Top
সর্বশেষ

ষাটে পদার্পন করলেন ছোটদের লেখক ফারুক হোসেন

৩১ ডিসেম্বর, ২০২০ ১১:০৬ পূর্বাহ্ণ
ষাটে পদার্পন করলেন ছোটদের লেখক ফারুক হোসেন

ষাট বছরে পদার্পন করলেন শিশুসাহিত্যিক ও ছড়াকার ফারুক হোসেন। সত্তর দশকের অপরাহ্ন থেকে লেখালেখির জগতে তার প্রবেশ। শুরু থেকেই তিনি ছড়ায় পাঠকের দৃষ্টি আকর্ষণ করেন। ছোটদের গল্প, প্রবন্ধ, ছড়া, কবিতা ও ভ্রমণরচনাসহ সব শাখাতেই তার সমান বিচরণ। তার প্রথম ছড়াগ্রন্থ ‘লুটোপুটি’ প্রকাশিত হয় ১৯৮৪ সালে। তিনি ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার লাভ করেন। এ পর্যন্ত সব মিলিয়ে তার গ্রন্থসংখ্যা ষাটের অধিক।

লেখালেখির জন্য তিনি অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশু সাহিত্য পুরস্কার, নূরুল কাদের ফাউন্ডেশন পুরস্কার, বাংলাদেশ শিশু সাহিত্য সংসদ শিশু সাহিত্য পুরস্কার, আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার, চ্যানেল আই সিটি ব্যাংক-আনন্দ আলো শিশু সাহিত্য পুরস্কার, কাজী কাদের নওয়াজ শিশু সাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি স্বর্ণপদক , মাইকেল মধূসুদন একাডেমী সাহিত্য পুরস্কার, সিকান্দার আবু জাফর সাহিত্য পুরস্কারসহ আরো অনেক সম্মাননা অর্জন করেন।

ষাটে পদার্পন উপলক্ষে চন্দ্রাবতী একাডেমি ‘ ফারুক হোসেন ৬০’ শীর্ষক একটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। গ্রন্থটি সম্পাদনা করেছেন খ্যাতিমান কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এতে ফারুক হোসেন লেখালেখি নিয়ে অলোকপাত করেছেন, শিশু সাহিত্যিক সুজন বড়ূয়া, কথাসাহিত্যিক মোহিত কামাল, নাট্যকার শাকুর মজিদ, কবি মারুফুল ইসলাম ও ফারুক হোসেনের ব্যাচমেট মামুন খলিলী।

ফারুক হোসেন এর জন্ম ১ জানয়ারি ১৯৬১ সালে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার প্রতাপপুর গ্রামে। তার শিক্ষা জীবন কাটে প্রতাপপুর প্রাথমিক বিদ্যালয়, বলাখাল জেএন হাইস্কুল, চাঁদপুর কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ১৯৮৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞানে মাস্টার্স সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি এমবিএ ও টেকসই উন্নয়নে সরকারি ক্রয় বিষয়ে মাস্টার্স করেন। তিনি সরকারি ক্রয়, পিপিপি ও দক্ষতা উন্নয়ন বিষয়ে বিশেষায়িত জ্ঞানসম্পন্ন একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং সরকারের সচিব হিসেবে ২০২০ সালের ফেব্রুয়ারিতে অবসর গ্রহণ করেন। বর্তমানে বিশ্বব্যাংকে পরামর্শক হিসেবে কর্মরত আছেন তিনি।

শেয়ার