবর্তী পাহাড়ি ও আদিবাসী অধ্যুষিত এলাকায় তার যেমন রয়েছে জনপ্রিয়তা ও অবস্থান, তেমনি দলের গতবারের বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচিত বর্তমান চেয়ারম্যান মো. আজাদ মিয়া ও অপর মনোনয়নবঞ্চিত মাওলানা মো. শাহ জামাল বিদ্রোহী প্রার্থী না হলে রেকর্ড করতেও পারেন তিনি।

এ ব্যাপারে জেলা মহিলা পরিষদের সভানেত্রী জয়শ্রী দাস লক্ষ্মী বলেন, নারীর ক্ষমতায়নের প্রশ্নে জাতীয় ও স্থানীয় পর্যায়ের যে কোন নির্বাচনেই পুরুষদের তুলনায় নারী প্রার্থীর সংখ্যা আরও বাড়ানোর প্রয়োজন হলেও সে কাজটি খুব একটা হচ্ছে না। তবে, ছোট্ট জেলা শেরপুরের ৫২ ইউনিয়নের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় দফায় অনুষ্ঠেয় ৩৫টির মধ্যে ৫টিতে নারী প্রার্থী হওয়ার বিষয়টি আমাদেরকে উৎসাহিত করেছে। ভবিষ্যতে সব দলগুলোর তরফ থেকেই সকল নির্বাচনেই নারী প্রার্থী বাড়ানো উচিত বলে মন্তব্য করেন তিনি।

শেয়ার