Top

পরিবহন ধর্মঘটে উত্তরাঞ্চলের ১৪ বাফার গুদামে সার সরবরাহ বন্ধ

০৬ নভেম্বর, ২০২১ ৬:০৮ অপরাহ্ণ
পরিবহন ধর্মঘটে উত্তরাঞ্চলের ১৪ বাফার গুদামে সার সরবরাহ বন্ধ
সিরাজগঞ্জ প্রতিনিধি :

আকস্মিকভাবে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির কারণে ট্রাক ভাড়া বৃদ্ধির দাবীতে সিরাজগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতি শুক্রবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ট্রাক ধর্মঘট শুরু করেছে। এ কারণে উত্তরাঞ্চলের প্রধান নৌবন্দর বাঘাবাড়ি থেকে ১৬ জেলার ১৪টি বাফার গুদামে রাসায়নিক ইউরিয়া সার সরবরাহ বন্ধ হয়ে গেছে। সেই সাথে বন্ধ হয়ে গেছে বিসিআইসির আপদকালীন সার মজুদ কার্যক্রম। এতে চলতি রবি মৌসুমে ইরি-বোরো চাষাবাদ ব্যাহত হওয়ার আশংকা করা হচ্ছে।

সিরাজগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম মোল্লা জানান, লিটার প্রতি জ্বালানী তেলের মূল্য ১৫ টাকা বৃদ্ধি পাওয়ায় বাঘাবাড়ি থেকে উত্তরাঞ্চলের পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর ও কুড়িগ্রাম যেতে তেল খরচ ১ হাজার ৫০০টাকা থেকে ২ হাজার টাকা বেশি লাগবে। কিন্তু পরিবহন ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো পূর্বের ধার্য্য করা ভাড়া দেয়ায় প্রতিটিপে আমাদের ১ হাজার ৫০০টাকা থেকে ২ হাজার টাকা লোকশান গুনতে হচ্ছে।

তিনি আরও বলেন, মহামারী করোনাকালীন সময়ে অনেক মালিক ট্রাক বিক্রি করে দেয়ায় বর্তমানে বাঘাবাড়িতে ২০০ ট্রাকের মধ্যে মাত্র ৭৫টি ট্রাক রয়েছে। এরপরেও যদি ভাড়া বৃদ্ধি করা না হয় তাহলে ট্রাক মালিকরা তাদের বাকি ট্রাকগুলো বিক্রি করে দিতে বাধ্য হবে। তাই নিরুপায় হয়েই ভাড়া বৃদ্ধির দাবীতে এ ধর্মঘট শুরু করা হয়েছে। এদিকে এ পরিস্থিতি নিরসনের জন্য শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহার সভাপতিত্বে শুক্রবার বিকেলে দেড় ঘন্টাব্যাপী অমিমাংশিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন, বাঘাবাড়ি নৌবন্দরের লেবার এজেন্ট আব্দুস সালাম ব্যাপারী,আবুল সরকার, আব্দুল মজিদ, লেবার সমিতির সভাপতি মির্জা আনোয়ার হোসেন হিরা, পরিবহন ঠিকাদারের প্রতিনিধি প্রটোন কোং’র সোহরাব হোসেন ও মেসার্স ফয়সাল কোং’র জালাল উদ্দিন, সিরাজগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক মজনু সরকার, সাংগঠনিক সম্পাদক আজমত মোল্লা ও বন্দবস্তকারী প্রতিষ্ঠানের সভাপতি জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক আইয়ুব আলী প্রমুখ।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা বলেন, ধর্মঘটের খবর পেয়ে বাঘাবাড়ি নৌবন্দরে গিয়ে ট্রাক মালিক সমিতির নেতা,পরিবহন ঠিকাদারের প্রতিনিধি ও বন্দর লেবার নেতাদের নিয়ে বিষয়টির সমাধানে বৈঠক করা হয়েছে। তবে গতকালের বৈঠকে সমাধান না হওয়ায় আজ বিকেল থেকে উত্তরাঞ্চলের নেতৃবৃন্দদের সাথে নিয়ে আবারো বৈঠকের কথা রয়েছে। আশা করছি আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়ে যাবে।

এদিকে বাঘাবাড়ি নৌবন্দর বাফার গুদাম ইনচার্জ হারুন আর রশিদ বলছেন, এ বিষয়ে কর্তৃপক্ষের কিছু করার নেই। তারা পরিবহন বন্ধ রাখলেও সরকারি ব্যবস্থাপনায় উত্তরাঞ্চলের বাফার গুদাম গুলোতে সার সরবরাহ অব্যহত রাখা হবে। এ কারনে উত্তরাঞ্চলে সার সংকট হওয়ার কোন কারন নেই বলে তিনি উল্লেখ করেন।

অপরদিকে সিরাজগঞ্জ বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি হাসিব খান তরুণ বলেন, জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির কারণে জ্বালানী খরচ বেড়ে যাওয়ায় ভাড়া সমন্বয় ও বৃদ্ধির দাবীতে সারা দেশে সব ধরণের পরিবহন বন্ধ রেখে প্রতিবাদ জানানো হচ্ছে। দাবী পূরণ হলেই গাড়ি নামানো হবে। তবে রোববার ঢাকায় পরিবহন নেতাদের সাথে সরকারের এ নিয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে। আলোচনা ফলপ্রসূ হলেই সমস্যার সমাধান হয়ে যাবে।

শেয়ার