Top

ক্যাপিটল ভবনে হামলা: আবারও ট্রাম্পের বিরুদ্ধে মামলা

০৬ মার্চ, ২০২১ ১২:৪১ অপরাহ্ণ
ক্যাপিটল ভবনে হামলা: আবারও ট্রাম্পের বিরুদ্ধে মামলা

ওয়াশিংটন ডিসিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল ভবনে হামলা ও সহিংসতায় সমর্থকদের উস্কানি দেওয়ার অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (৫ মার্চ) এক ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান এই মামলা দায়ের করেন বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

জানুয়ারি ৬ তারিখে ক্যাপিটল ভবনে হামলা ও সহিংসতা চালাতে সমর্থকদের উস্কানি দেওয়ার অভিযোগে দায়ের হওয়া এই মামলায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাশাপাশি তার ছেলে ডোনাল্ড জুনিয়র, আইনজীবী রুডি জুলিয়ানি এবং এক রিপাবলিকান আইনপ্রণেতাকে আসামি করা হয়েছে।

এএফপি জানিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করা ওই কংগ্রেস সদস্যের নাম এরিক স্যালওয়েল। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটদলীয় এই সদস্য ওয়াশিংটনের একটি জেলা আদালতে এই মামলা দায়ের করেন।

৭৪ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্পসহ মামলায় উল্লেখিত অন্য আসামিরা নির্বাচনে অনিয়ম, জালিয়াতি ও জয়লাভের বিষয়ে একের পর এক মিথ্যা দাবি করে বিশৃঙ্খলা সৃষ্টির ক্ষেত্র প্রস্তুত এবং সর্বশেষ জানুয়ারির ৬ তারিখে ক্যাপিটল ভবনে কংগ্রেসের যৌথ অধিবেশনে হামলা চালাতে সমর্থকদের উস্কানি দেন বলে অভিযোগে বলা হয়েছে।

এর আগে একই অভিযোগে মিসিসিপি থেকে নির্বাচিত মার্কিন প্রতিনিধি পরিষদের আরেক সদস্য বেনি থম্পসন গত মাসে ট্রাম্পের বিরুদ্ধে প্রথম মামলাটি দায়ের করেছিলেন।

জো বাইডেনের ক্ষমতাগ্রহণের মাত্র দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে সশস্ত্র হামলা ও সহিংসতা চালায় ট্রাম্প সমর্থকরা। এতে এক পুলিশ কর্মকর্তাসহ নিহত হয় পাঁচ জন। সমর্থকদের চালানো এই হামলায় ট্রাম্প উস্কানি দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

এরপর গত ১৩ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মতো প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প। আর এর মাধ্যমে লজ্জার বিরল এক ইতিহাস গড়েন তিনি। অবশ্য গত ফেব্রুয়ারিতে চূড়ান্ত অভিশংসনের ভোটাভুটিতে সিনেটে রেহাই পান ডোনাল্ড ট্রাম্প। তবে সাতজন রিপাবলিকান সিনেটর তার অভিশংসনের পক্ষে ভোট দিয়েছিলেন।

ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটদের অভিযোগ ছিল, নির্বাচনে কারচুপি ও জালিয়াতি হয়েছে বলে ভোটে পরাজয়ের পর থেকেই ট্রাম্প একের পর এক প্রমাণহীন অভিযোগ দিতে থাকেন। কিন্তু তার ওই অভিযোগ ছিল পুরোপুরি মিথ্যা। তারপর কংগ্রেসের যৌথ অধিবেশনের সময় ক্যাপিটল ভবনে যেতে সমর্থকদের উস্কানি দিয়েছেন ট্রাম্প। নির্বাচনে জালিয়াতির কথা শুনে সমর্থকরা আগে থেকেই উত্তেজিত ছিলেন। কিন্তু এর সঙ্গে যোগ হয়েছিল হামলার উস্কানি। এ কারণেই ক্যাপিটল ভবনে হামলা করে ট্রাম্প সমর্থকরা।

শেয়ার